পাতা:আয়ুর্ব্বেদ-শিক্ষা (প্রথম খণ্ড) - অমৃতলাল গুপ্ত কবিভূষণ.pdf/৪৫৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

998 আয়ুৰ্বেদ-শিক্ষা। BLLE LEL DS DDDLLLLtS sLYzK SKYKS YY mDD gDK gBS DDDD BD D gDDDDBBBDDB DBBB DDBBD DDDD DDD BDDSDDBD gBBDKL BDBBDBD DDD DD D SS DDBLB KBLLE sL DBDBDD DD BD KLL D S বাতাধিক্য বা বাতপিত্তাধিক্য গ্রহণীরোগে ঐরুপ রতিশক্তির হীনতা থাকিলে, বৃহৎ পূর্ণচন্দ্র মুস ও কার্শােহর লৌহ প্রভৃতি সেবনে গ্রহণীরোগ এবং তদানুपश्रुि १ांद्धtत्रश्नांद्रि ढगांव श्रेश शृंगांक । গ্রহণীরোগে-ঔষধ । পােঠাদ্যচুর্ণ। জরাতীসারে, নূতন পিত্তাতীদারে ও প্রবাহিকারোগে মলেৱ পকাবস্থায় এবং পৈত্তিক গ্রহণীরোগে রোগীকে এই ঔষধ সেবন কৱিতে দিবে। অনুপান-আতপ চাউল ধোয়া জল ও মধু। B iS DDS BDBDDS DBBDS gS BBS DBDDDS BBDBDD DS DDS SB DBS DDBSDD S S KDBBS S S EBDBS BDD C DBuDDBSDDBY প্রত্যেকের চুর্ণ সমভাগ এবং কুড়, চির ছালচুর্ণ সর্ব্ব দ্রব্যের সমান, সমস্ত চূর্ণ মিশ্রিত কহিবে। शाखा •• छ्ये यांना त्रा ।• छांद्धि थांना । স্বল্প গঙ্গাধরাচুর্ণ। পিত্তাতীসাররোগে মলের পক্কাবস্থায়, প্রবাহিকা

  • দুৱাগে, আমাতীসারে, পৈত্তিক গ্রহণী,রোগে এবং আমগ্রহণীর প্রথমাবস্থায় (মলের অপকাবস্থায়ু) বা পকাবস্থায় এই চুর্ণ রোগীকে সেবন করিতে দিবে। সুতিকারোগে আমসংযুক্ত পাতলা মল নিৰ্গত হইলে, এই ঔষধ প্রয়োগ করা স্বাইতে পাৱে। অনুপান-আতপ চাউল ধোয় জল ও মধু ।

EK KDBED tS DgS BBDDDD D BBS BDS DuDB DBDBDS মোটরস, BDBDS BuDS DDDS DBDBBS DDD D DBBBBDBDS g DBD DDDB D KYB B LL DDDS DDD SSSES LBLSS বৃহৎ গঙ্গাধর চূর্ণ। দ্রৱাসীসার, আমাতীসার ও পিত্তান্তীমাৱৰোগের মাধ্যাবস্থায় অর্থাৎ মলের পরিপক্কাবস্থায় পুনঃপুনঃ দান্ত হইলে এবং পৈত্তিক DuDBBBDB DDDB BDD D t DBD DDD DB S DBBBBS चाकुछeण (पात्रा अण ७ मभू।