আজকের আমেরিকা

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
আজকের আমেরিকা

আজকের আমেরিকা

ভূপর্যটক

শ্রীরামনাথ বিশ্বাস

পর্যটক প্রকাশনা ভবন

১৫৬, আপার সার্কুলার রোড

কলিকাতা

প্রকাশক
শ্রীমাধবেন্দ্র মিত্র
পর্যটক প্রকাশনা ভবন
১৫৬, আপার সার্কুলার রোড,
কলিকাতা

মূল্য―তিন টাকা

প্রথম সংস্করণ―ডিসেম্বর, ১৯৪১
দ্বিতীয় সংস্করণ—অক্টোবর, ১৯৪৩
তৃতীয় সংস্করণ―এপ্রিল, ১৯৪৫




গ্রন্থকার কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত]

মুদ্রাকর
শ্রীমোক্ষদারঞ্জন ভট্টাচার্য্য
বোস প্রেস
৩০, ব্রজ মিত্র লেন, কলিকাতা



প্রকাশকের নিবেদন

 ভূপর্যটক শ্রীরামনাথ বিশ্বাস ১৯৩১ সালের ৭ জুলাই সিংগাপুর হতে রওয়ানা হয়ে মালয়, শ্যাম, ইন্দোচীন, চীন, কোরিয়া, জাপান হয়ে কেনেডা যান। কেনেডা হতে ফেরার পথে তিনি ফিলিপাইন দ্বীপ এবং বালী হয়ে জাভায় পৌঁছেন। জাভা হতে তিনি ফের সিংগাপুরে এসে ব্রহ্মদেশ হতে ভ্রমণ শুরু করে আফগানিস্থান, ইরান, ইরাক, সিরিয়া, লাবানন, তুর্কী, বুলগেরিয়া, যুগশ্লাভিশা, হাংগেরী, অস্ট্রিয়া, চেকোস্লোভাকিয়া, জার্মেনী, হলেণ্ড, বেলজিয়াম, ফ্রান্স হয়ে ইংলণ্ডে যান। তথা হতে ভগ্ন স্বাস্থ্য নিয়ে দেশে ফিরেন এবং তারপর শরীর ঠিক করে আফ্রিকায় গিয়ে কেনিয়া, উগান্‌ডা, টাংগানিয়াকা, ন্যাসালেণ্ড, উত্তর এবং দক্ষিণ রডেসিয়া, পর্ত্তুগীজ―পূর্ব আফ্রিকা, ত্রান্সভাল, নাটাল, কেইপ প্রভিন্স হয়ে আবার লণ্ডন যান এবং তথা হতে ইউনাইটেড স্টেটস্‌ অব আমেরিকা এবং কেনেডা ভ্রমণ করে ১৯৪০ সালের প্রথম ভাগে দেশে ফিরেন।

 আজকের আমেরিকার বর্তমান সংস্করণে গ্রন্থকার অনেক পরিবর্তন এবং পরিবর্ধন করেছেন, এবং “হলিউডের আত্মকথা”য় আমেরিকার বাকি ভ্রমণটুকু প্রকাশ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

কলিকাতা,
এপ্রিল, ১৯৪৫

প্রকাশক

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০২৩ সালে, ১ জানুয়ারি ১৯৬৩ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।