তারাচরিত

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
তারাচরিত
তারাচরিত।
(রাজস্থানীয় ইতিহাস-মুলক আখ্যায়িকা।)
শ্রীমতী সুরঙ্গিণী প্রণীত।

কলিকাতা।
নং ১১ কলেজ স্কোয়ার, রায় যন্ত্রে"

শ্রীবাবুরাম সরকার দ্বারা মুদ্রিত।
সন ১২৮১ সাল।

উৎসর্গ।


পরমপূজনীয়

শ্রীযুক্ত বাবু প্রসন্নকুমার সর্ব্বাধিকারী
মহাশয় করকমলেষু।

স্বামিন্

 আমার যে লেখা পড়া শিক্ষা হওয়া তাহা আপনার যত্নেই হইয়াছে। আপনি যত্ন না করিলে আমার বিদ্যা শিক্ষা হওয়া ভার হইত। আমার বিদ্যা চর্চ্চা দেখিয়া আপনি সন্তুষ্ট হইয়া থাকেন ইহাতে আমি অত্যন্ত আহ্লাদিত হই। একদা তারাবাই নামক নাটক খানি আমি পাঠ করিতেছি দেখিয়া আপনি কৌতূহলাক্রান্ত হইয়া জিজ্ঞাসা করিলেন যে কেমন পড়িলে! আমি বলিলাম যে গ্রন্থকার যদি নাটক না লিখিয়া আখ্যায়িকা লিখিতেন তাহা হইলে ভাল হইত। আমি বলিবামাত্র আপনি বলিলেন যে তুমিই কেন লেখ না। শুনিয়া আকাশ পাতাল ভাবনা হইল। মনে করিলাম যে আমাকে অধমা নারী ভাবিয়া তামাসা করিলেন। কি করি ভাবনা প্রবল হইল। এদিকে স্বামি-বাক্য অলঙ্ঘনীয় ভাবিয়া লিখিতে প্রবৃত্ত হইলাম। লেখা সমাপ্ত হইলে আপনাকে শুনাইলাম। শুনিয়া আপনি আহ্লাদিত হইলেন। তাহাতেই আমি স্বর্গ সুখ অনুভব করিলাম। এত দিনে আমার বিদ্যাশিক্ষা সার্থক হইল। এখন আপনার হস্তে আমার এই তারাকে অর্পণ করিলাম। আপনার চরণে স্থান পাইলেই যথেষ্ট হইবে। আমার আশা মহৎ হইল বটে, কিন্তু কি করি। সমুদ্রে সকল নদীই যায়, কেহই ত বিমুখ হয় না, আমি সেই ভাবিয়া অগ্রসর হইলাম। ইতি

১৫ই আশ্বিন,
১২৮১ সাল।
অনুগ্রহাকাঙ্ক্ষিণী
শ্রীমতী সুরঙ্গিণী।

বিজ্ঞাপন।


তারা বাই নামক নাটক পাঠ করিয়া আমার মনে হইয়াছিল যে গ্রন্থকার যদি নাটক না লিখিয়া আখ্যায়িকা লিখিতেন তাহা হইলে ভাল হইত। কথায় কথায় আমি এই কথা আমার স্বামীর নিকট বলিয়াছিলাম। তাহাতে তিনি আমাকে ঐ রূপ আখ্যায়িকা লিখিতে উপদেশ দেন। তাহার পর তিনি মহাত্মা কর্ণেল্‌ টড্ প্রণীত রাজস্থান গ্রন্থ হইতে তারা বাই ও পৃথ্বীরাজের বৃত্তান্ত পড়িয়া আমাকে শুনান। আমি ঐ বৃত্তান্ত অবলম্বন করিয়া এই ঐতিহাসিক আখ্যায়িকা রচনা কবিয়াছি। কতদূর কৃতকার্য্য হইয়াছি বলিতে পারি না। তবে ভরসার মধ্যে এই যে আমার স্বামীর পরমবন্ধু পণ্ডিতবর শ্রীযুক্ত হরিনাথ ন্যায়রত্ন ভট্টাচার্য্য মহাশয় এই গ্রন্থের পাণ্ডুলিপির আদ্যোপান্ত পাঠ করিয়া প্রীত হইয়াছেন এবং ইহা মুদ্রাঙ্কিত করিয়া প্রচার করিতে পরামর্শ দিয়াছেন। এখন, গুণগ্রাহী মহোদয়গণের নিকট যদি ইহা আদরের সামগ্রী হয় তাহা হইলেই আমি আপনাকে কৃতার্থ জ্ঞান করিব।

 পরিশেষে, এই অবসরে শ্রীযুক্ত হরিনাথ ন্যায়রত্ন মহাশয়ের নিকট কৃতজ্ঞতা স্বীকার করিতেছি।

কলিকাতা,
১৫ই আশ্বিন, ১২৮১ সাল।
শ্রীমতী সুরঙ্গিণী।

পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)


প্রথম পরিচ্ছেদ‏‎
দ্বিতীয় পরিচ্ছেদ‏‎ ১২
তৃতীয় পরিচ্ছেদ ১৯
চতুর্থ পরিচ্ছেদ ২৭
পঞ্চম পরিচ্ছেদ ৩৩
ষষ্ঠ পরিচ্ছেদ ৪০
সপ্তম পরিচ্ছেদ ৪৪

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০২৩ সালে, ১ জানুয়ারি ১৯৬৩ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।