উইকিসংকলন:সানডে সাসপেন্স প্রতিযোগিতা/নিয়মাবলী

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
সানডে সাসপেন্স প্রতিযোগিতা


Circle-yellow.svg

মুদ্রণ সংশোধন হয়েছে এমন পাতা

৩ পয়েন্ট

Circle-green.svg

বৈধকরণ করা হয়েছে এমন পাতা

০ পয়েন্ট

নিয়মাবলী

সাধারণ নিয়মাবলী[সম্পাদনা]

  1. প্রতিযোগিতা ১৫ই ডিসেম্বর ২০২১ ০০:০০:০১ (ভারতীয় সময়) থেকে ৩১শে ডিসেম্বর ২০২১ ২৩:৫৯:৫৯ (ভারতীয় সময়) পর্যন্ত চলবে।
  2. প্রতিযোগিতার সময়ের সম্পাদনাই শুধুমাত্র গণ্য হবে।
  3. প্রতিযোগিতার জন্য নির্বাচিত বইয়ের তালিকা ভিন্ন অন্য কোন বই গ্রাহ্য হবে না।
  4. কোন ব্যবহারকারী কোন পাতার মুদ্রণ সংশোধন করলে ৩ পয়েন্ট পাবেন। বৈধকরণের জন্য কোন পয়েন্ট নেই।
  5. যদি একটি পাতা একাধিক প্রতিযোগী মুদ্রণ সংশোধন করেন, তবে পয়েন্ট সকলের মধ্যে সমান ভাবে ভাগ করে দেওয়া হবে।
  6. মুদ্রণ সংশোধন না করে কোন পাতা সংরক্ষণ করলে কোন পয়েন্ট পাওয়া যাবে না।
  7. বট মারফত বা অন্যান্য স্বয়ংক্রিয় সম্পাদনা গ্রাহ্য হবে না।
  8. প্রতিযোগিতা শুধু পাতা নামস্থানে মুদ্রণ সংশোধনে সীমাবদ্ধ থাকবে। বৈধকরণ, অন্যভাবে পাতার চিহ্নিতকরণ (লেখাবিহীন, সমস্যাসঙ্কুল), নির্ঘণ্ট নামস্থান ও প্রধান নামস্থান (পরিভুক্তি বা transclusion) ইত্যাদি প্রতিযোগিতার বাইরে থাকবে।
  9. সবাই অন্য প্রতিযোগীর প্রতি সম্মান দেখাবেন। একই বইয়ে কেউ সম্পাদনা শুরু করে থাকলে অন্য প্রতিযোগী ৩০-৪০ পাতা ফারাক রেখে সম্পাদনা করতে পারবেন।
  10. অপেক্ষিত থাকবে যে প্রতি প্রতিযোগী নিজের ব্যবহারকারী পাতা তৈরি করবেন এবং সেখানে ব্যাবেল-যোগে নিজের বিবরণ রাখবেন। এখানে কেউ নিজেকে রাজনীতি বা ধর্ম দিয়ে চিহ্নিত করবেন না, তবে জাতীয়তা (ভারত, বাংলাদেশ ইত্যাদি) রাখা যেতে পারে।
  11. প্রতিযোগিতায় কোন রকম অসদুপায় অবলম্বন করলে (যেমন মুদ্রণ সংশোধন না করেই পাতা মুদ্রণ সংশোধিত হিসেবে সংরক্ষণ করলে, সঠিক ভাবে পর্যালোচনা না করে বৈধকরণ হিসেবে সংরক্ষণ করলে, বট মারফত সংরক্ষণ করে সম্পাদনা বাড়ানোর চেষ্টা করা হলে, ইত্যাদি) বা ধ্বংসপ্রবণ সম্পাদনা করলে, দুই বার সেই ব্যবহারকারীকে সাবধান করে তাঁকে সংশোধনের সুযোগ দেওয়া হবে, পাঁচবার একই ভুল হলে তাঁকে প্রতিযোগিতা থেকে অযোগ্য ঘোষণা করা হবে। অল্পস্বল্প ভুল সমেত মুদ্রণ সংশোধন বোতাম টিপলে সেটা মেনে নেওয়া যেতে পারে; ভুলগুলো সংশোধনকারী শোধরাবেন। বেশি ভুল থাকলে মুদ্রণ সংশোধন অবস্থা বাতিল করা হবে এবং প্রতিযোগীর আলাপ পাতায় ভ্রান্তি দেখিয়ে বার্তা দেওয়া হবে। পাঁচবার বার্তা পেলে প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হতে পারে, প্রয়োজনে প্রশাসকগণ তাঁকে উইকিসংকলনে সম্পাদনা করার ক্ষেত্রে বাধাপ্রদান করারও সিদ্ধান্ত নিতে পারেন।
  12. পুরস্কার পাওয়ার শর্ত: প্রতিযোগীকে ১৫ই ডিসেম্বর ২০২১ ০০:০০:০১ (ভারতীয় সময়) থেকে ৩১শে ডিসেম্বর ২০২১ ২৩:৫৯:৫৯ (ভারতীয় সময়) পর্যন্ত সময়ের মধ্যে ন্যূনতম ৬০০ পয়েন্ট স্কোর করতে হবে যার অর্থ অন্তত ২০০ পাতা মুদ্রণ সংশোধন করতে হবে।

কিভাবে করবেন?[সম্পাদনা]

কীভাবে মুদ্রণ সংশোধন করবেন?
  1. অনেক সময় বিভিন্ন শৈলীতে একই কাজ করা যায়। কোন বইয়ের প্রথম সম্পাদক যে শৈলী চালু করবেন, যথা হেডার ও ফুটার, পরিচ্ছেদ শিরোনামের বিন্যাসন, সেগুলি তিনি নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করবেন, যাতে অন্যরা তার সঙ্গে সাযুজ্য রেখে সম্পাদনা চালাতে পারেন। এই শৈলী নিয়ে কারোর আপত্তি থাকলে সেটা তিনি ঐ আলাপ পাতাতেই আলোচনা করবেন। বেশি বিতর্ক হলে বিচারক মণ্ডলী হস্তক্ষেপ করবেন।
  2. স্ক্যানে যা আছে, যতদূর সম্ভব পরিলেখন তেমনটা হওয়া চাই। ছাপার ভুল থাকলে সেটা রাখতে হবে; শুদ্ধ বানান যদি না দেখালেও চলে, তবে sic টেমপ্লেট এবং শুদ্ধ বানান দেখাতে চাইলে {{SIC}} টেমপ্লেট ব্যবহার করা যাবে। অনেক সময়ে স্ক্যানের ভুল থাকে (ছাপার ভুল নয়), যথা র, য় ইত্যাদির ফুটকি বা নুক্ত, রেফ, ঋ-কার, হসন্ত ইত্যাদি ছোট জিনিস অনেক সময় স্ক্যানে ফুটে ওঠে না, এধরণের জিনিস, যেখানে ভুলটা স্ক্যানের ভুল হওয়ার সম্ভাবনা আছে, সেগুলি সরাসরি শুদ্ধ করে দেওয়া যাবে।
  3. বইয়ের পৃষ্ঠাসংখ্যা, বই বা পরিচ্ছেদের নাম স্ক্যান অনুযায়ী হেডার বা ফুটারে রাখতে হবে। দুই বা বেশি কলাম থাকলে {{Rh}} টেমপ্লেট ব্যবহার বাধ্যতামূলক থাকবে; একটি কলাম থাকলে {{Rh}} টেমপ্লেট অথবা অবস্থান অনুযায়ী {{ডানে}}, {{কেন্দ্র}} বা {{বামে}} টেমপ্লেট ব্যবহার করা যাবে। অনুসৃত শৈলী নির্ঘণ্ট আলাপ পাতায় উল্লেখ করতে হবে, যাতে অন্যরা সাযুজ্য রাখতে পারেন।
  4. পৃষ্ঠাঙ্ক ও বইয়ের নাম ছাড়াও, কিছু পাতা পরপর বইয়ের ফুটার অংশে বিশেষ কোন সংখ্যা বা শব্দ (সচরাচর বইয়ের নামের সংক্ষিপ্ত রূপ) থাকে, এগুলি বই ছাপা ও বাঁধাইতে সাহায্য করে। এই মুদ্রণ বা বাঁধাই চিহ্নগুলি রাখলেও চলবে, না রাখলেও চলবে; কিন্তু রাখলে সেটা নির্ঘণ্ট আলাপ পাতায় শৈলী হিসাবে উল্লেখ করতে হবে।
  5. দুটি অনুচ্ছেদের মাঝে একটা খালি লাইন রাখুন। </br> দেবেন না।
  6. পাতার শেষে যদি অনুচ্ছেদেরও শেষ হয়, তবে তার নিচে একটা আলাদা লাইনে {{nop}} টেমপ্লেেট রাখুন, যাতে পরিভুক্তির সময় অনুচ্ছেদটি পরের পাতার প্রথম অনুচ্ছেদের সঙ্গে একই লাইনে জুড়ে না যায়।
  7. গুগল ওসিআর করা অধিকাংশ পাতার শুরুতে একটা অদৃশ্য বাইট অর্ডার মার্ক থাকে। এতে একটা অনাবশ্যক পংক্তি-বিভাজনের সৃষ্টি হয়। এটি দূর করতে পাতার প্রথম বর্ণটি মুছে ফেলুন, আরেকবার ব্যাকস্পেস টিপুন, এরপর বর্ণটি আরেকবার লিখে দিন।
  8. ছাপা বইতে বন্ধনীবদ্ধ শব্দের আগে ও পরে, দাঁড়ি ও অন্যান্য যতিচিহ্নের আগে,—এর আগে ও পরে ফাঁক থাকে, পরিলেখনের সময় এই ফাঁকগুলি বাদ যাবে।
  9. ছাপা বইতে প্রতি অনুচ্ছেদের প্রথম লাইনের শুরুতে একটা ফাঁক থাকে। এই অনুচ্ছেদ-খাঁজ সাধারণভাবে {{ফাঁক}} টেমপ্লেটের সাহায্যে করা হবে। প্রতি পাতায় বহু অনুচ্ছেদ থাকলে {{Indent}} টেমপ্লেটের বিভিন্ন রূপ ব্যবহার করা যাবে।
  10. বইতে কবিতা থাকলে, প্রত্যেকটা কবিতা এক ভাগ করে কেন্দ্রে স্থাপন করে হয়।
    1. যদি কবিতা মাত্র এক পাতায় লেখা থাকে, তাহলে শিরোনামের নীচে (অর্থাৎ মূল লেখার ঠিক উপরে) {{block center|<poem> যাবে ও মূল লেখার ঠিক নীচে </poem>}} যাবে। (যদি লেখার তারিখ/স্থান/ইত্যাদি শেষে লেখা থাকে, তাহলে </poem>}}-এর মধ্যে এ তথ্য যাবে।)
    2. যদি কবিতা একাধিক পাতায় লেখা থাকে, তাহলে সেটা এভাবে বিন্যাস করবেন:
      1. প্রথম পাতায়: শিরোনামের নীচে (অর্থাৎ মূল লেখার ঠিক উপরে) {{block center/s}}<poem> যাবে, পাতার শেষে </poem> যাবে, ও পাদটীকায় {{block center/e}} যাবে। (যেভাবে শীর্ষক খোলা যায় সেভাবে পাদটীকাও খোলা যাবে।)
      2. মধ্যের পাতায়: শীর্ষকে পাতার সংখ্যার নীচে {{block center/s}} যাবে, প্রধান অংশের শুরুতে <poem> যাবে, প্রধান অংশের শেষে </poem> যাবে, ও পাদটীকায় {{block center/e}} যাবে।
      3. শেষ পাতায়: শীর্ষকে পাতার সংখ্যার নীচে {{block center/s}} যাবে, প্রধান অংশের শুরুতে <poem> যাবে, ও মূল লেখার ঠিক নীচে </poem>{{block center/e}} যাবে। (যদি লেখার তারিখ/স্থান/ইত্যাদি শেষে লেখা থাকে, তাহলে </poem> ও {{block center/e}}-এর মধ্যে এ তথ্য যাবে।)
  11. যদি কবিতার পঙক্তির শুরুতে ফাঁক লাগে, তাহলে পঙক্তির শুরুতে যতটা : লাগে দিয়ে দিবেন। এটার জন্য {{ফাঁক}} অপ্রয়োজনীয়।
  12. পঙক্তির মধ্যে যদি ফাঁক থাকে, তাহলে সেখানে {{ফাঁক}} দিলে চলবে। এর দৈর্ঘ্য সমন্বিত করতে {{ফাঁক|3em}}-এর মতন লিখুন (যেখানে 3em-এর বদলে অন্য একটা দৈর্ঘ্য দিতে পারেন)।
  13. পাতার শেষে stanza বা স্তবক শেষ হলে, একটা খালি লাইন, তারপর আরেকটা লাইনে {{nop}} টেমপ্লেট যোগ করতে হবে।
  14. ছাপা বইতে উদ্ধৃতিচিহ্ন বক্র (‘’) হয়, ঋজু ('') নয়। এই প্রতিযোগিতাতেও বক্রই থাকবে।
  15. লেখা বড় করতে হলে {{larger}}, {{x-larger}}, {{xx-larger}} ইত্যাদি বা ছোট করতে হলে {{smaller}} টেমপ্লেটগোষ্ঠী ব্যবহৃত হবে, বর্তমানে অপ্রচলিত <big> ট্যাগ একান্ত জরুরী না হলে ব্যবহৃত হবে না; ফন্ট-আকার নির্দিষ্ট করে দেয়, এমন কোন টেমপ্লেটও ব্যবহৃত হবে না, যেহেতু ফন্ট-আকার কি হবে, সেটা পাঠকের অধিকারভুক্ত।
  16. বানান সম্বন্ধে সতর্ক থাকুন। ছাপা বইয়ে যা বানান রয়েছে, ঠিক একই বানান রাখুন। ছাপা বইয়ে যেখানে হসন্ত রয়েছে, সেখানে হসন্ত রাখুন। পুরোন বানান থাকলে সেটা পাল্টে আধুনিক বানান করবেন না।
  17. মুদ্রণ সংশোধনের সময় বাঁ পাশের পার্শ্বদণ্ডে পরিষ্কার করুন বলে একটি লিঙ্ক পাবেন। এখানে ক্লিক করলে খুব সাধারণ কিছু বানান ভুল ও শৈলী ঠিক হয়ে যাবে। দয়া করে মুদ্রণ সংশোধনের পূর্বে অন্তত একবার এই লিঙ্ক ক্লিক করবেন।