পাতা:আনন্দ-তুফান - প্রিয়নাথ চক্রবর্ত্তি.pdf/১৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।

দ্বিতীয়বারের নিবেদন।


 ভগবতী বিশ্বরূপিণী আনন্দময়ীর কৃপায় এবং তন্নামপ্রিয় পাঠকবর্গের সহৃদয়তায়, প্রায় সাত বৎসরের পর এই দীনের বড় আদরের ‘আনন্দ-তুফান’ আবার মুদ্রিত ও জনসমাজে প্রচারিত হইল। প্রথম বার, এই ভিক্ষুকের অন্নদাতা কলিকাতা যোড়াসাঁকো-নিবাসী শ্রদ্ধাভাজন শ্রীযুক্ত শ্যামলাল মল্লিক মহাশয় আনন্দ-তুফান-পাঠে প্রসন্ন হইয়া ইহা মুদ্রণার্থ অর্থ দ্বারা সাহায্য করিয়াছিলেন, এবং ইহার সংসার বাসের অদ্বিতীয় প্রিয়সুহৃৎ ভগবন্নামবিহ্বল শ্রীমন্‌-মন্মথনাথের প্রেমাশ্রুর-সম্মিলিত উৎসাহ দ্বারা, ইহা প্রকাশিত হইয়াছিল। এবার উৎসাহব্যতীত শ্রীযুক্ত শ্যামলাল মহাশয়ের অন্য সাহায্য আবশ্যক হয় নাই; এবং প্রিয় মন্মথনাথ পার্থিব-পরিজন-মধ্যে বাস করিলেও পৃথিবীর প্রায় সকল চিন্তার অতীত, এমন কি, ইঙ্গিত-বিরহিত মৌনভাবে অবস্থিত থাকায় তাঁহাকে ইহা প্রদর্শনের সুযোগ ও সামর্থ্য হয় নাই।

 সে যাহা হউক, এবার আনন্দ-তুফানের কোন কোন সামান্য অংশ পরিবর্জ্জন এবং অনেকস্থলে ভাবের স্ফূর্ত্তি সঙ্কল্পে যথাশক্তি পরিবর্দ্ধন সঙ্ঘটিত হইয়াছে। তদ্দ্দ্বারা কিরূপ ফল হইয়াছে, হৃদয়বান পাঠকবর্গই তাহার নিরপেক্ষ বিচার-কর্ত্তা।

 অবশেষে কৃতজ্ঞহৃদয়ে স্বীকার করা যাইতেছে যে, আমাদের সংসার-সুহৃৎ পরমার্থপ্রিয় শ্রীযুক্ত হরিপ্রসন্ন দাস, শ্রীযুক্ত রায় নীরদকৃষ্ণ দত্ত, শ্রীযুক্ত রায় বিপিনবিহারী মিত্র এবং অনুজপ্রতিম শ্রীমান্‌ সিদ্ধেশ্বর দাস ও শ্রীমান্‌ শচীন্দ্রকুমার বসু প্রভৃতি ব্যক্তিগণ