ত্রিদিববিজয় কাব্য

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 

ত্রিদিববিজয়
কাব্য।

শশধর রায়
প্রণীত ।

কলিকাতা;
২০১, কর্ণওয়ালিস ষ্ট্রীট , বেঙ্গল মেডিকেল লাইব্রেরী হইতে
শ্রীগুরুদাস চট্টোপাধ্যায় কর্তৃক
প্রকাশিত

১০৭. বৃন্দালন বসুর লেন, সাহিত্য যত্নে
শ্রী যজ্ঞেশ্বর ঘোষ কত্তৃক মুদ্রিত ।


১৩০৩।

শুদ্ধিপত্র।

 পৃষ্ঠা  পংক্তি  অশুদ্ধ  শুদ্ধ
   ১৩  ভক্তিগীতি  ভক্তিগীত
     বসি  বশী
     দেশে  দেশ
 ২৫  ১৮  বিশাল  বিষাণ
 ৩১    বরিখার দিনে দেব বধূ  বরিষার দিনে দিবা বধূ
 ৩৮    দস্যু  দৌন্য
 ৪৮    হা  যা'
 ৪৮  ২০  চির দিন  চির দীন।
 ৬৭  ১৮  অন্তরের  অনন্তের
 ৯০    শুনিয়া  শুনি যা'
 ৯৪  ১১  এল  ফল
 ১০৪  ২২  অগণিত দৈত্যসহ;-  অগণিত,-দৈত্যসহ
 ১২২  ২১  নাথ  ণাথ?

এই গ্রন্থে যে সকল যুক্তাক্ষর ব্যবহৃত হইয়াছে, তন্মধ্যে কতিপয় যুক্তাক্ষরকে এবং কোনও কোনও স্থলে দীর্ঘস্বরকে দীর্ঘ উচ্চারণ করিতে হইবে।

কোনও কোনও স্থানে শব্দের কোন কোন অক্ষরকে লুপ্ত রাখা হুইয়াছে। যথা –“অবতীর্ণ” স্থলে ’বতীর্ণ, “পরিণয়” স্থলে পরিণ’। আশা করি, ইহাতে বতিভঙ্গ কিম্বা অর্থবোধের ব্যাঘাত জন্মিবে না।

পূর্ব্বগামী কবিদিগের ভাব এবং ভাষাও সময় সময় স্বতঃই আসিয়া উপস্থিত হয়। কোথাও বা স্বেচ্ছাপূর্ব্বকই তাঁহাদিগের ভাষা অথবা ভাব অবলম্বন করিয়াছি। সে জন্য আপনাকে তিরস্কৃত মনে করিবার কোনও কারণ দেখি না।

উৎসর্গ سجـجھ پم= পিতা, মাতা, ভ্রাতা, একাধারে ছিলে তুমি মোর, পিতৃদেব ; তাই আমি বড় ভাগ্যবান । হায়, আমার যা ছিল, কার হেন থাকে ত্রিভুবনে ? আত্মবলে বলীয়ান তুমি, কোমল তবুও ফুলসম ; শিলাময় যথা হুধাকর, স্বধাপূর্ণ সদা স্থতরল ; প্রাচীন বয়সে শিশুসম যেন । সহস্র তটিনী সেবে অসুনিধি যথা, সহস্র প্রশাখাময় বিষয় জগতে সেবিত প্রতিভা তল, নব নব উপাদানে নিত্য নিরন্তর । আমার যে সকলি সুন্দর, তোমার নয়নে, দেব। যে সঙ্গীত তুমি কত বার শুনিয়াছ, ভাসি অশ্রুজলে ; হুকুমার শিশুমুখে শুনিয়া ঝঙ্কার, উদ্ধে বাহু তুলি কত বার অtশীষিলা শুনি যে ভারতী, আজি বায়ুভূত সুক্ষম শ্রতি তব, তুষিবে কি স্কুলধবনিময় ভাষা সেই ? তোষে যদি, তাই ভক্তিভাবে কল্পনা দেবীর কণ্ঠে শুনাইছি তোম। সেই গীত । শুন, দেব, নেরালস্ব দেশে আর : শুনাও তোমার বাম-দেশ শোভ, জীবনের - জ্যোৎস্ন মধুময়ী সাধবীজনে,—মায়ে মোর ধৰ্ম্মময়ী, প্রেমময়ী মায়ে মোর,—শুনাও বিরলে। স্ববাস কুস্বমশ্বাস সম, তব পূত স্বরে নীরবে শুনাও তারে, শুন সে আপনি, পিতৃদেব ; শঙ্কর যেমতি শঙ্করীরে, মহানন্দ ভরে, মহা-তথ্য-কথা দেব শুনান সাদরে ।

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৯ সালে, ১ জানুয়ারি ১৯৫৯ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।