অনুবাদ:ভারতের সংবিধান (মূল হস্তলিখিত ও অলঙ্কৃত রূপ)

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভারতের সংবিধান  (১৯৪৯) 
ভারতের সংবিধান সভা, ইংরেজি থেকে অনুবাদ করেছেন উইকিসংকলন
এটি ভারতীয় প্রজাতন্ত্রের সংবিধানের এক হাজার ফটোলিথোগ্রাফিক প্রতিলিপির একটি, এর মূল রাখা আছে ভারতীয় সংসদের গ্রন্থাগারে, একটা বিশেষ হিলিয়াম-ভরা বাক্সে৷ অলঙ্করণগুলি ভারতীয় উপমহাদেশের বিভিন্ন সময়ের সভ্যতার কলাশৈলীর প্রতিনিধিত্ব করছে, প্রাগৈতিহাসিক সিন্ধু-সভ্যতা থেকে আধুনিক কাল পর্যন্ত৷ বইটি শিল্পসুষমার সঙ্গে হাতে লেখা, লিখেছেন প্রেমবিহারী নারায়ণ রায়জ়াদা৷ অলঙ্করণ করেছেন নন্দলাল বসু, বেওহর রামমনোহর সিংহ ও অন্যান্য শিল্পী৷ লিপিকরের স্বাক্ষর "প্রেম" দেওয়া আছে প্রতি পাতার লেখ্য অংশের নিচে বাঁ দিকে; অলঙ্করণশিল্পীর নামসই আছে প্রতি পাতার কাঠামোর নিচে বাঁ দিকে৷
Constitution of India (calligraphic) Cover.png
Constitution of India (calligraphic) Title.png

এই লেখাটি ভারত সরকারের কপিরাইটযুক্ত একটি কাজ। তবে, ভারত সরকারের কিছু নির্দিষ্ট প্রকাশনা ভারতীয় কপিরাইট আইন ১৯৫৭ সালের আইন অনুসারে কপিরাইটের লঙ্ঘন নয় বলে বিবেচিত হয়।

ভারত সরকারের এই কাজগুলি ভারতীয় কপিরাইট আইন ১৯৫৭ আইনের ৫২ (১) (q) ধারা অনুসারে বিয়জন বা পুনঃপ্রকাশের অনুমতি দেয়-

  • আইনসভায় আইন ব্যতীত যে কোন বিষয় যা সরকারী গেজেটে প্রকাশিত হয়েছে;
  • আইনসভায় যে কোনও আইন শর্ত সাপেক্ষে যে এই আইনের পুনঃপ্রকাশ বা প্রকাশিত হয় তার উপরে যে কোনও মন্তব্য সহ বা অন্য কোনও মূল বিষয়;
  • সরকার কর্তৃক নিযুক্ত কোন কমিটি, কমিশন, কাউন্সিল, বোর্ড বা অন্য কোন সংস্থার প্রতিবেদন যদি এইরূপ প্রতিবেদন যা আইনসভার কাছে পেশ করা হয়, তবে সরকার যদি এইরূপ প্রতিবেদন বিয়জন বা প্রকাশ নিষিদ্ধ না করে;
  • আদালত, ট্রাইব্যুনাল বা অন্যান্য বিচারিক কর্তৃপক্ষের যে কোনও রায় বা আদেশ, আদালত, ট্রাইব্যুনাল বা অন্যান্য বিচারিক কর্তৃপক্ষ কর্তৃক মামলা যেমন হতে পারে ততক্ষণ এ জাতীয় রায় বা আদেশের পুনরুত্পাদন বা প্রকাশ নিষিদ্ধ না হয়।

"ইস্টার্ন বুক কোম্পানি অ্যান্ড ওরস বনাম ডিবি মোদক অ্যান্ড আনর" শীর্ষক ভারতীয় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি আইনের এই ধারাটিকে সামগ্রিক ভাবে এই লেখনি ও প্রকাশনাগুলিকে পাবলিক ডোমেইন হিসাবে ব্যাখ্যা করে।


এই কাজটি মার্কিন যুক্তরাষ্ট্রের পাবলিক ডোমেনেও রয়েছে কারণ এটি কোনও সরকার, স্থানীয় বা বিদেশী একটি আদেশ দেখুন: কপিরাইট অফিস অনুশীলন দ্বিতীয় সংকলনের 206.01। এই জাতীয় দলিলগুলিতে "বিচারিক মতামত, প্রশাসনিক রায়, আইন আইন, পাবলিক অর্ডিনেন্স এবং অনুরূপ সরকারী আইনী নথি অন্তর্ভুক্ত রয়েছে।"

এই কাজটি তবুও কপিরাইটভুক্ত হতে পারে। এই কাজের অনুবাদ বা পরিবর্তনের সাথে একটি বিশিষ্ট স্থানে এই বক্তব্য থাকতে হবে যে, অনুবাদটি সরকার দ্বারা অনুমোদিত বা গৃহীত নয়। শুধুমাত্র আসল কাজ ব্যবহার করুন। বিস্তারিত জানতে ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ দেখুন।