উইকিসংকলন:লিপিশালা/মহাফেজখানা/৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

দ্বিভাষিক বই

উইকিসংকলনের বর্তমান নিয়ম অনুযায়ী উইকিসংকলন যে ভাষার, তাতে শুধু সে ভাষার বইই রাখা যাবে। আমাদের বাংলা সাইটের সমৃদ্ধির সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে, বাংলায় দ্বিভাষিক বই অনেক আছে। এগুলি দুরকম। এক ধরণের বইতে মূল পাঠ্যাংশ বাংলায়, কিন্তু মাঝে মাঝে সংস্কৃত, ইংরেজি ইত্যাদিতে বাক্য-কবিতা-অনুচ্ছেদ থাকে। এই বইগুলি যে অখণ্ডভাবে বাংলা উইকিসংকলনে থাকবে, তাতে কোন বিতর্ক নেই, অন্যান্য উইকিসংকলনেরও একই নীতি। মুশকিল অন্য জাতের বইগুলি নিয়ে, যাতে বইয়ের পুরো পাঠ্যাংশ সমান্তরাল ভাবে দুই ভাষায় থাকে। যেমন গীতা বা মহাভারতের সংস্কৃত মূলের সঙ্গে বাংলা অনুবাদ, অথবা কেরীর কথোপকথনে বাংলা ও ইংরেজির সহাবস্থান। অন্যান্য উইকিসংকলনে এজাতীয় বই হয় রাখাই হয় না, অথবা বইটাকে ভাষা ধরে ভাগ করে দুটো উইকিসংকলনে রাখা হয়। এভাবে রাখলে বইটির লেখক-ইচ্ছিত সজ্জা ও সৌষ্ঠবের হানি ঘটে এবং দুই অংশের সংযোগ যথাযথ ভাবে দেখানো যায় না। Interwiki transclusion দিয়ে বইটি দুজায়গায় রাখা যায়, কিন্তু তা প্রায়ই সমস্যাসঙ্কুল, বিশেষত বইয়ের গঠনে জটিলতা থাকলে। যেমন, একই পাতায় দুই ভাষা, বইয়ের নাম সচরাচর একটাই ভাষায় হওয়া, এমন কি বইয়ে ব্যবহৃত হরফ। যেমন বঙ্গানুবাদ সমেত সংস্কৃত বইয়ে বাংলা হরফে সংস্কৃত থাকায় তা সংস্কৃত উইকিসংকলনে দিলে সেখানে আপত্তি উঠবে। অন্যান্য উইকিসংকলনের (বিশেষত রোমান্স ভাষাগোষ্ঠীর) পাঠকরা মূলত একভাষী এবং অন্যান্য ভাষায় লেখা থাকলে তা পছন্দ করে না। ফলে তারা এ ব্যাপারে খুব কড়া, দ্বিভাষিক বই অখণ্ডভাবে রাখতে দিতে চায় না। ফলে ইংরেজি পাঠকদের উদ্দিষ্ট বহু উচ্চমানের দ্বিভাষিক বই, যাতে পাঠ্যাংশ সমান্তরাল ভাবে গ্রীক, লাতিন বা সংস্কৃতে আছে, সেগুলির স্থান হয় নি ইংরেজি উইকিসংকলনে। বাংলার জন্য আমরা হয়ত অন্য ভাবে ভাবতে পারি। বাঙালি পাঠক সচরাচর ইংরেজিতে স্বচ্ছন্দ, সংস্কৃতও তারা ছোটবেলা থেকে পূজা-পার্বণ, বিয়ে-শ্রাদ্ধে শুনে আসছে, ফলে দ্বিভাষিক বইয়ের দ্বিতীয় ভাষা ইংরেজি বা সংস্কৃত হলে পুরোটাই এখানে পরিলেখন ও পরিভুক্তির কথা ভেবে দেখা যেতে পারে। এটা বাংলা সাইট, এর নিয়ম বাঙালিরাই বানাবে বাংলা বই ও বাঙালি পাঠকের পরিস্থিতি অনুযায়ী, সে নিয়মে সাইট সমৃদ্ধ হলে পরে হয়ত অন্যদের কাছে এটাই একটা মডেল হবে। Hrishikes (আলাপ) ০২:০১, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)

বাংলার জন্য আমরা হয়ত অন্য ভাবে ভাবতে পারা নয় , ভাবা উচিতও । আমার মত হচ্ছে, বইকে মূলত বাংলা বই হতে হবে, এবং তাতে যদি ইংরেজি, সংস্কৃত, আরবি ইত্যাদি থাকে সেটা এখানেই প্রকাশ বা transclusion করাই ভাল। ফরাসি, ইতালি, জার্মান,ও অন্যন উইকিসোর্স যে প্রাকটিস করে সেটাকেই অন্ধের মত এখানে ফলো করার কোনও প্রয়োজন দেখই না। তাদের ভাষাটা এছাড়া তারা অন্য ভাষাটা রাখা তারা পছন্দ করে না সেটা তাদের পছন্দ। আমি ঋষিদা সাথে সম্পূর্ন এক মত। আমরা ইংরেজি, সংস্কৃত বা আরবি ( কিছু বই পাবই) ব্যান করার কথা ভাবার আগে ভেবে দেখতে , বইটির প্রকাশ শৈলী ও পাঠকের কথা। তাই আমরা আমাদের মত করে বাংলা উইকি সংকলনকে সাজাতেই পারি। যেটা দরকার সেটা হল, বইটি প্রকৃত বাংলায় কিনা এটা দরকার। এটা বাংলায় প্রচ্ছদ বা পুরো বইতেই বাংলার প্রাধান্য থেকেই বোঝা যাবে। আর একসময়ে অনেক বই বাংলা সংস্কৃত, বাঙ্গালা ইংরেজিজে মিলিয়ে মিশিয়ে ছাপানো হয়েছিল। বাংলা উইকি সংকলন সেই ঐতিহ্যকে বহন করে, বাংলা উইকি সংকলন সতন্ত্র হোক না, ক্ষতি কি? আমি প্রকৃত পক্ষে Interwiki transclusion করার বিরোধী। তাতে বইয়ের প্রকাশভঙ্গীকে আমার নষ্ট করব। সব থেকে উত্তম সমাধান, কোনও বড় আপত্তি থাকলে বইটিই এখানে রাখা না হোক । বইকে দুটি উইকিসংকলনে প্রকাশ করে , বইয়ের অঙ্গসজ্জা ওঅলংকরণকে ধ্বংস না করাই ভাল বলে আমি মনে করি। বই যদি এখানে প্রুফরিড করা হয় এখানেই রাখা হোক, তা দোভাষিক বই হলেও। তাসেটা বাঙ্গালা হরফে সংস্কৃত হোক বা দেবনাগরী হরফে স্বয়ংকৃত হোক। বা আরবি ও থাকতে পারে। Jayantanth (আলাপ) ০২:৫০, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)
Interwiki transclusion ব্যবহার না করার কোন কারণ নেই বলেই আমার মনে হয়। ব্যাপারটা অন্ধের মত অনুসরণের জন্য নয়। ব্যাপারটার মধ্যে যৌক্তিকতা আছে। একথা ঠিক বাঙ্গালীরা ইংরেজি বা সংস্কৃত বা হিন্দি খুব সহজেই পড়তে পারেন, কিন্তু অন্য ভাষায় অত স্বাচ্ছন্দ্য নেই। যেমন ফরাসি বা জার্মান বইয়ে বাংলা লেখা থাকলে তখন কি করা হবে? আমি ব্যক্তিগতভাবে তামিল নাড়ুর ডিজিটাইজেশন প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের বাংলা বই খুঁজতে বলেছি, যদি কোন তামিল বইয়ে বাংলা লেখা থাকে তখনই বা কি হবে। সেক্ষেত্রে Interwiki transclusion ব্যবহার করতেই হবে। দ্বিতীয়তঃ একটা ভুল ধারনা প্রথমেই ঠিক করে নেওয়া যাক, এটি ব্যবহারের ফলে মোটেও বইটি দুই ভাগে ভাগ হচ্ছে না। শদুহু দুইটি নির্ঘণ্ট ফাইল তৈরি হচ্ছে মাত্র। দুইটি উইকিসংকলনে transclusion হলেও যেহেতু উইকি লিঙ্ক দিয়ে পরস্পরের সঙ্গে যুক্ত থাকছে, তাই পাঠককে বইটি পড়তে কোন অসুবিধা হওয়ার কথা না। তিনি যখন বইটি পড়বেন, তখন পরের অধ্যায়ে যাওয়ার লিঙ্কে ক্লিক করবেন, সেটি খুব সহজ ভাবেই অন্য উইকিসংকলনে নিয়ে যাবে যা তিনি খেয়ালও করবেন না, আবার পরের অধ্যায়ে তাঁর অজান্তেই তাঁকে পূর্বের উইকিসংকলনে নিয়ে আসবে। আমরা যারা সম্পাদনা করি তাদের কাছে দুইটি ভাষার উইকিসংকলন দুইটি পৃথক প্রকল্প মনে হলে বস্তুত সেটি একই উইকিসংকলন পরিবারের অঙ্গ। আমার মনে হয়, এই Interwiki transclusion-এ কিছু সমস্যা রয়েছে, যেগুলি সমাধান করা সম্ভব। এই বিষয়ে আমি এই কোডের ডেভেলপারদেরকে সমস্যাগুলি জানাব। আশা করি সেগুলোর দ্রুত সমাধান হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৩০, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)
এখানে সমস্যার কথা জানানো হয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৪৪, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)
ফরাসি বা জার্মান বা তামিল বইতে বইয়ে বাংলা লেখা থাকলে , সেখানে যদি বাংলা রাখে আমার কোনো আপত্তি নেই, আবার তারা যদি বাংলা বুঝতে পারবে না বলে বাংলা ব্যন করে দেয়, এখানে Interwiki transclusion করে তাতে ও আপত্তি নেই। আমার ভাবতে অবাক লাগছে, এত বছর ধরে বিভিন্ন সময়, বিভিন্ন দ্বভাষীক বই প্রকাশিত হয়েছে, প্রকাশকের কোনও অসুবিধা হয়নি একই বইয়ে দুটি ভাষা রাখতে, পাঠকেরও কোনও আপত্তি হয়নি সেগুলি পড়তে, লাইরেবিতে এমনটা ঘটেনি যে বই থেকে ইংরেজির পাতাগুলি ছিঁড়ে নিয়ে ইংরেজি বইয়ের তাকে রাখা হয়েছে। অসুবিধা দেখাগেল, উইকিসোর্স নামক প্রযুক্তিতে এসে। এটা প্রযুক্তির বিফলতা বলা যেতে পারে। বড় উইকিসোর্সরা ঠিক কি কারণে অন্য ভাষা তাদের সাব-ডোমেইনে রাখা যাবে না বলে নিদান হেঁকেছে আমার জানা নেই। তাদের কি সমস্যা অন্য ভাষা নিয়ে আমি জানই না। তবে তাদের নীতিটা তারাই মেনে চলুক, আমরা কি সেটাই ফল করতে বাধ্য? আর একটা নীতি নেওয়া যেতে পারে, এখানে ইংরেজি ব্যন হবে, তাতে ইংরেজি আছে এমন বইগুলিকে mul.wikisource এ রাখা হোক। তাতে সবই রাখা যাবে। ওখানে তো আর কোনও ভাষা কে ব্যন করা হয়নি, হবেও না। যাই হক আমি আমার মতামত জানালাম, মাত্র। Jayantanth (আলাপ) ১৮:২৭, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)
দেখতে পারি দুইটা যায়গায় ইংরেজি উইকিসংকলনে যেখানে অন্য ভাষার লেখা প্রুফরিড করা হয় না কিন্তু ইংরেজি লেখা হয় গেছে। ওই উদাহরণে করলাম যা করলাম। Mahir256 (আলাপ) ১৮:৩৬, ১২ জুলাই ২০১৬ (ইউটিসি)
বর্তমান নিয়মে মাহিরের সম্পাদনাগুলো ঠিক ছিল। নিয়ম না পালটে সেগুলো নাকচ করা ঠিক হয় নি। দ্বিতীয়ত, এখানে আমরা নিয়ম পালটাবার আলোচনা করছি। অন্যদের অনুকরণ না করে এটা ভাবা উচিত যে অন্যরা যা করছে তা কেন করছে এবং আমরা যা করব তা কেন করব। দুই উইকিসংকলনে লেখাটা রাখলে অন্য সাইটের দাদাদের উপর নির্ভর করতে হয় এবং ফলাফল প্রায়ই আশানুরূপ হয় না। কেরীর কথোপকথন নিয়ে ইংরেজি উইকিসংকলনের সাম্প্রতিক বিতণ্ডা আমার চোখ খুলে দিয়েছে। কেন তারা অন্য ভাষা রাখতে দিতে চায় না সেটাও সহজবোধ্য। তাহলে সেই বইটার সম্পাদনায় সংশ্লিষ্ট ভাষা জানা সম্পাদকদের monopoly হয়ে যায়, যেটা কাম্য নয়। সম্প্রতি বিদ্যাসাগরের ইংরেজি জীবনী enWS-এ মাসের পাঠশোধনের জন্য বাছা হয়েছিল। দাদারা বুঝতে পারে নি যে ওতে প্রচুর বাংলা আছে, তাহলে ভাতের সামনে ছাই নিয়ে আগেই হাজির হয়ে যেত। কিন্তু POTM শুরু হওয়ার পর দেখা দিল সমস্যা; আমি ও বোধি হাত না লাগালে POTM অসম্পূর্ণ থেকে যেত। কিন্তু বাংলা উইকিসংকলনে এই সমস্যা হবে না। আমি শুধু সেই ভাষা / হরফের জন্য নিয়মের ব্যতিক্রম করতে বলেছি যেখানে মনোপলি হবে না। আরবি-ফারসি-জার্মান-তামিল রাখলে মনোপলি হবে। বাংলা / দেবনাগরী হরফে সংস্কৃত এবং রোমান হরফে ইংরেজি --- এতে মনোপলি হবে না। সেইজন্য এগুলি সমেত বাংলা বই এখানে অনুমোদন করা যেতে পারে, অন্যদের এব্যাপারে disadvantage আছে, আমাদের নেই, তাদের অসুবিধার বোঝা আমরা কেন বয়ে চলব? তৃতীয়ত, বহুভাষিক উইকিসংকলনের বহুর মধ্যে বাংলা বা ইংরেজি পড়ে না, এগুলি ওখানে রাখতে পরিষ্কার নিষেধ আছে, সম্পাদনা করতে গেলেই এ ব্যাপারে সতর্কবার্তা দেখতে পাবেন। চতুর্থত, interwiki transclusion সবসময় করা যাবে না। বাংলা হরফে সংস্কৃত থাকলে কি করা হবে সেটা বোধি বুঝিয়ে বলুক। ভাষাগত ভাবে আলাদা পাতা না থেকে প্রতি পাতাই দ্বিভাষিক হলে (যেমন এখানে) interwiki transclusion-এর প্রক্রিয়া আমি বোধির কাছে শিখতে আগ্রহী। কারণ এই নিয়ম যদি আমরা সর্বত্র চালাতে চাই, কোন ব্যতিক্রম ছাড়া, তাহলে এজাতীয় পাতাও এর আওতায় আসবে। Hrishikes (আলাপ) ০২:১১, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
হৃষিকেশদা, আমি শুধু সেই সমস্ত পাতার interwiki transclusion -এর পক্ষে যেগুলো কোন অনুচ্ছেদ বা ছোট অংশ নয়, বরং সমগ্র অনুচ্ছেদ অন্য ভাষায় লেখা। এখানে যা আছে, তা interwiki transclusion আমি কখনোই করতে চাইনি, কারণ সেটা শুধু জটিলতা বাড়াবে বই কমাবে না, তা ছাড়া এর কোন প্রয়োজনও নেই। একটি পাতার মধ্যে কিছু অংশ অন্য ভাষায় থাকলে সেখানে কোন উইকিসংকলনেই interwiki transclusion হয় না আশা করি। আবারও বলছি, আমি অন্ধ অনুসরণের পক্ষে নই। যদি জটিলতা থাকে, তবে অবশ্যই interwiki transclusion বন্ধ করতে আমার আপত্তি নেই, কিন্তু বন্ধ করার আগে সব দিক বিবেচনা করা জরুরি। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:০৬, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
বোধি, পাণ্ডবগীতাও একই শ্রেণীর বই; পুরো পাঠ্যাংশ সংস্কৃত ও বাংলায় আছে, শুধু সমান্তরাল ভাবে না থেকে উপর-নিচে আছে। গঠনসজ্জার ফারাক বাদে সম্পূর্ণভাবে দ্বিভাষিক বই। তুমি কি বইয়ের পাতাগুলো একটা নির্দিষ্ট ভাবে সাজানো থাকলে তবেই interwiki-তে যেতে চাইছ? Hrishikes (আলাপ) ০৫:৫০, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
হৃষিকেশদা, ঠিক তাই, সব জায়গায় interwiki transclusion ব্যবহারের পক্ষপাতী আমি নই, যেমন পান্ডবগীতা। শুধু কেরির বই বা মাতিউতে যেমন আছে, সেখানেই interwiki ব্যবহার করতে চাইছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:৩৩, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
শুধুই ইংরেজির ক্ষেত্রে, নাকি অন্যত্রও? Hrishikes (আলাপ) ০৬:৫৮, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)

২৫শে জুলাই ব্লগ

সকলের জ্ঞাতার্থে গত ২৫শে জুলাই উইকিমিডিয়া ফাউন্ডেশনের অফিসিয়াল ব্লগ ওয়েবসাইটে বাংলা তথা ইংরেজি উইকিসংকলক হৃষিকেশদার ব্লগ প্রকাশিত হয়েছে। ব্লগের শিরোনাম Why I contribute to Wikisource। হৃষিকেশদাকে উইকিসংকলনে তাঁর অবদান রাখার অভিজ্ঞতা সম্প্রদায়ের সকলকে জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:২২, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের অফিসিয়াল ব্লগে বাংলা উইকিসংকলনকে উলে ধরার জন্য হৃষিকেশদাকে অশেষ ধন্যবাদ । Jayantanth (আলাপ) ০৪:৫৮, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

তুলনা

সকলের জ্ঞাতার্থে, বাংলা উইকিসংকলনে এবার থেকে কোন রচনার আন্তঃসংযোগ লিঙ্কে অন্য উইকিসংকলনে অবস্থিত একই রচনার সঙ্গে পাশাপাশি রেখে তুলনা করা যাবে। উদহারণ হিসেবে, গীতাঞ্জলি রচনাটির আন্তঃউইকিসংযোগ লিঙ্কে ইংরেজি, ফরাসি, ইত্যাদি ভাষার পাশে ⇔ চিহ্ন এসেছে। সেটিতে ক্লিক করলেই পাশাপাশি দুটি ভাষায় লেখা গুলি ফুটে উঠবে। যদি আপনি ⇔ চিহ্নটি দেখতে না পান,তবে একবার পার্জ করুন। মনে রাখতে হবে, অন্য ভাষায় রচনাটি থাকলে তবেই এটি সম্ভব। লেখক, পাতা বা নির্ঘণ্ট নামস্থানে এই তুলনা সম্ভব নয়। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ২৩:৫১, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)

অন্তর্ভুক্তি

সকলের জ্ঞাতার্থে, বাংলা উইকিসংকলনে থেকে পাতা নামস্থানের একদম ওপরের ট্যাবে যেখানে পাতা, আলোচনা, চিত্র লেখা রয়েছে, তাঁর পাশে একটি বইয়ের ছবি দেখা যাবে। এই ছবিতে ক্লিক করলে, এই পাতা কোন মূল নামস্থানে অন্তর্ভুক্ত রয়েছে, সেইখানে নিয়ে যাবে। অর্থাৎ, এখন থেকে পাতা নামস্থান কোন মূল নামস্থানের অন্তর্গত তার সংযোগ করা হল। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০০:১৫, ৩০ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিম্যানিয়া ২০১৬ রিপোর্ট

Wikimania Esino Lario logo rectangular 2.svg

সুধী, এই বছর ইতালির এসিনো লারিওতে অনুষ্ঠিত উইকিম্যানিয়াতে যোগ দান করার জন্য আমাকে উইকিম্যানিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে বৃত্তি দেওয়া হয়। বাংলা উইকিপিডিয়া ও উইকিসংকলনের পক্ষ থেকে এই সম্মেলনে যোগ দেওয়ায় অংশগ্রহণ সংক্রান্ত আমার বিস্তারিত রিপোর্ট মেটাতে জমা দিয়েছি। স্ক্রিপ্টরিয়ামে আপনাদের সকলের মূল্যবান মতামত কাম্য। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৪৭, ৩১ জুলাই ২০১৬ (ইউটিসি)

এক্সপোর্ট

আশা করি সকলেই জানেন, উইকিসংকলনে অবস্থিত সকল বই এই টুলের মাধ্যমে PDF, Mobi, ePuB ইত্যাদি ফর্ম্যাটে ডাউনলোড করা যায়। প্রধান পাতায় যে সকল বই দেখানো হচ্ছে, সেখানে সরাসরি এই ফর্ম্যাটের লিঙ্ক দেওয়া থাকে, অন্য বইয়ের ক্ষেত্রে বাঁদিকের ট্যাবে ডাউনলোডের লিঙ্ক পাবেন। যে ব্যাপারটা সবসময় খেয়াল রাখবেন যেন, বইগুলির সূচীপত্র করা থাকে, কারণ স্ক্রিপ্টটি এই সূচীপত্র থেকে তথ্য নিয়ে সমগ্র বই ডাউনলোড করতে পারে, অন্যথায় শুধুমাত্র প্রচ্ছদ পাতাটিই ডাউনলোড হবে, অন্যগুলি নয়। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২২, ৩১ জুলাই ২০১৬ (ইউটিসি)

Save/Publish

Whatamidoing (WMF) (talk) ১৮:০৪, ৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)

কপিরাইট প্রসংগে

যে সকল লেখক বাংলাদেশের স্বাধীনতা পূর্ববর্তী সময়ে অর্থাৎ ব্রিটিশ ভারতে এবং পাকিস্তানের বাংলাদেশ অংশে জন্মগ্রহণ করেছেন সেই সকল সাহিত্য কর্মে কোন দেশের কপি আইট আইনের ট্যাগ লাগাতে হবে- বাংলাদেশের নাকি ভারতের? ফেরদৌস TM ১৯:০১, ১১ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFerdous: লেখকের জন্মস্থানের ওপর বইয়ের কপিরাইট নির্ভর করে না; তা নির্ভর করে বই প্রকাশের স্থান ও সময়ের ওপর। ১৯৫৭ বা তার আগে ভারতে অথবা স্বাধীনতার আগে ব্রিটিশ ভারতে বা ব্রিটিশের করদ রাজ্যে প্রকাশের ক্ষেত্রে ১৯১৪ সালের কপিরাইট আইন প্রযোজ্য। তারও আগে প্রকাশনার ক্ষেত্রে ১৮৪৭ সালের আইন প্রযোজ্য। পাকিস্তানে কপিরাইট আইন তৈরি হওয়ার আগে প্রকাশিত বইয়ের ক্ষেত্রেও ১৯১৪ সালের আইন প্রযোজ্য। ভারতে ১৯৯২ সালের আইন সংশোধনের ফলে ১৯৪১ বা তার পরে মৃত লেখকের ক্ষেত্রে মৃত্যুর পর ৬০ বছর কপিরাইট থাকে, তার আগে মারা গিয়ে থাকলে পুরনো আইনের আওতায় সময়সীমা ৫০ বছর, পাকিস্তানে এরকম সংশোধন হয় নি। কোন বই কপিরাইট মুক্ত হওয়ার আগে নতুন আইন বলবৎ হলে বইটি সেই নতুন আইনের আওতায় আসবে, যা হয়েছিল ১৯৯২ সালের ভারতীয় আইনে। বইটি বাংলাদেশের ভৌগোলিক এলাকায় যদি প্রকাশিত হয়ে থাকে, এমন কি বাংলাদেশ সৃষ্টির আগেও, এবং ২০০০ সালের বাংলাদেশ কপিরাইট আইন বলবৎ হওয়ার মুহূর্তে যদি বইটি কপিরাইট-মুক্ত না থেকে থাকে, তবে এই নতুন আইনের ট্যাগ লাগাতে হবে। Hrishikes (আলাপ) ০০:৪৮, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ Gnome-edit-redo.svgHrishikes: দা। যে সকল ভারতীয় লেখকের বই কপিরাইট মুক্ত হয়েছে তাদের উইকিসংকলন প্রোফাইলে {{PD-India}} ট্যাগ লাগানো হয়। তাহলে যে সকল লেখকের বই ১৮৪৭ কি ১৯১৪ কপিরাইট আইনে কপিরাইট মুক্ত তাদের পাতায় লাগানোর জন্য স্বতন্ত্র কোন ট্যাগ আছে কি?ফেরদৌস TM ০৪:৩১, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: না, সেরকম ট্যাগ নেই, তার প্রয়োজন অনুভূত হয় নি। সাধারণভাবে আগের আইনে বই কপিরাইট-মুক্ত থাকলে পরের আইনেও সেই মুক্তি বহাল থাকে। ১৯৯২ সালের ভারতীয় আইনে এই ব্যবস্থার ব্যত্যয় হয়েছিল, কিন্তু সেই দশ বছরের বাতায়ন-সীমা অতিক্রান্ত হয়ে গেছে। কাজেই PD-India দিয়ে আগের বইগুলোও বোঝানো যেতে পারে, প্রচুর টেমপ্লেট ঢোকালে ব্যবহারকারীরা অযথা ধন্দে পড়বে। Hrishikes (আলাপ) ০৬:২৯, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
পরে ভেবে দেখলাম, ১৯১৪ বা ১৮৪৭ সালের আইনে কপিরাইট-মুক্ত বইয়ের লেখকরা PD-old টেমপ্লেটের আওতায় পড়বেন। Hrishikes (আলাপ) ১৮:১৯, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

মানবেন্দ্রনাথ রায়

মানবেন্দ্রনাথ রায়ের লেখা কোন বাংলা বই আছে কি? আমি এখনো খুঁজে পাই নি। কেউ কি জানেন? -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:১৪, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa: এখানে দেখ: http://dli.gov.in/cgi-bin/metainfo.cgi/data14/upload/0023/052?&barcode=99999990332222 তবে অনুবাদক ২০০৭ সালে মারা যান: http://zolaleila.blogspot.in/2011/01/samaren-roy.html Hrishikes (আলাপ) ০৭:৪৯, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:da, সেক্ষেত্রে অনুবাদটি পাবলিক ডোমেইনের অন্তর্গত নয়। যদি আর কোন পাবলিক ডোমেইন বাংলা বই না পাওয়া যায়, সেক্ষেত্রে মানবেন্দ্রনাথ রায়ের লেখক পাতা বাংলা উইকিসংকলন থেকে সরিয়ে ইংরেজি উইকিসংকলনে নিয়ে যেতে হবে, মনে হচ্ছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৫৯, ১২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

ক্রপটুল

সুধী, এবার থেকে বাংলা উইকিসংকলনের পাতা নামস্থানের পার্শ্বদণ্ডে ক্রপটুল (Croptool) নামক একটি টুলের লিঙ্ক পাওয়া যাবে। এই লিঙ্ক দেখতে হলে গ্যাজেট সেটিংসে ক্রপটুল গ্যাজেটটিকে সক্রিয় করুন। এই টুলের সাহায্যে উইকিসংকলনের কোন বইয়ের কোন পাতায় অবস্থিত কোন চিত্র কেটে তা সরাসরি কমন্সে আপলোড করা যাবে। নরওয়েজীয় উইকিপিডিয়ান Danmichaelo এই টুলটি তৈরি করেছেন। ইতালীয় উইকিসংকলক Alex brollo বাংলা উইকিসংকলনে ব্যবহারোপযোগী করে তুলতে এই সংক্রান্ত জাভাস্ক্রিপ্টে প্রয়োজনীয় পরিবর্তন করেছেন। তাঁদের অবিস্মরণীয় অবদানের জন্য তাঁদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই। এই টুলটি সম্বন্ধে আরও জানতে এই পাতা দেখুন ও এটি ব্যবহারে কোন সমস্যা হলে এখানে জানান। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৯:০৮, ১৭ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Thanks by me me for the great opportunity of a really "wiki" work. I can't speak Bengali (I can't read a single character of it...) but this is not a insuperable obstacle :-) --Alex brollo (আলাপ) ১০:৩৪, ১৭ আগস্ট ২০১৬ (ইউটিসি)

মিডিয়াউইকি:Gadget-button-FI.js

সুধী, ইতালীয় উইকিসংকলক Alex brollo আজ বাংলা উইকিসংকলনের জন্য একটি সুন্দর গ্যাজেট তৈরি করে দিয়েছেন। তাঁকে আবারও অনেক অনেক ধন্যবাদ। যদি আপনি গ্যাজেট সেটিংসে গিয়ে FI গ্যাজেটটিকে সক্রিয় করেন, তবে এবার থেকে সম্পাদনা টুলবারে এই চিত্রযুক্ত একটি বোতাম দেখতে পাবেন। এতে ক্লিক করলে {{FI| file =| tsize = 400px| width = 400px| float = floating-center| caption =}} টেমপ্লেটটি স্বয়ংক্রিয় ভাবে যুক্ত হবে। কোন পাতায় কোন ছবি থাকলে এই টেমপ্লেটটি কাজে লাগবে। file অংশে ছবির নাম দিতে হবে। যদি আপনি ক্রপটুল ব্যবহার করে ছবি কেটে নিয়ে থাকেন, তবে file অংশে ছবির নাম স্বয়ংক্রিয় ভাবে যুক্ত হবে। floating-center দিলে ছবির ওপর ও নীচের অংশের লেখাটি ভেঙ্গে যাবে না। প্রয়োজনীয় নথিভুক্তকরণ শীঘ্র করার চেষ্টা করছি। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:০৬, ১৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)

আপনি জানেন কি?

প্রধান পাতা ও প্রবেশদ্বারগুলির জন্য আপনি জানেন কি? (আজাকি) অংশ চালু করতে সকলের মতামত চাইছি। যদিও উইকিপিডিয়ায় এই বিভাফ খুবই প্রচলিত, তবে যতদূর জানি, কোন উইকিসংকলনেই এই বিভাগ চালু নেই। এটি চালু হলে বাংলা উইকিসংকলনেই এটি প্রথম চালু হবে। নীতিমালার কিছু খসড়া বানানোর চেষ্টা করলাম

  • শুধুমাত্র বিশ্বকোষ বা প্রবন্ধগুলি থেকে তথ্য সংগ্রহ করা যাবে।
  • যে পাতা থেকে তথ্য সংগৃহীত হবে, তার প্রুফরীড ও ট্রান্সক্লুশন সম্পূর্ণ করতে হবে।
  • আজাকির লেখা সরল বাক্যে, সংক্ষিপ্তাকারে হতে হবে।
  • আজাকির লেখার সাথে উৎস পাতাটির সংযোগ স্থাপন করতে হবে।
  • আজাকির মনোনয়ন করার পর নির্বাচিত হলে তবেই প্রধান পাতা য় দেখানো হবে, নচেৎ নয়।
  • একসঙ্গে পাঁচটি করে আজাকি গুচ্ছাকারে প্রদর্শিত হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১০:০৯, ১ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য: ব্যাপারটা আগে একটু বুঝতে চাইছি। ১) আজাকিগুলো কতদিনের জন্য থাকবে? ২) প্রবেশদ্বার পাতায় নতুন নতুন আজাকি কিভাবে সরবরাহ করা যাবে? ৩) এই সাইটের নিবন্ধ বা ইতিহাস, বিজ্ঞান জাতীয় তথ্যসমৃদ্ধ রচনাগুলি সবই পুরনো লেখা, ফলে আধুনিক দৃষ্টিভঙ্গিতে তথ্যগুলির বৈধতা সবসময় নাও থাকতে পারে। সে ব্যাপারটা কিভাবে সামলানো হবে? ৪) তাছাড়া, এমনও তো হতে পারে যে এই সাইটে অন্তর্ভুক্ত কোন লেখা বা লেখক সম্পর্কে বিশেষ উল্লেখযোগ্যতা আছে, যে তথ্যটা এখানে নেই; তেমন তথ্য কি আজাকিতে স্থান পেতে পারবে? যেমন, বনলতা সেন বাংলা ভাষার সর্বাধিক অনূদিত কবিতা। ৫) যেহেতু গল্প, কবিতা, উপন্যাস এই সাইটের বেশি অংশ জুড়ে আছে, সেগুলি বাদ দিয়ে এই আজাকি প্রকল্প কিভাবে দীর্ঘদিন চালু রাখা যাবে? Hrishikes (আলাপ) ১৪:৫৯, ১ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, আপনার প্রশ্নের উত্তরে আমার মতামত দিলাম— ১) আজাকিগুলি Randomly ঘুরে ফিরে আসবে যেমন নির্বাচিত নিবন্ধের বেলায় হয়ে থাকে। তাই সেগুলি কোন নির্দিষ্ট সময়ের জন্য প্রদর্শিত হবে না। ২) প্রবেশদ্বারগুলি যেহেতু খুব একটা চোখে পড়ে না, সেখানে আজাকিগুলি অতটা গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করার দরকার হবে না, যতটা প্রধান পাতাকে গুরুত্ব দেওয়া হবে। তবে আজাকির নির্বাচনের জন্য দুক্ষেত্রে একই নির্দেশাবলী মেনে চলা হবে। ৩) চেষ্টা করা হবে হালনাগাদ তথ্যের সাথে মিলিয়ে দেখার, যদি আজাকির বক্তব্য ও বর্তমান সত্যের মধ্যে তফাত থাকে তবে আজাকি গৃহীত হবে না। ঐতিহাসিকভাবে সত্য ঘটনাগুলিকে আজাকিতে স্থান দেওয়া হবে, লেখকের অনুমান বা বিশ্লেষণ নয়। ৪) আজাকির বক্তব্যকে অবশ্যই উইকিসংকলনে কোন বইয়ে প্রদত্ত তথ্যের সাথে মিলিয়ে দেখা যাবে। উইকিসংকলনে নেই এরকম তথ্য আজাকিতে স্থান পাবে না। লেখক বা লেখা সংক্রান্ত কোন উল্লেখযোগ্য তথ্য থাকলে, সেক্ষেত্রে উইকিপিডিয়ার আজাকি ব্যবহার করা হবে। ৫) সেটা ঠিক, কিন্তু যেহেতু এগুলো Randomly ঘুরে ফিরে আসবে, সেক্ষেত্রে মাত্র ২০-২৫টি আজাকি নির্বাচিত হলেই ৪-৫টি গুচ্ছ পাওয়া যাবে, যা ঘুরে ফিরে প্রধান পাতায় প্রদর্শিত হবে। তাছাড়া গল্প, উপন্যাস ইত্যাদির ভূমিকা, প্রকাশকের বক্তব্য, লেখকের বক্তব্য থেকেও তথ্য আহরণ করা যাবে, তাই মনে হয় না, খুব একটা সমস্যা হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫৪, ২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
আপনি জানেন কি প্রকল্প চালু Yes check.svg করা হয়েছে । -- বোধিসত্ত্ব (আলাপ) ২০:৩৪, ১৫ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

RevisionSlider

Birgit Müller (WMDE) ১৪:৫৬, ১২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Requesting bot flag for Bodhisattwa-bot

  • Botmaster: User:Bodhisattwa
  • Purpose: Automated maintenance and clean-up tasks
  • Technical details: AWB, Pywikibot

Hello, I am planning to perform few automated maintenance and clean-up​ task using my bot account Bodhisattwa-bot. -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:১০, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

  • সমর্থন সমর্থন-Jayantanth (আলাপ) ১৭:২১, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন -Sumita Roy Dutta (আলাপ) ১৭:২৭, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন Hrishikes (আলাপ) ১৭:২২, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রুফরিড এডিটথন প্রতিযোগিতা-প্রস্তাবনা

এই পাতার তথ্য অনুসারে বাংলা উইকিসংকলন শুরু হয়েছি ১১ আগস্ট ২০০৭। মানে আগামী ১১ আগস্ট ২০১৭ সালে বাংলা উইকিসংকলন তার দশম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। সাধারন ভাবে প্রতিটি উইকির সর্ব্বপ্রথম যে পাতাটি তৈরি হয় সেটা হল , প্রধান পাতা (Main Page). সেই পাতাটি তৈরি হয় এই লিঙ্ক মতে ২৬ সেপ্টেম্বর ২০০৭। তাই সেই শুভক্ষনটিকে মনে রেখে, ডিসেম্বরের ০১,২০১৬ থেকে ০১ আগস্ট ২০১৭ পর্যন্ত প্রুফরিড প্রতিযোগিতা করতে চাই। ফল ঘোষনা হবে ১১ আগস্ট ২০১৭। এর জন্য সম্প্রদায়ের মধ্যে আলোচনা ও পরামর্শের প্রয়োজন। আমার প্রস্তাবনা গুলি নিন্মলিখিত...

  1. মোট দশজন প্রতিযোগীকে পুরস্কার দেওয়া হবে। সেটা বারানো বা কমানো যেতে পারে।
  2. প্রতিযোগীকে ন্যূনতম ১০০টি পাতা প্রুফরিড করতে হবে।
  3. প্রফরিড বলতে লাল থেকে হলুদ। ( বৈধকরন নয়।)
  4. কোন অবদানকে প্রুফরিড বলা হবে, তা নির্দিষ্ট করে নীতিমালায় বলা থাকবে।
    1. পাতার অলংকরণ স্ক্যানের হুবহু হতে হবে।
    2. অর্থাৎ প্রয়োজনীয় টেমপ্লেট যোগ
    3. ছবি থাকলে তা সঠিক ফরম্যাটে যোগ।
    4. হেডার/ফুটার সঠিক ফরম্যাটে দিয়ে হবে।
    5. ব্যবহারকারি শুধু মাত্র লাল থেকে হলুদ করতে পারবেন না
    6. ব্যবহারকারি নিজের পরিসংখ্যান বৃদ্ধি করতে শুধু মাত্র লাল থেকে হলুদ করলে, তাকে ব্লক করা হবে, ও প্রতিযোগীতা থেকে বাদ পড়বেন।
  5. আমাদের তৈরিকৃত তালিকা থেকেই কাজ করতে হবে।( তালিকাও সম্প্রদায় তৈরি করবে)
  6. পুরস্কার হিসাবে অর্থমুল্য/মেমেন্টো/টি-সার্ট দেওয়া হবে।

এরফলে আমাদের পাঁচ লক্ষ প্রুফরিড হীন পাতার প্রুফরিড হবে। অন্য প্রকল্পের কাজ করেন, কিন্তু এখানে করেন না, এমন অবদানকারিরা এটার মাধ্যমে কিছুদিন হলেও কিছু করবেন, এটা আশা রাখি। কিছু অবদানকারি নিয়মিত অবদান রাখবেন। আমার মনে হয়, অন্যেরা ঠিক জানেনই না এখানে ঠিক কি কাজ কিভাবে হয়। আমার প্রস্তআবনা রাখলাম। সবার মতামত ও পরামর্শ চাই। আলোচনা চলুক। Jayantanth (আলাপ) ১৮:২৬, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAtudu: Gnome-edit-redo.svgNasirkhan: Gnome-edit-redo.svgKoushik2012roy: Gnome-edit-redo.svgTarif Ezaz: Gnome-edit-redo.svgFaisal Hasan: Gnome-edit-redo.svgAlangkrita: Gnome-edit-redo.svgFrdayeen: Gnome-edit-redo.svgMadhumita chakraborty: Gnome-edit-redo.svgTrinanjon: Gnome-edit-redo.svgদেবাঞ্জন: Gnome-edit-redo.svgTechnoAyan: Gnome-edit-redo.svgMukerjee: Gnome-edit-redo.svgMuhammad: Gnome-edit-redo.svgSujay25: Gnome-edit-redo.svgMahir256: Gnome-edit-redo.svgTatocha: Gnome-edit-redo.svgKayser Ahmad: Gnome-edit-redo.svgYeadirabd: Gnome-edit-redo.svgNahid.rajbd: Gnome-edit-redo.svgAftabuzzaman: Gnome-edit-redo.svgNahid.rajbd: Gnome-edit-redo.svgWikitanvir: Gnome-edit-redo.svgAshiq Shawon: Gnome-edit-redo.svgDr.saptarshi: Gnome-edit-redo.svgHasive: Gnome-edit-redo.svgIntakhab: Gnome-edit-redo.svgMoheen Reeyad: Gnome-edit-redo.svgMuhammad: Gnome-edit-redo.svgNahidSultan: Gnome-edit-redo.svgSuvray: Gnome-edit-redo.svgTanweer Morshed: Gnome-edit-redo.svgRagib: আলোচনায় বাংলা উইকির প্রশাসক ও সক্রিয় ব্যবহারকারিদের মতামতের আশায়, সবাইকে পিং করে রাখলাম। Jayantanth (আলাপ) ১৭:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

জয়ন্তদার সাথে প্রতিযোগিতার বইয়ের তালিকা বিষয়ে কিছু আলোচনা করা হয়েছে। সেই অনুযায়ী এই প্রস্তাব রাখা হল
  1. যে সমস্ত বইয়ের ইউনিকোড অন্য ওয়েবসাইটে পাওয়া যায়, তা বাদ রাখা হবে। যেমন- রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, সুকুমার, বঙ্কিম, ইত্যাদি লেখকের বই।
  2. যে সমস্ত বইয়ে জটিল টেমপ্লেটের ব্যবহার বা জটিল অলঙ্করণ রয়েছে, সেগুলিকে বাদ রাখা হবে।
  3. খুব দীর্ঘ বইগুলিকে বাদ রাখা হবে, ছোট বা মাঝারি আকারের বইগুলিকে তালিকায় রাখা হবে, যাতে প্রতিযোগীরা কাজ শেষ না করতে পেরে হতোদ্যম না হয়ে পড়েন।
  4. কোন প্রতিযোগী একটি বই সম্পূর্ণ প্রুফরিড করলে তাঁকে পুরস্কার স্বরূপ বেশি পয়েন্ট দেওয়া হবে। (কত পয়েন্ট দেওয়া হবে তা আলোচনা সাপেক্ষ)
  5. দুষ্প্রাপ্য, আবশ্যকীয় ও গুরুত্বপূর্ণ বইগুলিকে তালিকায় রাখার চেষ্টা করা হবে।
  6. প্রতিযোগীদের সুবিধার জন্য আগে থেকেই প্রত্যেক বইয়ের মেটাডাটা ঠিক করা হবে, নির্ঘণ্টে পাতার সূচী বানিয়ে রাখা হবে।
  7. বইয়ের পাতা না থাকলে বা ত্রুটিপূর্ণ থাকলে প্রতিযোগিতার আগে সেগুলিকে সংশোধনের চেষ্টা করা হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:২২, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
খুব ভাল প্রস্তাব।সমর্থন সমর্থন প্রতিযোগিতা শুরুর আগে উইকিসংকলনের একটি মিটআপ করে নতুন আগ্রহী সম্পাদক এবং উইকিপিডিয়ার সংগে যুক্ত অথচ উইকিসংকলনে সেভাবে সম্পাদনা করেন না তাঁদেরকে ডেকেও স্মার্ট ফোন এবং ডেস্কটপ ও ল্যাপটপে কিভাবে প্রুফরিড করা যায়(চাক্ষুস সম্পাদনা সমেত),ক্রপ টুল ইত্যাদি সমস্ত সুবিধাদি হাতেকলমে প্রয়োগ করানো শেখান হলে অবশ্যই সক্রিয় যোগদানকারীর সংখ্যা বাড়বে, যারা এই এডিটাথনের বাদেও কাজ চালিয়ে যাবেন। সবসময় অমুক লিনকে লেখা আছে বলে সেই জায়গা থেকে শেখা সম্ভব হয়না। তাই হয়তো বিভিন্ন কনফারেন্সে এবং ট্রেনিং প্রোগ্রামে যোগদানকারীরা আরো বেশী শিখতে পারেন বলে আমার বিশ্বাস। -- Sumita Roy Dutta (আলাপ) ১৯:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
সমর্থন সমর্থন সহ কিছু বক্তব্য:
  • ভ্যালিডেটরদের প্রতিযোগিতা থেকে বাদ রাখা উচিত নয়, কারণ বৈধকরণ না হলে বইটার কাজ সম্পূর্ণ হবে না।
  • এই পাতার অনুসরণে কিছু নিয়ম রাখা যেতে পারে।
  • কোন পাতা, তা সে যতই জটিল হোক, প্রতিযোগিতা থেকে বাদ রাখা উচিত নয়, তাহলে বইটার কাজ শেষ হবে কিভাবে?
  • একজন প্রতিযোগী পুরো বই করবেন, এমন আশা রাখা উচিত নয়; কারণ প্রতিযোগিতা শুরু হলে ধরেই নেওয়া যায় যে যেকোন বইতে একাধিক প্রতিযোগী সম্পাদনা করবেন।
  • একশ পাতা প্রুফরিড করার কোন দরকার নেই। সর্বোচ্চ পয়েন্ট বিবেচনা করলেই চলবে।
  • ব্যাচে ব্যাচে বই নির্বাচিত করা যেতে পারে; এক এক ব্যাচে পাঁচটা করে বই। একটা ব্যাচের কাজ কিছুদূর এগোলে পরবর্তী ব্যাচ মনোনয়ন করা যেতে পারে।
  • গুরুত্বপূর্ণ বই, বিশেষত যে সব বই উইকিপিডিয়াতে আকরগ্রন্থ হিসেবে ব্যবহৃত হতে পারবে এবং অন্যান্য ওয়েবসাইটে ইউনিকোডে পাওয়া যায় না, সেগুলিকে প্রাথমিকতা দেওয়া উচিত, তবে রবীন্দ্র-শরৎ-বঙ্কিম-জীবনানন্দ প্রভৃতিও সম্পূর্ণ বাতিল করা উচিত নয়, কারণ সেগুলিও এখানে প্রচুর জমে আছে।
  • ভ্যালিডেট করলে এক পয়েন্ট, প্রুফরিডিং-এ তিন পয়েন্ট; এক পাতায় একাধিক লোক প্রুফরিড করলে পয়েন্ট ভাগ হবে। ভ্যালিডেট একজনই করতে পারবে।
  • অল্পস্বল্প ভুল সমেত প্রুফরিড বোতাম টিপলে সেটা মেনে নেওয়া যেতে পারে; ভুলগুলো ভ্যালিডেটর শোধরাবে। বেশি ভুল থাকলে প্রুফরিড স্ট্যাটাস রিভার্ট হবে এবং প্রতিযোগীর আলাপ পাতায় ভ্রান্তি দেখিয়ে বার্তা দেওয়া হবে। বারবার (পাঁচবার?) বার্তা পেলে প্রতিযোগিতা থেকে বহিষ্কার।
  • সমস্যাসঙ্কুল ও লেখাবিহীন পাতার জন্য অর্ধেক পয়েন্ট।
  • এই মেডালটি প্রথম পুরস্কার প্রাপককে দেওয়া যেতে পারে।
  • ছবি যদি ছোট (এক-দুই এম.বি. বা আশেপাশে) হয়, তবে বিভিন্ন প্রচলিত টেমপ্লেটের যে কোনটা ব্যবহার করা যেতে পারে, সম্পাদকীয় পছন্দ অনুযায়ী, শুধু স্ক্যানে যেমন দেখাচ্ছে, তেমনটা দেখালেই হল। কিন্তু বড় ছবি (দশ এম.বি. বা আশেপাশে) যদি রাখতে হয়, তবে টেমপ্লেট চলবে না, তাতে ঐ পাতা দেখতে গেলে অনেকের কম্পিউটার hang করে যাবে, সেক্ষেত্রে এই পাতায় বা এই পাতায় বর্ণিত image syntax ব্যবহার করতে হবে।
  • আরও কিছু মাথায় এলে পরে জানাব। -- Hrishikes (আলাপ) ১৪:৩৬, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
এই বিষয়ে আমার কিছু বক্তব্য-
  • জটিল পাতা থাকলে নতুন ব্যবহারকারীদের পক্ষে সমস্যা দেখা যেতে পারে, সেই কারণে বাদ রাখার কথা বলেছিলাম, কারণ সেখানে টেমপ্লেটের জটিল কাজ সকলের পক্ষে সম্ভব নাও হতে পারে।
  • লেখাবিহীন ও সমস্যা সঙ্কুল পাতা যোগ না করাই ভালো। বট দিয়ে লেখাবিহীন পাতার বোতাম টেপা যায় বলে মনে হয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫২, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa: কেন ধরে নিচ্ছ যে শুধু নতুনরাই প্রতিযোগিতায় যোগ দেবে? তোমার বা আমার কি যোগ দিতে বাধা আছে? জটিল পাতা সনাক্ত করাও জটিল ব্যাপার। সব পাতাই থাক না, এক জন না পারলে অন্য জন পারবে। ঔপচারিক ভাবে কারোর যোগ দেওয়ার দরকার নেই। নির্দিষ্ট সময়ে নির্বাচিত বইতে সম্পাদনা করলেই প্রতিযোগী বলে গণ্য হবে। কোন বটের সম্পাদনার জায়গা এখানে না রাখাই ভাল, এটা মানুষের প্রতিযোগিতা। সমস্যাসঙ্কুল ও লেখাবিহীন পাতাও বইয়ের অংশ, তাই সেগুলিও প্রতিযোগিতায় থাকবে বৈকি। বেশি restrictive মনোবৃত্তি কোন কাজের কথা নয়। ব্যাপারটাকে simple রাখ, পুরো বইটাই প্রতিযোগিতায় থাকুক। Hrishikes (আলাপ) ১৫:২০, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, restrictive মনোবৃত্তি নয়, আমি, শুধু যে সমস্যা হতে পারে সেটা ভেবে বলছিলাম। প্রতিযোগিতা যতটা সরল করা সম্ভব তাই আমিও চাই। আমি শুধুমাত্র আমার মত দিয়েছিলাম মাত্র, আর কিছু নয়। সম্প্রদায়ের সকল সিদ্ধান্তই আমার কাছে স্বাগত ও গ্রহণযোগ্য। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa:, Gnome-edit-redo.svgHrishikes:দার পয়েন্ট গুলি আমার মতে বেশ ভাল বলে মনে হচ্ছে। আমরা এইগুলি করতে পারি। তবে সবটাই নির্ভর করছে, এই স্ট্যাটগুলি আমরা কিভাবে পাবো বা গননা করবো। ম্যানুয়ালি সেটা সম্ভব নয়। ঐ সময় কালের মধ্যে কে কোথায় কটা প্রুফরিড, বৈধকরণ করল সেটা কিভাবে জানা যাবে, সেটার জন্য আমরা, আমি আর বোধি, ইটালিয়ান উইকিসোর্সের সঙ্গে যোগাযোগ করেছিলাম, তারা একটা স্ক্রিপ্ট তোইরি করার চেস্টা করছে। সেটা যত বিস্তারিত ফলাফল দিতে পারবে, সেই মত আমরা পয়েন্ট ও কোণ কোণ কাজকে প্রতিযোগিতার মধ্যে রাখতে পারবো সেটা নির্ভর করছে। তাই আমার মতে রিষিদার প্রস্তাবনাও খারাপ নয়। আমি শুধু প্রুফরিড রাখতে চেয়েছিলাম, কারন সেটা খুব সহজে, বার করা যাবে তাই। আমি এটাকেই সরল বলতে চেয়েছি। আর সবপাতাই থাক, কারন আমরা তো পয়েন্ট দেব। আলোচনা চলুক, একটা ঐক্যমতে ঠিক আসা যাবে। Jayantanth (আলাপ) ১৭:১০, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa, Jayantanth: এইরকম query দিয়ে পরিসংখ্যান পাওয়া যাবে: https://quarry.wmflabs.org/query/2472 Hrishikes (আলাপ) ১৭:২৭, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

অতিরিক্ত:

প্রতিযোগিতার নির্দেশাবলী

এই বিষয়ক কিছু রূপরেখা নিচে দেওয়া গেল:—

  1. প্রতিযোগিতা শুধু পাতা নামস্থানে সীমাবদ্ধ থাকবে: পরিলেখন, বৈধকরণ, অন্যভাবে পাতার চিহ্নিতকরণ (লেখাবিহীন, সমস্যাসঙ্কুল)। নির্ঘণ্ট নামস্থান ও প্রধান নামস্থান (পরিভুক্তি বা transclusion) প্রতিযোগিতার বাইরে থাকবে।
  2. শুধু নির্বাচিত বই এবং স্থিরীকৃত সময়সীমার মধ্যেই প্রতিযোগিতা চলবে।
  3. ঔপচারিক ভাবে প্রতিযোগিতায় নাম পঞ্জীকৃত করার দরকার নেই, নির্দিষ্ট বই ও সময়ে সম্পাদনা করলেই চলবে। তবে প্রতিযোগীদের একটা তালিকা থাকবে, প্রতিযোগীদের প্রতি অনুরোধ থাকবে সেই তালিকায় নিজের নাম ঢোকাতে। নাম তালিকাভুক্ত না করে সম্পাদনা চালিয়ে গেলে বিচারকমণ্ডলীর কেউ নামটা ঢুকিয়ে দেবেন।
  4. প্রতিযোগী কোথাও আটকে গেলে সাহায্য চাইতে পারবেন, সেজন্য একটা পাতা থাকবে। বেশি জটিল কাজ হলে প্রতিযোগী পাতাটিকে সমস্যাসঙ্কুল হিসাবে চিহ্নিত করবেন, পরে আর কেউ সেটা সমাধান করবেন।
  5. সবাই অন্য প্রতিযোগীর প্রতি সম্মান দেখাবেন, কেউ সম্পাদনা শুরু করে থাকলে অন্য প্রতিযোগী ৩০-৪০ পাতা ফারাক রেখে সম্পাদনা করতে পারবেন, কাছাকাছি করবেন না।
  6. অনেক সময় বিভিন্ন শৈলীতে একই কাজ করা যায়। কোন বইয়ের প্রথম সম্পাদক যে শৈলী চালু করবেন, যথা হেডার ও ফুটার, পরিচ্ছেদ শিরোনামের ফর্মাটিং, সেগুলি তিনি নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করবেন, যাতে অন্যরা তার সঙ্গে সাযুজ্য রেখে সম্পাদনা চালাতে পারেন। এই শৈলী নিয়ে কারোর আপত্তি থাকলে সেটা তিনি ঐ আলাপ পাতাতেই আলোচনা করবেন। বেশি বিতর্ক হলে বিচারক মণ্ডলী হস্তক্ষেপ করবেন।
  7. স্ক্যানে যা আছে, যতদূর সম্ভব পরিলেখন তেমনটা হওয়া চাই। ছাপার ভুল থাকলে সেটা রাখতে হবে; শুদ্ধ বানান যদি না দেখালেও চলে, তবে sic টেমপ্লেট এবং শুদ্ধ বানান দেখাতে চাইলে SIC টেমপ্লেট ব্যবহার করা যাবে। অনেক সময়ে স্ক্যানের ভুল থাকে (ছাপার ভুল নয়), যথা র, য় ইত্যাদির ফুটকি বা নুক্তা, রেফ, ঋ-কার, হসন্ত ইত্যাদি ছোট জিনিস অনেক সময় স্ক্যানে ফুটে ওঠে না, এধরণের জিনিস, যেখানে ভুলটা স্ক্যানের ভুল হওয়ার সম্ভাবনা আছে, সেগুলি সরাসরি শুদ্ধ করে দেওয়া যাবে।
  8. বইয়ের পৃষ্ঠাসংখ্যা, বই বা পরিচ্ছেদের নাম স্ক্যান অনুযায়ী হেডার বা ফুটারে রাখতে হবে। দুই বা বেশি কলাম থাকলে Rh টেমপ্লেট ব্যবহার বাধ্যতামূলক থাকবে; একটি কলাম থাকলে Rh টেমপ্লেট অথবা অবস্থান অনুযায়ী Right, Center বা Left টেমপ্লেট ব্যবহার করা যাবে। অনুসৃত শৈলী নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করতে হবে, যাতে অন্যরা সাযুজ্য রাখতে পারেন।
  9. পৃষ্ঠাঙ্ক ও বইয়ের নাম ছাড়াও, কিছু পাতা পরপর বইয়ের ফুটার অংশে বিশেষ কোন সংখ্যা বা শব্দ (সচরাচর বইয়ের নামের সংক্ষিপ্ত রূপ) থাকে, এগুলি বই ছাপা ও বাঁধাইতে সাহায্য করে। এই মুদ্রণ বা বাঁধাই চিহ্নগুলি রাখলেও চলবে, না রাখলেও চলবে; কিন্তু রাখলে সেটা নির্ঘণ্ট আলাপ পাতায় শৈলী হিসাবে উল্লেখ করতে হবে।
  10. ছাপা বইতে বন্ধনীবদ্ধ শব্দের আগে ও পরে, দাঁড়ি ও অন্যান্য যতিচিহ্নের আগে, em-dash-এর আগে ও পরে ফাঁক থাকে, পরিলেখনের সময় এই ফাঁকগুলি বাদ যাবে।
  11. ছাপা বইতে প্রতি অনুচ্ছেদের প্রথম লাইনের শুরুতে একটা ফাঁক থাকে। এই অনুচ্ছেদ-খাঁজ সাধারণভাবে Gap টেমপ্লেটের সাহায্যে করা হবে। প্রতি পাতায় বহু অনুচ্ছেদ থাকলে Indent টেমপ্লেটের বিভিন্ন রূপ ব্যবহার করা যাবে; এমন করলে সেটা বিশেষ শৈলী; ফলে নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করতে হবে।
  12. বইতে কবিতা থাকলে সেটাকে পাতার মাঝখানে রাখতে Block center টেমপ্লেট ব্যবহৃত হবে। প্রতি পংক্তির পর br ট্যাগ ব্যবহার করা যাবে। অন্যথায় poem ট্যাগ। br না poem, সেটা নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লিখিত থাকবে। poem ট্যাগের ক্ষেত্রে, পাতার শেষে stanza বা স্তবক শেষ হলে, একটা খালি লাইন, তারপর আরেকটা লাইনে nop টেমপ্লেট, এভাবে করা যাবে।
  13. যদি পাতায় কোন ছবি থাকে, সেটাকে বই যেখানে আছে, উইকিসংকলন বা কমন্স, সেখানেই আপলোড করতে হবে, বইয়ের অনুরূপ কপিরাইট হবে, extracted from টেমপ্লেটের সাহায্যে বইয়ের সঙ্গে যোগ দেখানো যাবে, বইয়ের নামে একটি বিষয়শ্রেণী বানিয়ে সেখানে ছবিগুলি রাখতে হবে। এই বিষয়শ্রেণী তৈরি হলে বইটিও তাতে থাকবে।
  14. পাতায় ছবি ঢোকানোর অজস্র উপায় আছে। ব্যবহৃত শৈলী নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লিখিত থাকবে।
  15. একই বইতে বিভিন্ন শৈলী কাম্য নয়। শৈলীর সাযুজ্য থাকছে কিনা, সেটা বিচারক মণ্ডলী দেখবেন। শৈলী স্থির করার অধিকার প্রথম সম্পাদকের, বা যিনি ঐ ধরণের জিনিস প্রথম করছেন, তাঁর। অন্য প্রতিযোগীরা সামঞ্জস্য না রাখলে নিজেদের আলাপ পাতায় (বা Ping-সহ নির্ঘণ্ট আলাপ পাতায়) বার্তা পাবেন।
  16. ছাপা বইতে উদ্ধৃতিচিহ্ন বক্র (‘’) হয়, ঋজু ('') নয়। এই প্রতিযোগিতাতেও বক্রই থাকবে।
  17. উইকিএডিটরের বর্ণমালায় বাংলা দাঁড়ি চিহ্নটি ভুল আছে, সেটি ব্যবহৃত হবে না; দেবনাগরী বর্ণমালা থেকে দাঁড়ি চিহ্ন নেওয়া যেতে পারে।
  18. গুগল ওসিআরে রেফের পর দ্বিত্ব (র্ব্ব, র্ম্ম, র্দ্ধ, র্ত্ত, র্য্য), ও শ্র ও আরও কিছু র-ফলার ক্ষেত্রে বাংলা র-স্থলে অসমিয়া ৰ থাকে। অপেক্ষিত থাকবে যে প্রতিযোগীরা এগুলি শুধরে নেবেন।
  19. লেখা বড় করতে হলে larger, x-larger, xx-larger ইত্যাদি বা ছোট করতে হলে smaller টেমপ্লেটগোষ্ঠী ব্যবহৃত হবে, বর্তমানে অপ্রচলিত big ট্যাগ একান্ত জরুরী না হলে ব্যবহৃত হবে না; ফন্ট-সাইজ নির্দিষ্ট করে দেয়, এমন কোন টেমপ্লেটও ব্যবহৃত হবে না, যেহেতু ফন্ট-সাইজ কি হবে, সেটা পাঠকের অধিকারভুক্ত।
  20. অপেক্ষিত থাকবে যে প্রতি প্রতিযোগী নিজের ব্যবহারকারী পাতা তৈরি করবেন এবং সেখানে ব্যাবেল-যোগে নিজের বিবরণ রাখবেন। এখানে কেউ নিজেকে রাজনীতি বা ধর্ম দিয়ে চিহ্নিত করবেন না, তবে জাতীয়তা (ভারত, বাংলাদেশ ইত্যাদি) রাখা যেতে পারে।

প্রসঙ্গত, বাংলা উইকিসংকলন শুরু হয়েছিল ১০ আগস্ট, ২০০৭ (১১ই আগস্ট নয়), প্রথম পাতা ছিল বিষয়শ্রেণী:কবিতা। এই দিনই বহুভাষিক উইকিসংকলনে বাংলা প্রধান পাতা তৈরি হয় (এখানে দেখুন), সেটি বাংলা উইকিসংকলনে আমদানি করা হয় ২৫শে সেপ্টেম্বর (এখানে দেখুন) এবং তাই এই দিন এই সাইটের ঔপচারিক প্রতিষ্ঠা দিবস। মন্তব্য কাম্য। Hrishikes (আলাপ) ০৪:১৬, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHrishikes: অসাধারন নির্দেশাবলী ও সহায়িকা। এডিটাথনের পরবর্তি সময়ে ১০০ উইকির মত ম্যাক্রো পর্যায়ে ৩০ওইকি/মাসিক উইকি চালু করে, তাকে স্থানীয়ভাবে মান্যতা দিলে কেমন হয়! ১০০উইকি অনেকের জন্য দীর্ঘ সময় হতে পারে এবং ধারাবাহিতা হারিয়ে যাবার ভয়ে কিছুই হয়ত শুরু করা হবে না। তিনজন একবার মাসিক উইকিতে অংশগ্রহন করলে একজনের ১০০উইকির কাছাকাছি অবদান পাওয়া যাবে।

Sumita Roy Dutta (আলাপ) ০৬:২৩, ১৯ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রস্তাবিত বইয়ের তালিকা

  1. নির্ঘণ্ট:আমাদের জাতীয়ভাব - রজনীকান্ত গুপ্ত.pdf
  2. নির্ঘণ্ট:আমার কথা (নটী বিনোদিনী) প্রথম খণ্ড.djvu
  3. নির্ঘণ্ট:আমার জীবন.djvu
  4. নির্ঘণ্ট:আমার বাল্যকথা ও আমার বোম্বাই প্রবাস.pdf
  5. নির্ঘণ্ট:আমেরিকা ভ্রমণ.djvu
  6. নির্ঘণ্ট:আলালের ঘরের দুলাল.djvu
  7. নির্ঘণ্ট:আসামের ইতিহাস - যোগেন্দ্রনাথ গুপ্ত.pdf
  8. নির্ঘণ্ট:ইং ১৮৫১ সালের খ্রীষ্টীয় পঞ্জিকা.djvu
  9. নির্ঘণ্ট:ইংলণ্ডের ইতিহাস.pdf
  10. নির্ঘণ্ট:ইংলণ্ডের শাসন-প্রণালী.pdf
  11. নির্ঘণ্ট:ইয়ুরোপে তিন বৎসর.djvu
  12. নির্ঘণ্ট:উড়িশ্যার ইতিহাস.pdf
  13. নির্ঘণ্ট:উদ্ভিদ্‌-বিচার - প্রথম ভাগ.pdf
  14. নির্ঘণ্ট:উদ্ভিদ্‌ তত্ত্ব.djvu
  15. নির্ঘণ্ট:এই কি ব্রাহ্ম বিবাহ - শিবনাথ শাস্ত্রী.pdf
  16. নির্ঘণ্ট:একেই কি বলে সভ্যতা?.pdf
  17. নির্ঘণ্ট:এলিজিবেথ.pdf
  18. নির্ঘণ্ট:ওড়িয়া সাহিত্য.pdf
  19. নির্ঘণ্ট:কলিকাতা সেকালের ও একালের.djvu
  20. নির্ঘণ্ট:কলিকাতার ইতিহাস.djvu
  21. নির্ঘণ্ট:কাঙ্গালের ধন - ভবতারা দাসী.pdf
  22. নির্ঘণ্ট:কাদম্বরী.djvu
  23. নির্ঘণ্ট:কাদম্বরী (কিশোরপাঠ্য).djvu
  24. নির্ঘণ্ট:কাদম্বরী (চতুর্থ সংস্করণ).djvu
  25. নির্ঘণ্ট:কাদম্বরী (শিশুপাঠ্য).djvu
  26. নির্ঘণ্ট:কাদম্বরী (হরিদাস সিদ্ধান্তবাগীশ).pdf
  27. নির্ঘণ্ট:কাদম্বরী কাব্য - প্রথম খণ্ড.pdf
  28. নির্ঘণ্ট:কাদম্বরী নাটক.djvu
  29. নির্ঘণ্ট:কাব্যসংগ্রহ-রামপ্রসাদ সেন.djvu
  30. নির্ঘণ্ট:কাব্যসিন্ধু তত্ত্বসার.pdf
  31. নির্ঘণ্ট:কাম-সূত্রম্‌ - পঞ্চানন তর্করত্ন.pdf
  32. নির্ঘণ্ট:কিরণ মালা (নবীন কালী দেবী).pdf
  33. নির্ঘণ্ট:কিশোরদের মন - দক্ষিনারঞ্জন মিত্র মজুমদার.pdf
  34. নির্ঘণ্ট:কুমার সম্ভব (কৃষ্ণকমল ভট্টাচার্য্য).pdf
  35. নির্ঘণ্ট:কুলীন কুলসর্ব্বস্ব নাটক.djvu
  36. নির্ঘণ্ট:কোরাণের গল্প - বন্দে আলি মিয়া.pdf
  37. নির্ঘণ্ট:ক্রীলফের নীতিগল্প.pdf
  38. নির্ঘণ্ট:ক্লাইব চরিত - সত্যচরণ শাস্ত্রী.pdf
  39. নির্ঘণ্ট:ক্লিওপেট্রা (নবীনচন্দ্র সেন).pdf
  40. নির্ঘণ্ট:গীতবিতান.djvu
  41. নির্ঘণ্ট:গ্রীক দেশের ইতিহাস.djvu
  42. নির্ঘণ্ট:গ্রীসদেশের ইতিহাস.pdf
  43. নির্ঘণ্ট:গ্রীস্‌দেশের ইতিহাস (উমেশ চন্দ্র সেন গুপ্ত).pdf
  44. নির্ঘণ্ট:ছোটদের মহাভারত-যোগীন্দ্রনাথ সরকার.pdf
  45. নির্ঘণ্ট:ছোটদের রামায়ণ - যোগীন্দ্রনাথ সরকার.pdf
  46. নির্ঘণ্ট:টুনটুনির বই.djvu
  47. নির্ঘণ্ট:তুরকীয় ইতিহাস.pdf
  48. নির্ঘণ্ট:নলদময়ন্তী নাটক.pdf
  49. নির্ঘণ্ট:পলাশির যুদ্ধ.djvu
  50. নির্ঘণ্ট:প্রতাপাদিত্য-নিখিল নাথ রায়.djvu
  51. নির্ঘণ্ট:প্রাচীন বাঙ্গলা সাহিত্যে মুসলমানের অবদান.djvu
  52. নির্ঘণ্ট:ফুলমণি ও করুণার বিবরণ.djvu
  53. নির্ঘণ্ট:বঙ্গভাষার ইতিহাস.djvu
  54. নির্ঘণ্ট:বঙ্গীয় নাট্যশালার ইতিহাস (১৭৯৫-১৮৭৬).pdf
  55. নির্ঘণ্ট:বাংলার পরিচিত পাখি.djvu
  56. নির্ঘণ্ট:বাংলার বাউল ও বাউল গান.pdf
  57. নির্ঘণ্ট:বাঙ্গালার ইতিহাস.djvu
  58. নির্ঘণ্ট:বাঙ্গালার ইতিহাস (গোবিন্দচন্দ্র সেন).pdf
  59. নির্ঘণ্ট:বাঙ্গালার ইতিহাস (মার্শম্যান).djvu
  60. নির্ঘণ্ট:বাঙ্গালার ইতিহাস প্রথম ভাগ (রাখাল দাস বন্দোপাধ্যায়).djvu
  61. নির্ঘণ্ট:বাঙ্গালীর গান - দুর্গাদাস লাহিড়ী.pdf
  62. নির্ঘণ্ট:বিষাদ-সিন্ধু.djvu
  63. নির্ঘণ্ট:বুদ্ধের জীবন ও বাণী.djvu
  64. নির্ঘণ্ট:ব্যবসায়ে বাঙালী.djvu
  65. নির্ঘণ্ট:ভারতবর্ষের ইতিহাস (নীলমণি বসাক) দ্বিতীয় ভাগ.djvu
  66. নির্ঘণ্ট:ভারতবর্ষের ইতিহাস (নীলমণি বসাক) প্রথম ভাগ.djvu
  67. নির্ঘণ্ট:ভারতবর্ষের দণ্ডবিধি আইন.pdf
  68. নির্ঘণ্ট:ভারতবর্ষের ভূগোল বৃত্তান্ত.pdf
  69. নির্ঘণ্ট:মহাত্মা কালীপ্রসন্ন সিংহ.djvu
  70. নির্ঘণ্ট:মহাত্মা গান্ধীর ছাত্র জীবন.pdf
  71. নির্ঘণ্ট:মহাত্মা রাজা রামমোহন রায়ের জীবন চরিত.djvu
  72. নির্ঘণ্ট:মহাত্মা রাজা রামমোহন রায়ের জীবনচরিত.djvu
  73. নির্ঘণ্ট:মহারাষ্ট্র-নৃপেন্দ্রকুমার বসু.djvu
  74. নির্ঘণ্ট:মাইকেল মধুসূদন দত্তের জীবন-চরিত - যোগীন্দ্রনাথ বসু.pdf
  75. নির্ঘণ্ট:মিল্টনের জীবন চরিত.pdf
  76. নির্ঘণ্ট:মিষ্টান্ন-পাক.djvu
  77. নির্ঘণ্ট:মুর্শিদাবাদ-কাহিনী.djvu
  78. নির্ঘণ্ট:মুর্শিদাবাদ কাহিনী.djvu
  79. নির্ঘণ্ট:লক্ষণ সেন - দুর্গাদাস লাহিড়ী.pdf
  80. নির্ঘণ্ট:স্মৃতিকথা (জ্ঞানদানন্দিনী দেবী).djvu
  81. নির্ঘণ্ট:হারামনির অণ্বেষণ - দ্বিজেন্দ্রনাথ ঠাকুর.pdf
  82. নির্ঘণ্ট:হুতোম প্যাঁচার নক্‌শা.pdf

গুগল ভিসন ওসিআর স্ক্রিপ্ট

সুধী, আপনারা নিশ্চয় অবগত যে গত প্রায় নয় মাস ধরে গুগল ওসিআর এবং উইকিসংকলনের মধ্যে সমন্বয় ও অন্তর্ভুক্তিকরণের কাজ চলে আসছে। এই প্রকল্পের অংশ হিসেবেই তামিল উইকিমিডিয়ান শ্রীনিবাসন OCR4wikisource পাইথন স্ক্রিপ্ট তৈরি করেছিলেন, যা গুগল ড্রাইভ এপিআই ব্যবহার করে থাকে (বিস্তারিত এখানে পাবেন)।

সম্প্রতি গুগল ভিসন এপিআই ব্যবহার করে ওসিআর করার জন্য স্যাম উইলসন একটি স্ক্রিপ্ট বানিয়ে দিয়েছেন, যা বর্তমানে উইকিসংকলনের মিডিয়াউইকি:Common.js পাতায় সংযুক্ত করা হয়েছে, ফলে টুলবারে এবার থেকে আপনি GoogleOcr WikiEditor button.png বোতাম দেখতে পাবেন। যখন তাতে ক্লিক করবেন, তখন সরাসরি ওসিআর সম্পন্ন হবে। এছাড়াও তিনি টুল ল্যাবে একটি টুল তৈরি করে দিয়েছেন, যেখানে স্ক্যান পাতার আপলোড লিঙ্ক দিলে তা ওসিআর করবে। মনে রাখবেন, দুটি ক্ষেত্রে একটি একটি করে পাতা ওসিআর হবে, সম্পূর্ণ বই নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

আমাদের কিছু নীতিগত সিদ্ধান্ত নেবার সময় এসেছে। এতদিন আমাদের কাছে, অসিয়ার করার কোনো ব্যবস্থা ছিল না এখন পাচ্ছি। মূলত সেটি একটি থার্ড পার্টি টুল। মানে আমাদের ১০০% গুগলের ড্রাইভের উপর নির্ভর করতে হবে। ইংরেজিতে প্রামান্য অসিয়ার থাকার জন্য তারা প্রথম থেকেই অসিয়ার বোতাম রেখেছিল। আমাদের এখন বর্তমানে তিনটি অবস্থা পেলাম।
  1. যে কেউ গুগল ডাইভে পাতার ছবি আপলোড করে অসিয়ার করে, এখানে টেক্স কপি-পেস্ট করতে পারেন। ( OS নির্ভরশীল নয়, যে কেউ করতে পারেন)
  2. আমাদের GoogleOcr WikiEditor button.png বোতাম টিপে করতে পারেন, যা মূলত গুগলের উপর নির্ভরশীল।( OS নির্ভরশীল নয়, যে কেউ করতে পারেন)
  3. শ্রীনির স্ক্রিপ -বটের মাধ্যমে রান করে । ( OS নির্ভরশীল, একমাত্র লিনাস্কেই কার্যকরি)
  1. এটি এখন করা সময় ও পন্ডশ্রম।
  2. এটি যে কেঊ করতে পারেন, কিন্তু, এর মাধ্যমে শুধুমাত্রে অসিয়ার টেস্ক পেতে, এটি ব্যবহার করাটা উচিত নয়। সম্প্রদায় আশা করবেন, এটির মাধ্যমে, প্রপ্ত লেখা পাবার পর প্রুফরিড করবেন ও সংরক্ষন করবেন। শুধুমাত্র টেস্ক পেলাম ও সংরক্ষন করলাম, এই পদ্ধতি এই বোতাম দিয়ে করা কাজ কে এখানে উতসাহিত করা হবে না। এটি নীতিগত বিরোধি হবে ও বোকামো ও পন্ডশ্রম ছাড়া কিছুই নয়। যদি মনে করেন, প্রুফরিড করবেন, তবেই অসিয়ার বোতাম টিপুন , নচেৎ নয়। তেক্স বা লেখা পেতে পরের পদ্ধতি অবলম্বন করুন।
  3. যেকেউ শ্রীনির স্ক্রিপ -বটের মাধ্যমে রান করে করতে পারেন, আপত্তি থাকতে পারেনা। এর মাধ্যমনে যদি ১ কোটি লাল পাতাও তৈরি হয়, তাতে সার্ভারের সমস্যা হবে না। পরিসংখ্যানের সমস্যা হবে না। লাল পাতা বেশি থাকা কোনো সমস্যার নয়। পরিসংখ্যান যাচাই করা হয়, ভ্যালিডেশন ও প্রুফরিড করা পাতার সংখ্যা আর সাথে কত শতাংশ পাতার স্তাহে স্ক্যান পাতা যোগ করা হয়েছে তার উপর। তাই স্ক্রিপ কেউ চালাতে চাইলে চালাক। কারন গুগল কখন এটি বন্ধ করে দেবে তা আমরা জানি না। থাকবে কিনা তার নিশ্চয়াতা নেই। থাকলেও ভবিশ্যতে কোনো অর্থমূল্যও লাগতে পারে। সেইটি ভেবে আমাদের সব বইই করে নেওয়া উচিত। Jayantanth (আলাপ) ১৯:০৮, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
২. নং পয়েন্টের ক্ষেত্রে সম্পূর্ণ সমর্থন সমর্থনGoogleOcr WikiEditor button.png বোতামটি টিপে ওসিআর করে সংরক্ষণ না করে পাতাটিকে প্রুফরীড করে তবেই সংরক্ষণ করতে হবে। এই বোতাম লাল পাতার সংখ্যা বাড়ানোর জন্য তৈরি করা হয়নি। এটি সম্পূর্ণ বইকে ওসিআর করে না, বরং একটি একটি পাতা ওসিআর করে, যাতে সেই পাতায় একই সঙ্গে প্রুফরীড করা যায়। মনে রাখতে হবে, এই বোতামটি ইংরাজি সহ লাতিন লিপির উইকিসংকলনের ওসিআর বোতামের অনুরূপ, সেটিকে নজরে রেখেই এই বোতাম তৈরি করা হয়েছে, তাই নীতিমালা সেই অনুরূপ হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:২৮, ১৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
এটা ঠিক কথা, বোতাম টিপে পুরো বই ocr করার কোন মানে হয় না, প্রুফরিডের ইচ্ছা না থাকলে। তবে নীতি বানানোর দরকার আছে কি? কেউ যদি এমনটা করেও, সে অল্প এগিয়েই বুঝতে পারবে যে এটা পণ্ডশ্রম। তবু যদি সে এটা করতে চায়, সেটা সেই সম্পাদকের পণ্ডশ্রম, সম্প্রদায়ের কি যায় আসে? enWS-এ এমন কোন প্রতিবন্ধকতা আছে বলে তো মনে পড়ছে না। খামকা গুচ্ছের অপ্রয়োজনীয় নীতিমালার পিছনে সময় নষ্ট করার দরকার নেই। কে কয় পাতা ocr করছে, তাতে কেন নীতির নিগড় লাগাতে হবে? আরও অনেক ফলপ্রসূ কাজ আছে, আসুন সেসবের দিকে নজর দেওয়া যাক। Hrishikes (আলাপ) ১৫:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

লেখক

লেখক নামস্থানের জন্য {{Author}} অনেকাংশে পরিষ্করণ করা হল। এবার থেকে নিম্নলিখিত কোড দিলেই হবে, যা লেখক নামস্থান শুরু করার আগে ওই পাতার ওপরে নির্দেশিকা অনুযায়ী আধা-স্বয়ংক্রিয় ভাবে লোড করা যাবে।

{{author
 | firstname    = 
 | lastname     = 
 | first_initial = 
 | birthyear    = 
 | deathyear    = 
 | description  = 
}}

আলাদা করে চিত্র ও উইকিমিডিয়া প্রকল্পের অন্য লিঙ্ক দেওয়ার আর প্রয়োজন নেই, সেগুলি এবার থেকে উইকিউপাত্ত থেকে স্বয়ংক্রিয় ভাবে যুক্ত হয়ে যাবে। লেখকের চিত্র যোগ করতে হলে উইকিউপাত্ত সেই চিত্রের লিঙ্ক দিলেই হবে। নজর রাখার জন্য কিছু বিষয়শ্রেণী শুরু করা হল।

বিষয়শ্রেণী উইকিসংকলন উইকিউপাত্ত করণীয়
বিষয়শ্রেণী:চিত্রবিহীন লেখকের পাতা N N কমন্সে ছবি আপলোড করুন ও উইকিউপাত্তে লিঙ্ক দিন
বিষয়শ্রেণী:চিত্রসহ লেখকের পাতা YesY N উইকিউপাত্তে ছবির লিঙ্ক দিন
বিষয়শ্রেণী:উইকিউপাত্ত চিত্রসহ লেখকের পাতা YesY YesY কিছু করার প্রয়োজন নেই
বিষয়শ্রেণী:বর্ণনাযুক্ত লেখকের পাতা YesY অপ্রযোজ্য বর্ণনা সংশোধন বা সম্প্রসারণ করুন
বিষয়শ্রেণী:বর্ণনাবিহীন লেখকের পাতা N অপ্রযোজ্য বর্ণনা যোগ করুন

নিম্নলিখিত কাজগুলি এখনো বাকি, সেগুলি করা প্রয়োজন

  • উপরোক্ত কোডটি স্বয়ংক্রিয় ভাবে লোড করার গ্যাজেট লেখক নামস্থানের জন্য কাজ করছে না।
  • {{Author}} টেমপ্লেটে কোড যুক্ত থাকলেও উইকিউপাত্ত থেকে লেখকের লিঙ্গের তথ্য থেকে বিষয়শ্রেণীতে শ্রেণীকরণ হচ্ছে না।
  • উইকিপিডিয়া, কমন্স, উইকিউক্তি ইত্যাদির সঙ্গে যুক্ত থাকলেও সেগুলি উইকিউপাত্ত থেকে তথ্য নিয়ে বিষয়শ্রেণীতে শ্রেণীকরণ হচ্ছে না। সম্ভবতঃ এই মডিউলে কিছু কোড যোগ করে এই সমস্যা সমাধান সম্ভব। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:০৭, ২৫ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
১নং সমস্যা এখনো ধরতে পারিনি গ্যাজেটের কোথায় আসলে সমস্যা। ২নং ঠিক হয়েছে। ৩নং ধরতে পেরেছি। কোড খুঁজে পেলে ৩নং ঠিক করে দিব। --Aftabuzzaman (আলাপ) ১৫:৪৬, ২৫ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
২) নং সমস্যা সমাধানের জন্য অনেক অনেক ধন্যবাদ Gnome-edit-redo.svgAftabuzzaman:। এবার থেকে উইকিউপাত্ত থেকে প্রাপ্ত লেখকের লিঙ্গের তথ্য থেকে বিষয়শ্রেণী:পুরুষ লেখকবিষয়শ্রেণী:লেখিকা এই দুই বিষয়শ্রেণীতে শ্রেণীকরণ হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:১৭, ৪ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

টেমপ্লেট:Header

আমি এই টেমপ্লেট:Header টেমপ্লেটটির নাম বাংলা করতে চাচ্ছি। এটির হুবুহু আক্ষরিক অনুবাদ করতে হবে এমন কথা নেই। আমি এখানে কয়েকটি নামের পরামর্শ দিচ্ছি। দয়া করে আপনাদের মতামত, পরামর্শ জানান।

  1. শীর্ষ বা
  2. শিরোনাম বা
  3. শীর্ষ শিরোনাম

--Aftabuzzaman (আলাপ) ১৬:০০, ২৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Header-এর সঠিক প্রতিশব্দ শীর্ষক। এখানে দেখুন। শীর্ষ = top, শিরোনাম = heading। Hrishikes (আলাপ) ১৫:৫৫, ২৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
শীর্ষক খারাপ না। আমি যদি শীর্ষক নামে স্থানান্তর করি তাহলে কারো আপত্তি আছে? --Aftabuzzaman (আলাপ) ১৪:২৪, ১০ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

পাতার পরা অসম্ভব, কিন্তু রচনাবলী আছে

আমি দেখতেছি যে এই বইএর মধ্যে এবং অন্য কোন রবীন্দ্রনাথ বইএর মধ্যে সমস্যা ভরা। কিন্তু দেখি যে এখানে একই বইএর লেখা খুবি সহজ মুদ্রণ সংশোধন করা। কোনখান থেকে পরিলেখন করবো? মাহির২৫৬ (আলাপ) ১৪:৩১, ২৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMahir256: পড়া তো যাচ্ছে। আমি পাতাটা প্রুফরিড করে দিলাম। emdash আর রেফ scan-error-এ দেখা যাচ্ছে না, কিন্তু emdash-এর জন্য জায়গা ছাড়া আছে। যে নির্ঘণ্টই এখানে আছে, সবই পরিলেখনের অপেক্ষায় আছে, তবে প্রথমে একক বইগুলিকে ধরা উচিত; একান্তই যেটা একক ভাবে নেই, সেটা রচনাবলী থেকে ধরা উচিত। Hrishikes (আলাপ) ১৬:১২, ২৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Creative Commons 4.0

Hello! I'm writing from the Wikimedia Foundation to invite you to give your feedback on a proposed move from CC BY-SA 3.0 to a CC BY-SA 4.0 license across all Wikimedia projects. The consultation will run from October 5 to November 8, and we hope to receive a wide range of viewpoints and opinions. Please, if you are interested, take part in the discussion on Meta-Wiki.

Apologies that this message is only in English. This message can be read and translated in more languages here. Joe Sutherland (talk) ০১:৩৪, ৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে সংখ্যার ক্রম ঠিক রাখার ব্যবস্থা

সুধী, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বাংলার উইকিগুলিতে বিষয়শ্রেণীতে সংখ্যাগুলি ঠিক ভাবে সাজানো থাকে না। উদহারণস্বরূপ, ২০-৯৯-এর পূর্বে ১০০-১৯৯ সংখ্যাটি থাকে, ফলে অনেক সময়ই ভ্রান্তি তৈরি হয়। উইকিমিডিয়া ফাউন্ডেশনের কমিউনিটি টেক দল এই সমস্যার সমাধান করে বিভিন্ন উইকিতে তা প্রচলন করে চলেছে। সেই অনুযায়ী, এই সম্প্রদায়ের সমর্থন লাভ করলে তার ভিত্তিতে বাংলা উইকিতেও এই সমস্যার সমাধান ঘটবে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:০৪, ১৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

  • সমর্থন সমর্থন--যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৮:১৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থনHrishikes (আলাপ) ১০:১০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সুন্দর প্রস্তাবনায় স্বীয় সমর্থন সমর্থন ব্যক্ত করছি। - Suvray (আলাপ) ১১:০৩, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন--Atudu (আলাপ) ১২:২৪, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন মাহির২৫৬ (আলাপ) ১৭:২৪, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন ~ মহীন (আলাপ) ১৯:২১, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
    • সমর্থন সমর্থন Jayantanth (আলাপ) ১৬:৪৭, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

উইকিসংকলনে উইকিলাভ এক্সটেনশন যোগ

সুধী, আপনারা নিশ্চয়ই উইকিলাভ এক্সটেনশন সম্পর্কে অবগত। ব্যবহারকারী পাতায় উইকিপদক ও অন্যান্য বার্তা সুন্দরভাবে প্রদানের জন্য এই এক্সটেনশন ব্যবহার করা হয়ে থাকে। আমরা যেহেতু কয়েক দিনের মধ্যে একটা প্রতিযোগিতা আয়োজন করতে চলেছি তার ফলস্বরূপ যে নতুন ব্যবহারকারী এখানে কাজ শুরু করবেন তাঁদের উৎসাহ প্রদানের জন্য বার্তা বা পদক দিতে এই এক্সটেনশন থাকলে সুবিধে হয়। উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়াতে এই এক্সটেনশন চালু রয়েছে। আশা করি উইকিসংকলন সম্প্রদায়ের সমর্থনে এখানেও এটি চালু করা সম্ভব হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫০, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

সমর্থন সমর্থন--যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৮:৫৩, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থনHrishikes (আলাপ) ০৪:০৬, ১৯ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন --Aftabuzzaman (আলাপ) ১৫:৫৬, ১৯ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন --Atudu (আলাপ) ০৩:৩৬, ২০ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
  • সমর্থন সমর্থন --Jayantanth (আলাপ) ১৬:৪৭, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
Scheduled for deployment in the next deployment window (next ~2 hours). --Arseny1992 (আলাপ) ১৬:১৯, ১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Thanks Gnome-edit-redo.svgArseny1992: -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:২৩, ১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Yes check.svg করা হয়েছে --Arseny1992 (আলাপ) ১৮:১৮, ১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

আমার আপলোড

সুধী, আপনারা জানেন, আমি বই মাস আপলোড করে চলেছি। কিন্তু তার ফলে কিছু প্রশ্ন দেখা দিচ্ছে। ও আমার কিছু বলারও আছে। প্রথম কথা, মাস আপলোড করার মূল কারণ সরকারি ওয়েবসাইটের সমস্যা থেকে মুক্তি পাওয়া। তাই DLI এর বাংলা ক্যাটাগরিতে থাকা সব বই আমি নিজের কাছে ডাউনলোড করে নিয়েছি। ও বছর ধরে ধরে আপলোড করছি। আমি ১৯২২ সাল পর্যন্ত কমন্সে আপলোড করে ফেলেছি।( ফাইলগুলিকে বাংলায় করা দরকার, সেটাও আমি ও সাবাব করে দেব) ১৯২৩ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত। লোকালে আপলোড করব। আমি এক্ষেত্রে বইয়ের কপিরাইট দেখছি না। মানে লেখকের মৃত্যু সাল দেখছি না। ঝাড়াই বাছাইয়ের কাজটা সবাইকেই করতে বলছি । তাতে কোনও ফাইল কপিরাইট বার হলে আমি অপসারণ করে দেব। এর ফলে এমন হতে পারে...

  • কিছু একই ফাইল আবারও আপলোড হল, যা অন্য কেউ আপলোড করেছেন আগেই। তাহলে আমাকে জানান, আমি DLI barcode ( অন্যান্য মেটা ডাটা ) ফাইলে যোগ করে , পুরানো ফাইল রেখে আমার আপলোড অপসারণ করব। দয়া কমন্সে কোনও অপসারণ প্রস্তাবনা করবেন না, আমিই একসাথে সবগুলি করে, নাহিদ কে দিয়ে সরিয়ে দেব। লোকাল ও কমন্সের ক্ষেত্রে একই ভাবে জানান।
  • পত্রিকা ( ভারতবর্ষ ও বসুমতী ) অনেক পেয়েছি, সবই, লোকালে আপলোড করব। কপিরাইট নিশ্চিত করে পরে কমন্সে সবানো যেতে পারে।
  • আমি কেবল মাত্র DLI থেকে পাওয়া বই আপলোড করছি। অন্য সূত্র পরে ধরব। মানে এই প্রজেক্ট শেষ করে তবেই পরের কাজে হাত দেব।
  • ১৯২৩ থেকে ১৯৫৫ সাল প্রতি বছর ই বইয়ের পরিমাণ বেশ বেশি, তাই একটু সময় লাগছে।
  • ভারতবর্ষ ও বসুমতী দেশ খুব শীঘ্রই আপলোড করছি।
  • কিছু বই পাচ্ছি, যার প্রকাশ সাল জানা নেই, প্রায় ১২০০ বই। সেইগুলি কি করব?
  • কিছু বই পাচ্ছি, যার প্রকাশ সাল ও লেখকের নাম জানা নেই। ১০০টা বই । সেইগুলি কি করব?

Jayantanth (আলাপ) ১৭:১৭, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

প্রকাশ সাল না থাকলে আপলোড করা উচিত নয়। একটি স্থানীয় আপলোড চিত্র:মেঘ ঢাকা আলো.pdf নিশ্চিতভাবে কপিরাইটযুক্ত: লেখকের মৃত্যুসাল জানা নেই, ১৯৫২-এর প্রকাশনা, ধরা যেতে পারে না যে লেখক ১৯৫৫ সালের মধ্যে মারা গেছেন। Hrishikes (আলাপ) ১৭:২৬, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
ঋষিদা, প্রকাশ সাল না থাকলে আপলোড করা উচিত নয়। কতদিন অপেক্ষা করব? কবে বইগুলি PD হবে? আইন কি বলে? । [[:চিত্র:মেঘ ঢাকা আলো.pdf] টার জন্য পরের আলোচনায় মন্তব্য করুন। Jayantanth (আলাপ) ১৭:৩৩, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
প্রকাশ সাল না জানা থাকলে বইটির অস্তিত্ব সবচেয়ে আগে কবে ছিল, সে বিষয়ে তথ্যানুসন্ধান করা যেতে পারে। যথা অন্য বইয়ে বইটির উল্লেখ, যার প্রকাশ সাল জানা আছে, বইটিতে সমসাময়িক বাস্তব পটভূমির উল্লেখ (যথা বেঙ্গল প্রেসিডেন্সি, পূর্ব পাকিস্তান, বিধান রায়ের সমসাময়িকতা), বইয়ে পুরনো বানানরীতি (রেফের পর দ্বিত্ব, দেশি শব্দের শেষে ঈ-কার প্রয়োগ) ইত্যাদি দিয়ে যুক্তিনির্ভর অনুমান করা যেতে পারে। তারপরও সন্দেহ থাকলে আপলোড করা উচিত নয়। Hrishikes (আলাপ) ১৮:০৭, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

প্রয়াণসাল না জানা লেখকের বইয়ে কপিরাইট

কিছু বই আসছে, যেখানে আমরা লেখকের প্রয়াণ সাল জানি না বা জানা যাচ্ছে না, সেই বইগুলির ক্ষেত্রে কপিরাইট কি হবে সেই সম্পর্কে আমাদের নীতি কি হবে সেটা আলোচনা প্রয়োজন। যেমন ১৯৫৫ সালের আগে প্রকাশিত বইয়ের কপিরাইট থাকে না যদি লেখকেরও মৃত্যু হয়ে থাকে ১৯৫৫ সালের আগে, এই শর্তে। যেহেতু লেখকের প্রয়াণ সাল জানি না বা জানা যাচ্ছে না, সেই বই কি তাহলে এখানে রাখব না? মানে কি এমনটা হবে, যে লেখকের প্রয়াণ সাল জানি না বা জানা যাচ্ছে না, তাদের বইই রাখা যাবে না? ১৯১৬( মানে ১০০ বছর আগে) সালে প্রকাশিত বইয়ের লেখকের ১৯৫৫ সালের পরে মৃত্যু হতে পারে।Jayantanth (আলাপ) ১৭:২৭, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

১৯৫৫ সালের মধ্যে লেখকের মৃত্যুর সম্ভাবনা কতটা, তার ওপর ব্যাপারটা নির্ভর করবে। যদি বই প্রকাশিত হয়ে থাকে ১৮৫৫ সালে, তাহলে নিশ্চিতভাবেই লেখক ১৯৫৬-এর আগে মারা গেছেন, এমনটা ধরা যেতে পারে। ১৯৩০-এর প্রকাশনার ক্ষেত্রে এমনটা ধরা যেতে পারে না। এমন বইকে ধরতে হবে কপিরাইটযুক্ত, যদি লেখকের প্রয়াণসাল জানা না যায়। কপিরাইট-মুক্তির নিশ্চিত প্রমাণ বা যুক্তিনির্ভর অনুমান ছাড়া বই আপলোড করা উচিত নয়। Hrishikes (আলাপ) ১৭:৩৫, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
তাহলে এইধরনের কেসে কোন সালকে বেঞ্চমার্ক ধরা হবে? ১৯৫৫ সালে প্রকাশিত বইয়ের লেখকের তো ১৯৫৫ সালেই মৃত্যু হতে পারে? Jayantanth (আলাপ) ১৭:৪৫, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
বেঞ্চমার্ক বিষয়ে আলোচনা চলুক। কিন্তু বইপ্রকাশের অল্প পরেই লেখকের মৃত্যু যুক্তিনির্ভর অনুমানে আসে না, কাজেই সেটিকে তথ্যনির্ভর হতে হবে। Hrishikes (আলাপ) ১৭:৫৯, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
এই বিষয়ে আমার কিছু বক্তব্য রয়েছে। বাংলা উইকিসংকলনে এমন অনেক লেখক আছেন, যাদের সম্বন্ধে কোন তথ্য জানা যায়নি বা কোনদিন জানা সম্ভবও নয়। সেক্ষেত্রে সেই বইগুলির কপিরাইট তথ্য নিয়ে অবশ্যই সন্দেহ থাকে ঠিকই, কিন্তু আমার মনে হয়, এক্ষেত্রে Benefit of Doubt এর ভিত্তিতে এগুলিকে সরানো উচিৎ নয়। কারণ একথা ঠিক, ১৯৫২ সালের কোন বইয়ের প্রথম প্রকাশ হলে ১৯৫৫ সালে সেই লেখকের মৃত্যু নাও হতে পারে, কিন্তু ১৯৫৫-এর আগেই তাঁর মৃত্যু হয়েছে, এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। সেক্ষেত্রে বইগুলি অপসারণ না করার পেছনে একটা যুক্তি অবশ্যই থেকে যায়। অবশ্যই, পরবর্তীকালে যদি জানা যায় যে লেখকের প্রয়াণসাল ১৯৫৫-এর পরে, সেই অনুযায়ী অবশ্যই সেগুলিকে অপসারণের ব্যবস্থা নেওয়া হবে। এই প্রসঙ্গে বলি, ইংরেজি বা অন্যান্য ইউরোপীয় উইকিসংকলনের ক্ষেত্রে লেখকদের তথ্য এতটা অপ্রতুল বা দুর্লভ নয়, তাই সেখানে সেগুলিকে অপসারণ বা ফেরত আনা খুবই যুক্তিসম্মত, কারণ তারা লেখকদের তথ্য আজ নয়তো কাল খুঁজে পাবেই। কিন্তু বাংলার ক্ষেত্রে লেখকদের তথ্য পাওয়া অত্যন্ত দুঃসাধ্য ব্যাপার। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:০৮, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
এই Benefit of Doubt বই আপলোডের পক্ষে গণ্য হবে না বিপক্ষে? অন্যা্ন্য উইকিপ্রকল্পে এটি বিপক্ষে গণ্য হয়। কমন্স বা ইংরেজি উইকিসংকলনে কপিরাইট নিয়ে সন্দেহ থাকলে সেটি বই রাখার বিপক্ষে গণ্য হয়। অন্য প্রকল্পে নেই এমন নিয়ম আমরা রাখতেই পারি, কিন্তু কপিরাইট একটা স্পর্শকাতর বিষয়। এই বিষয়ে বিভিন্ন উইকিপ্রকল্পে সাধারণ ভাবে চালু নীতির পরিপন্থী নিয়ম বানানো আমাদের উচিত নয়, এতে এই সাইটের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। শুধুই পাবলিক ডোমেন বই আছে, এই বিষয়ে উইকিসংকলনগুলির একটা image আছে, সম্পাদকরাও তাই নির্ভয়ে এখানে কাজ করে। এখানে সম্ভাব্য pirated বইও Benefit of Doubt-এর ভিত্তিতে রাখা আছে, এই image তৈরি হলে তা নির্ভয়ে কাজ করার পরিবেশ ও আমাদের reputation-কে ক্ষুণ্ণ করবে। আমাদের উচিত পরিণত মানসিকতাপূর্ণ সিদ্ধান্ত নেওয়া। কপিরাইটমুক্ত বাংলা বই প্রচুর আছে, সেগুলো প্রুফরিড করতে আমাদের জীবন কেটে যাবে, অযথা Benefit of Doubt-এর পেছনে ছোটার দরকার নেই বলেই আমার মনে হয়। Hrishikes (আলাপ) ০৩:১১, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
এক্ষেত্রে আমাদের ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। এই আইনে লেখকের প্রয়াণসাল না জানা থাকলে কতদিন পর্যন্ত কপিরাইট থাকবে তা যেমন বলা নেই, তবে এও বলা আছে, লেখকের পরিচয় না জানা থাকলে, প্রথম প্রকাশের ৬০ বছর পরে তাঁর রচনার কপিরাইট মুক্ত হবে। লেখকের পরিচয় জানা গেলে তবে লেখকের মৃত্যুসালের ৬০ বছর পরে কপিরাইট গৃহীত হবে। অর্থাৎ, ভারতীয় কপিরাইট আইনে লেখকের মৃত্যুসালের তথ্য গৃহীত না হলে প্রথম প্রকাশের তথ্যকে কপিরাইটের বেঞ্চমার্ক হিসেবে ধরা হয়েছে। সেক্ষেত্রে এটি ধরে নেওয়াই যায় যে, যে সমস্ত লেখকের প্রয়াণসাল জানা নেই তাঁদের রচনার কপিরাইট প্রথম প্রকাশের ৬০ বছর পর শেষ হয়ে যায়। ইংরেজি উইকিসংকলনে জয়ন্তদার আপলোড করা যে বইটি অপসারণ করা হয়েছিল, তা ভারতীয় লেখক দ্বারা লিখিত নয়। বইটি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত এবং বইয়ের লেখিকা মার্কিন, তাই সেখানে মার্কিন কপিরাইট আইন প্রযোজ্য, ভারতীয় কপিরাইট আইন নয়। সেই হিসেবে ঐ লেখা অপসারণ করার যুক্তি ছিল। আমার মনে হয়, এই ধরণের লেখকের লেখা অপসারণ না করার পক্ষে আমাদের কাছে যথেষ্ট পরিমাণ যুক্তি রয়েছে এবং এই যুক্তি অনুসারে, বাংলা উইকিসংকলনের reputation ক্ষুণ্ণ হওয়ার কথা নয়। ভারতীয় কপিরাইট আইন অনুসারে, Benefit of Doubt বই আপলোডের পক্ষে গণ্য করা যাবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:৩৮, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
ভারতীয় কপিরাইট আইনে শুধু বেনামে বা ছদ্মনামে প্রকাশিত বইয়ের ক্ষেত্রেই প্রকাশ সাল অনুযায়ী কপিরাইট হয়। স্বনামে প্রকাশিত বইয়ের ক্ষেত্রে মৃত্যুসাল না জানলে প্রকাশ সাল অনুযায়ী কপিরাইটের প্রাবধান ভারতীয় কপিরাইট আইনে কোথায় আছে? তাছাড়া মৃত্যুসাল যে সত্যিই অজ্ঞাত তার নৈর্ব্যক্তিক প্রমাণ আছে কি? শুধু উইকিসম্পাদকরা না জানলেই বলা যায় না যে সেটা অজ্ঞাত। জয়ন্তবাবুর আপলোড করা বইটা মার্কিন বই ছিল না, তাহলে ডিলিট হত না, মার্কিন বইয়ের কপিরাইট মৃত্যুসাল দিয়ে হয় না। ওটা ছিল ব্রিটিশ লেখিকার লেখা ব্রিটিশ প্রকাশনা (লন্ডন-কলকাতা-শিমলা), তাই ডিলিট হয়েছিল। ব্রিটিশ কপিরাইট আইন থেকেই ভারতীয় কপিরাইট আইন এসেছে, তাই এদুটো একই ধাঁচের, মৃত্যুসাল দিয়ে কপিরাইট। ১৯০৫ সালের ব্রিটিশ কপিরাইটভুক্ত বই যদি লেখিকার মৃত্যুসাল জানা না থাকায় ডিলিট হতে পারে, তাহলে ১৯৫২ সালের ভারতীয় কপিরাইটভুক্ত বই একই কারণে অবশ্যই ডিলিট হওয়ার যোগ্য। তোমার যদি মনে হয় যে ভারতীয় কপিরাইট আইনে স্বনামে প্রকাশিত বই মৃত্যুসাল না জানলে প্রকাশ সাল অনুযায়ী কপিরাইটের জন্য বিবেচিত হবে, তাহলে দয়া করে ভারতীয় কপিরাইট আইনের সংশ্লিষ্ট অংশটি উদ্ধৃত কর, যাতে আমরাও জানতে পারি। Hrishikes (আলাপ) ০৮:৫০, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
না, ভারতীয় কপিরাইট আইনে স্বনামে প্রকাশিত বই মৃত্যুসাল না জানলে প্রকাশ সাল অনুযায়ী কপিরাইটের জন্য বিবেচিত হবে সেরকম কোথাও লেখা নেই ঠিকই, কিন্তু মৃত্যুসাল জানা না থাকলে কপিরাইট অবস্থা ঠিক কতদিন পর্যন্ত বহাল থাকবে সে সম্বন্ধেও কিছু বলা নেই। মৃত্যুসাল কোনদিন জানা না গেলে তখন কি করণীয় তাও কোথাও লেখা নেই। আমার বক্তব্য সেইখানেই, যে যেহেতু এই জায়গায় একটা ধোঁয়াশা রয়েছে, তাই এই বইগুলিতে খুব একটা সমস্যা হওয়ার কথা না। কোন প্রকাশক অভিযোগ জানালে বা মৃত্যুসাল জানা গেলে তখন না হয় অপসারণ করে দেওয়া যাবে। যাই হোক, আইন কানুন সম্বন্ধে আমার জ্ঞান নিতান্তই সাধারণ মানের, তাই এই সম্বন্ধে এর বেশি আমার কোন মত নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২৬, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

দশম বার্ষিকীর লোগো

উইকিসংকলনের দশম বার্ষিকী উপলক্ষে সকলকে লোগো তৈরি ও প্রস্তাবনার অনুরোধ রইল। প্রসঙ্গতঃ উইকিপিডিয়ার দশম বার্ষিকী উপলক্ষে Gnome-edit-redo.svgJayantanth:দা, লোগো তৈরি করেছিলেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৩০, ২১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

১ ও ৪ নং লোগো আমার পছন্দ হয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৪৬, ৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
আমার পছন্দ ২, নীল বৃত্ত ছাড়া। মাহির২৫৬ (আলাপ) ০৫:১৮, ৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
৪ নং ছবিটির ধাঁচে এই ছবিটি অন্যান্য উইকিসংকলন ব্যবহার করেছে, তাই ৪ নংকে সমর্থন। বিশেষ পরিস্থিতিতে ১ নং কাজে লাগানো যেতে পারে। Hrishikes (আলাপ) ০৬:১০, ৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
যেমনটি মাহির বলেছেন, চার নম্বর চিত্রে শুধু নিচে উইকিসংকলন লেখা থাকলেই ওটাতে সমর্থন।--যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:১৯, ৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
১ নং আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

রক্ষণাবেক্ষণ

সুধী, সাম্প্রতিক পরিবর্তনসমূহের ওপরের দিকে লেখক ও নির্ঘণ্ট পাতা রক্ষণাবেক্ষণের সুবিধার জন্য এক স্বয়ংক্রিয় টেবিল তৈরি করা হয়েছে। উইকিসংকলনে কাজ করার সময় প্রতিদিন এই সংখ্যাগুলিকে ধীরে ধীরে কমিয়ে আনার চেষ্টা করে যেতে সকলকে অনুরোধ করি। টেবিলটি এইরকম

উইকিসংকলন ১০ প্রতিযোগিতার পুরস্কার

Bnwikisource10logo4.svg

সুধী, উইকিসংকলনের দশম বার্ষিকী উপলক্ষে যে প্রতিযোগিতা সংগঠন করার কথা হচ্ছে, সেটির পুরস্কার সম্বন্ধে আলোচনা করা প্রয়োজন। কয়জনকে পুরস্কার দেওয়া হবে, কি পুরস্কার দেওয়া হবে এবং প্রাপক প্রতি বাজেট কত হবে। এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিলে উপযুক্ত স্থানে অনুরোধ করা হবে। সকলের মতামত কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৫৭, ১০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Bnwikisource10logo.svg
সব প্রাপককে একটা স্মারক, যাতে এই চিহ্ন থাকবে:
তার সঙ্গে টি-শার্ট, ট্রলি ব্যাগ, ভাল সান-গ্লাস ইত্যাদি থাকতে পারে; টি-শার্টে উইকিসংকলন—একটি মুক্ত অনলাইন পাঠাগার যা যে কেউ সমৃদ্ধ করতে পারেন লেখা। তবে বাজেট কত পাওয়া যেতে পারে সে-সম্বন্ধে আমার ধারণা নেই। Hrishikes (আলাপ) ০৪:৪৮, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, জয়ন্তদা এখন হায়দ্রাবাদে তাই তিনি উইকিতে এখন সময় দিতে পারছেন না কিন্তু ফোনে উনি ওনার যে মত দিয়েছিলেন, সেটি হল, প্রথম তিনজনকে যথাক্রমে ৫০০০/-, ৩০০০/- ও ২০০০/- অর্থমূল্য দেওয়া হবে, এছাড়া প্রথম দশজনকে টি-শার্ট ইত্যাদি দেওয়া হবে। এই জন্য আমরা সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটিকে অনুরোধ করব, যেন তারাই পুরস্কার পাঠিয়ে দেয়। অর্থমূল্য দেওয়ার প্রসঙ্গে আমার ব্যক্তিগত আপত্তি রয়েছে। তা ছাড়া বিদেশে উইকিসংকলনের যে সম্পাদক রয়ছেন, তাঁদেরকে নগদ টাকা দেওয়া কতদূর সম্ভব তা আমি ঠিক জানি না। এই প্রসঙ্গে আপনার বক্তব্য কি? -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:২০, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa: পুরস্কার বেশি হলে তো ভালই। তবে বিদেশে জিনিসের থেকে টাকা দেওয়াই কি সহজ নয়? তবে আমারও মনে হয় স্পনসর ও এই সাইটের প্রতিষ্ঠাবার্ষিকী লোগো/মোটো সমেত স্মারক এবং পুরস্কার হিসেবে কোন বস্তু দিলেই ভাল। এ ব্যাপারে নজির কি? অন্যান্য উইকিসংকলন এবং বাংলা উইকিপিডিয়া কি করে থাকে? কমন্সে যে গুচ্ছের photo-contest হয়, তাতেই বা পুরস্কারের প্রথা কি? Hrishikes (আলাপ) ১৬:৫৪, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, উইকিপিডিয়ায় সাধারণতঃ টাকা পাঠানো হয় না, কোন স্মারক পাঠানো হয়। সেখানে টাকা না দেওয়ার কারণ হল, টাকা উইকিপিডিয়ার নিরপেক্ষতাকে নষ্ট করতে পারে। কমন্সের ফটো কন্টেস্টগুলিতে অবশ্য টাকা পাঠানো হয়ে থাকে। টাকা পাঠানোর ব্যাপারে আমার আপত্তির প্রধান কারণ হল, নতুন সম্পাদকরা অর্থমূল্যের টানে উইকিসংকলনে কাজ করলে প্রতিযোগিতার পরে যখন স্বেচ্ছাশ্রমের ব্যাপার আসবে তখন তাঁদের উইকিসংকলনে কাজের উৎসাহ থাকবে না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৪২, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

সিআইএস বা উইকিমিডিয়া বাংলাদেশ পুরস্কার হিসেবে বিজয়ীদের টাকা পাঠাতে পারবে না বলে ব্যক্তিগত আলাপচারীটায় তাঁরা জানিয়েছেন। সেই হিসেবে নিম্নলিখিত পুরস্কার পাঠানোর জন্য অনুরোধ করা হবে

  • উইকিমিডিয়া বাংলাদেশ - বাংলাদেশে বসবাসকারী বিজয়ীদের টি-শার্ট, ব্যাজ, মেমেন্টো ইত্যাদি পাঠাবে।
  • সিআইএস - ভারত, বাংলাদেশ ও অন্যান্য দেশের সকল বিজয়ীদের গিফট ভাউচার পাঠাবে এবং বাংলাদেশ ব্যতীত অন্যান্য দেশের বিজয়ীদের টি-শার্ট, ব্যাজ, মেমেন্টো ইত্যাদি পাঠাবে।

গিফট ভাউচারের অর্থমূল্য -

  • প্রথম পুরস্কার - ১০০$
  • দ্বিতীয় পুরস্কার - ৭০$
  • তৃতীয় পুরস্কার - ৫০$
  • সান্ত্বনা পুরস্কার - ১০ X ৭ = ৭০$
  • মোট - (১০০ + ৭০ + ৫০ + ৭০ ) = ২৯০$ -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:২০, ১৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

গিফট ভাউচার

  • ভারতের জন্য Amazon.in বা সমজাতীয় কোনো ( গিফট ভাউচার )
  • বাংলাদেশের জন্য amazonshopbd.com বা সমজাতীয় কোনো গিফট ভাউচার
  • অন্যান্য দেশের Amazon.com বা সমজাতীয় কোনো ( গিফট ভাউচার )

উইকিসম্মেলন ভারতে উইকিসংকলন ভিডিও

সুধী, সকলের জ্ঞাতার্থে চণ্ডীগড়ে অনুষ্ঠিত উইকিসম্মেলন ভারত ২০১৬-এ উইকিসংকলনের যে তিনটি কর্মশালা হয়েছিল, তাঁর ভিডিও কমন্সে আপলোড করা হয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ২০:৩৬, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Password reset

I apologise that this message is in English. ⧼Centralnotice-shared-help-translate⧽

We are having a problem with attackers taking over wiki accounts with privileged user rights (for example, admins, bureaucrats, oversighters, checkusers). It appears that this may be because of weak or reused passwords.

Community members are working along with members of multiple teams at the Wikimedia Foundation to address this issue.

In the meantime, we ask that everyone takes a look at the passwords they have chosen for their wiki accounts. If you know that you've chosen a weak password, or if you've chosen a password that you are using somewhere else, please change those passwords.

Select strong passwords – eight or more characters long, and containing letters, numbers, and punctuation. Joe Sutherland (আলোচনা) / MediaWiki message delivery (আলাপ) ২৩:৫৯, ১৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি) While running OCR4wikisource it was giving error. Understanding the same I tried to login with my bot account then I hv change the password and now the software in python is working fine. Thanks for the intimation. Sumita Roy Dutta (আলাপ) ১২:৩৭, ১৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Adding to the above section (Password reset)

Please accept my apologies - that first line should read "Help with translations!". Joe Sutherland (WMF) (talk) / MediaWiki message delivery (আলাপ) ০০:১১, ১৪ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

উইকিসংকলন:কর্মশালা/যাদবপুর বিশ্ববিদ্যালয়

নতুন পাতাটি আজ বানানোয় জানতে পারলাম এই বিশাল উদ্যোগ সম্বন্ধে। আমরা যারা মোটামুটি নিয়মিতভাবে উইকিসংকলনে স্বেচ্ছাশ্রম দেই, তাঁরা কি এতে অংশগ্রহণ করতে পারতেন না? আমি দিল্লিতে থাকি তাই এখন(দুদিন আগে অবগত হলাম বলে) অংশগ্রহণ করার সুযোগই নেই। আগাম অভিনন্দন অনুষ্ঠানটির জন্য। উইকিসঙ্কলন থেকে কারা অংশগ্রহণ করবেন, এটা কিভাবে সিদ্ধান্ত নেওয়া হয় জানতে ইচ্ছুক? Sumita Roy Dutta (আলাপ) ০৫:২৪, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রকল্প পাতায় আগেই বলা হয়েছে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ড. তন্ময় বীরের সঙ্গে যোগাযোগ করতে হবে, কারণ তিনিই এই অনুষ্ঠানের আয়োজক। তাছাড়া এটি যাদবপুর বিশ্ববিদ্যালয় ও সরসুনা কলেজের নিজস্ব প্রোগ্রাম। এই প্রোগ্রাম সংগঠনের ব্যাপারে উইকিসংকলন সম্প্রদায়ের বা যাঁরা কর্মশালা পরিচালনা করবেন তাঁদের কোন ভূমিকা নেই। কর্মশালা পরিচালকরা এখানে আমন্ত্রিত। তাছাড়া দেরীতে এই কর্মশালার ব্যাপারে জানানোর জন্য দুঃখিত, কিন্তু সেই বিষয়েও আমাদের বিশেষ কিছু করার ছিল না, কারণ সংগঠকদের তরফে অনুষ্ঠানসূচী আজ মধ্যরাতে প্রকাশ করা হয়েছে। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:৪৮, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

খানিকটা বুঝলাম। তার মানে কোথাও আমন্ত্রনমূলকভাবে, অনুষ্ঠানে অংশগ্রহণ করে, উইকিসংকলজনিত কোন বক্তব্য রাখলে অনুষ্ঠানের পূর্বে এখানে একটি পাতা বানিয়ে সবাইকে জানালে চলবে। নিয়মগুলি আমাাদের সবার জন্যই পরিষ্কারভাবে জানা দরকার বলেই প্রশ্নগুলি করেছিলাম। ধন্যবাদ। Sumita Roy Dutta (আলাপ) ০৬:২৩, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

সেরকম কোন বাধ্যবাধকতা নেই, সম্প্রদায়কে না জানিয়েও কোন অনুষ্ঠানে অংশ নেওয়া যায়। সম্প্রদায়ের কেউ যদি সেই অনুষ্ঠানে অংশ নিতে পারেন, সেই জন্যই সম্প্রদায়কে জানানো হয়ে থাকে। এখানে যদি আগে জানানোর উপায় থাকত, অবশ্যই জানানো হত। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:৪৩, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

এই আলোচনাসভার নাম পরিবর্তন

আমি এই আলোচনাসভার নাম পরিবর্তন করে উইকিসংকলন:আলোচনাসভা রাখার প্রস্তাব করছি। বর্তমান নাম "স্ক্রিপ্টরিয়াম" দ্বারা কিছু বোঝা যাচ্ছে না। উল্লেখ, পূর্বে এটির নাম উইকিসংকলন:প্রশাসকদের আলোচনাসভা ছিল কিন্তু পরবর্তীতে কোন আলোচনা ছাড়াই এটি নাম স্ক্রিপ্টরিয়াম করা হয়েছিল। কারো আলোচনাসভা পছন্দ না লাগলে নতুন বাংলা নামের প্রস্তাব করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২১, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

সমর্থন সমর্থন - আলোচনাসভা নামটি ঠিক আছে। উইকিপিডিয়াতেও একই নাম আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৪, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
সমর্থন সমর্থন- সুমিতা রায় দত্ত (আলাপ) ১৬:৫৯, ২৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
বিরোধিতা বিরোধিতা উইকিসংকলন একটি ভিন্ন প্রকল্প। এবং তার কেন্দ্রীয় আলোচনার স্থান অনেকদিন থেকেই ভিন্ন, যা "স্ক্রিপ্টরিয়াম" বলেই পরিচিত। "স্ক্রিপ্টরিয়াম" কথাটি কোনও ভালো পরিভাষা পাইনি বলেই আমি স্থানাতর করেছিলাম। "স্ক্রিপ্টরিয়াম" এর ভালো কোনও পরিভাষা গ্রহণ করতে পারলে, নাম স্থানাতরে আপত্তি নেই। কিন্তু "স্ক্রিপ্টরিয়াম" কে আলোচনা সভাতে নাম পরিবর্তনে আমার আপত্তি আছে। "স্ক্রিপ্টরিয়াম" শব্দটি উইকিসংকলেরই তৈরি একটি শব্দ। যেমন Transclusion বলে কোনও শব্দ ইংরেজিতে নেই , এটাও উইকিসংকলেরই তৈরি একটি শব্দ। এর বাংলা আমরা করেছি "পরিলেখন", শব্দ তা ঋষিদাই তৈরি করে দিয়েছিলেন। উইকিপিডিয়াতে যে Village Pump কে আলোচনা সভা করা হয়েছে, এটাতে আমার আপত্তি আছে, Village Pump কথার অর্থ , আমাদের গ্রাম পঞ্চায়েতে সভার মত। বাংলা ছাড়া সব ভারতীয় উইকিতে গ্রাম পঞ্চায়েত রাখা আছে। উইকিসংকলনের লোকেরা স্ক্রিপ্টরিয়াম শব্দটির সঙ্গে বেশ ভাল ভাবে পরিচিত। তাই বোঝার কোনও অসুবিধা নাই। শুধুমাত্র বোঝা যাচ্ছে না এই যুক্তিতে আমি ভীষণ ভাবে আপত্তি জানাচ্ছি। আমরা যারা উইকি বিশ্বে কাজ করি , এর বাইরের লোক অনেক কিছুই জানে না, বাইরের লোক এখানে এলে তাদের কে জানতে হয় ও শিখতে হয় ও বুঝতে হয়। উইকিসংলনের বৈশিষ্ঠ্যকে অগ্রাহ্য করার কি একান্ত দরকার আছে? Jayantanth (আলাপ) ১৮:৩৮, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
লিপি পরিলেখন কক্ষ! সুমিতা রায় দত্ত (আলাপ) ২০:৩৮, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
স্ক্রিপ্টরিয়াম শব্দটি অভিধানে আছে বইকি, এখানে দেখুন। অর্থটা সুমিতাদি ঠিকই দিয়েছেন, এটা সেই ঘর যেখানে লিপিকররা প্রাচীন মঠে পাণ্ডুলিপির প্রতিলিপি করত। অর্থাৎ যে ঘরে সব লিপিকর জমায়েত হত এবং কাজের সঙ্গে সঙ্গে, বলা বাহুল্য, আলোচনাও করত। এখানে আমরা সবাই লিপিকর, তাই স্ক্রিপ্টরিয়াম উইকিসংকলনের উপযুক্ত শব্দ; উইকিপিডিয়ায় অন্যের লেখা copy করা হয় না, নিজের ভাষায় লেখা বানাতে হয়, তাই সেখানে স্ক্রিপ্টরিয়াম থাকতে পারে না। বাংলা রূপ চান? লিপিশালা কিংবা লৈখনিকা চলতে পারে কি? প্রাচীন ভারতের মঠ-বিহারাদিতে, যেমন নালন্দা মহাবিহারে এধরণের ঘর অবশ্যই ছিল, কিন্তু তার নাম কি ছিল আমার জানা নেই। Hrishikes (আলাপ) ০০:৫১, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
এটার সমর্থন সমর্থন আমার পছন্দ লিপিশালা; ইংরেজির মান থাকে এবং এটা বলতে ভালো লাগে। মাহির২৫৬ (আলাপ) ০১:৫২, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
লিপিশালা নামটি ভাল। এখানে প্রতিলিপিকরন বিষয়ক আলোচনা হবে বলে, এটিকি প্রতিলিপিকরন আলোচনাকক্ষ/ প্রতিলিপিকরন পর্যালোচনাশালা / প্রতিলিপিকরণ পর্যালোচনালয়?

সুমিতা রায় দত্ত (আলাপ) ১৫:২৭, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আমি ইংরেজি কম বুঝি। স্ক্রিপ্টরিয়াম দ্বারা আমি কিছুই বুঝতে পারছিনা। উইকিসংকলনের লোকেরা স্ক্রিপ্টরিয়াম শব্দটির সঙ্গে বেশ ভাল ভাবে পরিচিত। কথা সঠিক নয়। এই যেমন আমি, উইকিসংকলনে কিছুটা কাজ করেও অর্থ ধরতে পারছি না। আপনি পার্শ্বদণ্ড থেকে অন্যান্য উইকিসহ ভারতীয় উপমহাদেশের অন্যান্য উইকি দেখেন। Gnome-edit-redo.svgJayantanth: আপনার কোন প্রস্তাবনা থাকলে জানানোর অনুরোধ করছি। আমার মাহির২৫৬সুমিতা রায় দত্তের প্রস্তাবনা মনে ধরেছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৩, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
লিপিশালা কিংবা লৈখনিকা তে সমর্থন রইল। Jayantanth (আলাপ) ১৯:২৪, ১৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমার কোন আপত্তি নেই। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫২, ২০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
লিপিশালা নামে পরিবর্তন Yes check.svg করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:২১, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নির্ঘন্ট বিষয়ক সমস্যা, সাহায্য প্রয়োজন

Gnome-edit-redo.svgJayantanth:

সুমিতা রায় দত্ত (আলাপ) ০৬:৪৬, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রুফরিড ও বৈধকরণ সম্বন্ধিত প্রশ্ন

প্রুফরিডে যেখান যেখানে →

  1. টেমপ্লেট center এর পরিবর্ত্তে হাইপার টেক্স্ট মার্কআপ ভাষা(html tag) → center
  2. লাইন বিন্যাসের জন্য (html tag) poem এর পরিবর্ত্তে (html tag) br(break),
  3. নতুন অনুচ্ছেদের জন্য indent অথবা gap টেমপ্লেটের পরিবর্ত্তে (&nbsp ;) বিন্যাসে ব্যবহার করা হয়েছে এবং মুদ্রন সংশোধন করা হয়েছে।

উদাহরন এখানে, সেখানে বৈধকরন কি এই অবস্থাতেই হবে? , না টেমপ্লেট center, indent, অথবা gap এবং html tag poem ইত্যাদি সরঞ্জাম যথাযোগ্য ব্যবহার করে বৈধকরন করা হবে? জানি সবাই ব্যাস্ত তাও, উত্তরটি তাড়াতাড়ি পেলে খুব ভাল হয়। ধন্যবাদ। সুমিতা রায় দত্ত (আলাপ) ০৬:৫৭, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

টেমপ্লেট center, indent, অথবা gap এবং html tag poem ইত্যাদি সরঞ্জাম যথাযোগ্য ব্যবহার করে বৈধকরন করা হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:১৩, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। সুমিতা রায় দত্ত (আলাপ) ০৭:৪৬, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa, Sumita Roy Dutta: আমার মনে হয় এই সাইটের শৈলী-বৈচিত্র্য বজায় রাখা উচিত, এক রকম শৈলী হোক, এমনটা চালু করা উচিত নয়। নানারকম শৈলী থাকলে অসুবিধাটা কোথায়? কোন প্রতিযোগিতার জন্য নিয়ম বেঁধে দেওয়া যেতে পারে, কিন্ত সাধারণ দৈনন্দিন প্রুফরিডিং-এর জন্য সেনাবাহিনীর মত প্রথমে বাম পা, তারপর ডান, এমনটা করার কোন দরকার আছে কি? শৈলী ঠিক করার কাজ প্রুফরিডারের, ভ্যালিডেটরের নয়। ভ্যালিডেটরের কাজ এটা দেখা যে display এবং পাঠ স্ক্যানের মত আসছে কিনা। অনর্থক শৈলী পালটে দেওয়া ভ্যালিডেটরের কাজ নয়। এমনটা করলে ভ্যালিডেটরের কাছে জানতে চাওয়া যেতে পারে, এই শৈলী চলবে, ঐটা নয়, সম্প্রদায়ে এমন আলোচনা এবং ভোটাভুটি হয়েছে কিনা, এবং তার link কি। Hrishikes (আলাপ) ০৯:৪১, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ Hrishikes। দরকার হলে সর্বশেষ সম্পাদনার আগেরটায় ফিরিয়ে নেব কি? সুমিতা রায় দত্ত (আলাপ) ১০:১২, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSumita Roy Dutta: এখানে আমি কি বলতে পারি? ভ্যালিডেটর হিসেবে এটা আপনার বিবেচ্য যে center টেমপ্লেট না লাগিয়ে ট্যাগ লাগালে কোন কারিগরি সমস্যা হচ্ছে বা হবে অথবা আর কোন সমস্যা আছে কিনা। যথা ভিতরে table থাকলে center টেমপ্লেট কাজ করে না। ছোট কবিতায় br tag অতটা খারাপ দেখায় না, কিন্তু লম্বা কবিতায় br দিলে elegance-এর ঘাটতি ঘটে। মোটমাট কিছু পরিবর্তন করলে, যদি জিগ্যেস করা হয়, আপনার ব্যাপারটা যথেষ্ট সন্তোষজনকভাবে ব্যাখ্যা করার ক্ষমতা থাকা উচিত, হয় সম্প্রদায়ের কোন সিদ্ধান্ত দেখিয়ে, নয়ত সত্যিই কোন সমস্যা ছিল সেটা প্রমাণ করে। Hrishikes (আলাপ) ১২:২৬, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

ঠিক আছে। পরবর্তী বৈধকরণে - বিন্যাস ঠিক করার প্রয়োজন ছাড়া শৈলীতে রদবদল করব না। আমি সত্যিই দুঃখিত। সুমিতা রায় দত্ত (আলাপ) ১৫:১৯, ৩০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

খেলাঘর

উইকিসংকলনে খেলাঘর প্রচলন করতে চাচ্ছি, যেখানে অবদনাকারীরা পরীক্ষামূলক সম্পাদনা করতে পারবেন।এই ব্যাপারে সকলের সমর্থন কামনা করি। ধন্যবাদান্তে, বোধিসত্ত্ব (আলাপ) ১৫:২১, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সমর্থন সমর্থন Hrishikes (আলাপ) ১৫:২৬, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সমর্থন সমর্থন --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩২, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সমর্থন সমর্থন মাহির২৫৬ (আলাপ) ১৮:৪৬, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সমর্থন সমর্থন সুমিতা রায় দত্ত (আলাপ) ০৮:২৬, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Yes check.svg করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৮, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

New way to edit wikitext

James Forrester (Product Manager, Editing department, Wikimedia Foundation) --১৯:৩১, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

মিনি টিটিটির ইথারপ্যাড লিঙ্ক

পশ্চিমবঙ্গ মিনি টিটিটি ও মিডিয়া উইকি প্রশিক্ষণ কর্মশালার ইথারপ্যাড সংযোগ
সুমিতা রায় দত্ত (আলাপ) ১৭:৫৬, ৭ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

জানুয়ারি ২০১৭ হ্যাংআউট

সুধী, উইকিসংকলন ইউজার গ্রুপের জানুয়ারি মাসের হ্যাংআউট কিছুক্ষণের মধ্যে শুরু হচ্ছে।

পরিশোধন/প্রুফরিডিং সম্পর্কিত সাহায্য চাই

উইকিসংকলন ১০ প্রতিযোগিতায়

  • এই এবং এই পাতার পৃষ্ঠাঙ্ক কি করে তফাত করব?
  • এই পাতায় পুত্র লেখাটিতে 'ত'য়ে 'ত' এ রফলা যেভাবে লেখা, সেটি কিভাবে লিখব? পুত্র নয়ত পুত্ত্র আসছে, যেভাবে লেখা আছে সেভাবে নয়।
  • প্রতিযোগিতার নিয়মাবলীতে ১ নম্বরে লেখা আছে কোন বইয়ের প্রথম সম্পাদক যে শৈলী চালু করবেন, যথা হেডার ও ফুটার, পরিচ্ছেদ শিরোনামের বিন্যাসন, সেগুলি তিনি নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করবেন, যাতে অন্যরা তার সঙ্গে সাযুজ্য রেখে সম্পাদনা চালাতে পারেন। আমার প্রশ্ন যদি একজনই পুরোটা পরিশোধন করেন তাহলেও কি শৈলীর বিবরণ লিখতে হবে?
  • ৮ নম্বরে লেখা আছে পাতার শেষে stanza বা স্তবক শেষ হলে, একটা খালি লাইন, তারপর আরেকটা লাইনে {{nop}} টেমপ্লেট যোগ করতে হবে। আমার প্রশ্ন {{indent/e}} দিয়ে গল্পের প্যারা শেষ হলেও কি একটা খালি লাইন দিয়ে তারপর {{nop}} টেমপ্লেট যোগ করতে হবে। না এরকম অথবা এরকম করলে হবে?

ধন্যবাদান্তে
সুমিতা রায় দত্ত (আলাপ) ০৯:০৯, ৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

প্রথম প্রশ্নের উত্তরে, নিচের লিস্ট দেখুন,

  • ৴৹= ১ আনা,
  • ৵৹=২ আনা,
  • ৶৹=৩ আনা
  • ৷৹= ৪ আনা,
  • ৷৴৹= ৫ আনা,
  • ৷৵৹=৬ আনা,
  • ৷৶৹=৭ আনা,
  • ৷৷৹=৮ আনা,
  • ৷৷৴৹=৯ আনা,
  • ৷৷৵৹ =১০ আনা,
  • ৷৷৶৹=১১ আনা,
  • ৸৹=১২ আনা,
  • ৸৴৹=১৩ আনা
  • ৸৵৹=১৪ আনা
  • ৸৶৹=১৫ আনা
  • ১্= ১ টাকা...

Jayantanth (আলাপ) ১৭:৪২, ২৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

দ্বিতীয় প্রশ্নের উত্তর , ওটা ত্র হবে। কিছু কিছু প্রকাশক সেই যুগে এই ভাবেই প্রকাশ করেছেন। Jayantanth (আলাপ) ১৭:৪৮, ২৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Review of initial updates on Wikimedia movement strategy process

Note: Apologies for cross-posting and sending in English. Message is available for translation on Meta-Wiki.

The Wikimedia movement is beginning a movement-wide strategy discussion, a process which will run throughout 2017. For 15 years, Wikimedians have worked together to build the largest free knowledge resource in human history. During this time, we've grown from a small group of editors to a diverse network of editors, developers, affiliates, readers, donors, and partners. Today, we are more than a group of websites. We are a movement rooted in values and a powerful vision: all knowledge for all people. As a movement, we have an opportunity to decide where we go from here.

This movement strategy discussion will focus on the future of our movement: where we want to go together, and what we want to achieve. We hope to design an inclusive process that makes space for everyone: editors, community leaders, affiliates, developers, readers, donors, technology platforms, institutional partners, and people we have yet to reach. There will be multiple ways to participate including on-wiki, in private spaces, and in-person meetings. You are warmly invited to join and make your voice heard.

The immediate goal is to have a strategic direction by Wikimania 2017 to help frame a discussion on how we work together toward that strategic direction.

Regular updates are being sent to the Wikimedia-l mailing list, and posted on Meta-Wiki. Beginning with this message, monthly reviews of these updates will be sent to this page as well. Sign up to receive future announcements and monthly highlights of strategy updates on your user talk page.

Here is a review of the updates that have been sent so far:

More information about the movement strategy is available on the Meta-Wiki 2017 Wikimedia movement strategy portal.

Posted by MediaWiki message delivery on behalf of the Wikimedia Foundation, ২০:৩১, ১৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি) • দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুনGet help

প্রথম মারাঠি উইকিসংকলন কর্মশালা, পুণে

সুধী, গত দুদিন ধরে পুণে শহরে মারাঠি উইকিসংকলনের প্রথম কর্মশালার আয়োজন করা হয়েছিল, যেখানে সেন্টার ফর ইন্টারনেট অ্যাণ্ড সোসাইটির অনুরোধে আমি বাংলা উইকিসংকলনের তরফে অংশগ্রহণ করি। এই কর্মশালায় মহারাষ্ট্রের পনেরোটি গ্রন্থাগার ও অন্যান্য সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এই কর্মশালায় আমাকে উইকিসংকলনের কর্মপদ্ধতি সম্বন্ধে বিশদে আলোচনা করতে বলা হয়, যার মূল উদ্দেশ্য ছিল, এই সকল গ্রন্থাগারদের দ্বারা ডিজিটাইজ কৃত পুঁথি বা বইগুলিকে সর্বসাধারনের জন্য উন্মুক্ত করা সম্ভব হয়। এই প্রসঙ্গে বাংলা উইকিসংকলনে আমারা কি ভাবে কাজ করি, কি কি সমস্যার আমরা সম্মুখীন হয়েছই, কি ভাবে আমরা তা অতিক্রম করেছি, সেই অভিজ্ঞতাও আমি সংক্ষেপে সকলকে জানাই। যে যে বিষয়গুলি সম্বন্ধে আমাকে এখানে আলোচনা ও হাতে নাতে কাজ শেখানো হয়, সেগুলি হল -

  1. ইন্টারনেট আর্কাইভে বই আপলোড
  2. ইন্টারনেট আর্কাইভ থেকে কমন্সে বই স্থানান্তর
  3. নির্ঘণ্ট পাতা তৈরি করা
  4. লিনাক্স সিস্টেমে ও উইন্ডোজ সিস্টেমে ওসিআর
  5. প্রুফরিডিং ও বৈধকরণ
  6. উইকিউপাত্তের সঙ্গে সংযোগ

এই প্রসঙ্গে কাজ করার জন্য ia-upload টুলে তিনদিন আগে Sam Wilson কে দিয়ে দুটি বাগ ঠিক করানো হয়। কিন্তু BUB টুলের বাগ এখনো ঠিক না হওয়ায় অন্য ডিজিটাল লাইব্রেরি থেকে ইন্টারনেট আর্কাইভে বই স্থানান্তর পদ্ধতি দেখানো সম্ভব হয়নি। এছাড়া মহারাষ্ট্র নলেজ কর্পরেশন লিমিটেডের একটি কম্পিউটারে লিনাক্স সিস্টেমে শ্রীনিবাসনের OCR4Wikisource ইনস্টল করে হাতে নাতে সেখানকার দুইজন কর্মীদের ওসিআর করে দেখানো হয়। কিছু গুরুত্বপূর্ণ গ্যাজেট, টুল, স্ক্রিপ্ট মারাঠি উইকিসংকলনে যোগ করা সম্ভব হবে ভেবেছিলাম, কিন্তু এই প্রকল্পের প্রশাসক দ্বিতীয় দিনে উপস্থিত না থাকায় তা সম্ভব হয়নি। যাই হোক, আশা করি, বর্তমানে একদমই নিষ্ক্রিয় মারাঠি উইকিসংকলনের প্রতি মারাঠি সম্প্রদায়ের উৎসাহ তৈরি হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ফেব্রুয়ারি ২০১৭ হ্যাংআউট

সুধী, উইকিসংকলন ইউজার গ্রুপের ফেব্রুয়ারি মাসের হ্যাংআউট কিছুক্ষণের মধ্যে শুরু হচ্ছে।