পাতা:আয়ুর্ব্বেদ-সংগ্রহ (অষ্টম সংস্করণ) - দেবেন্দ্রনাথ সেনগুপ্ত.pdf/১০১২

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

Idø\9 rA. I.-- - ------ - - - - ܫ ܫ ܡܚܧܡܒ ܡܦܣ ۔ ۔ ۔ ۔۔۔۔۔۔ ۔۔۔ ۔۔۔۔ ۔۔۔ ۔۔ـــــــــــــــــ ــ ــــــــــــــــــ - আয়ুৰ্বেদ-সংগ্রহঃ ।

  • थTांकनॐनिकॉर्थ-नि०ात हुछ नक्षयः । বিড়ঙ্গ সহিতৈঃ পিষ্টৈলেপো মূত্রেণ কুণ্ঠনুৎ ॥ হরীতকী, ডহরকরঞ্জ, শ্বেতসর্ষপ, হরিদ্র, সোমরাজী, সৈন্ধব ও বিড়ঙ্গ, এই সকল দ্রব্য গোমূত্রে পেষণ করিয়া প্রলেপ দিলে কুণ্ঠ বিনষ্ট इशेब्रा श्रीक ।

সোমরাজীভবং চূর্ণাং শৃঙ্গবের সমন্বিতম। উদ্বার্ত্তনমিদং হস্তি কুষ্ঠমগ্র্যং কৃতাস্পদম৷ সোমরাজী চুর্ণ ও শুঠচুর্ণ একত্র করিয়া তন্দ্বারা মর্দন করিলে প্রবৃদ্ধ কুণ্ঠও বিনষ্ট হয় । भन:क्षिाप्रल म5िानि ठव्यशॉर्कं२ °ग्नः कूर्छछ्द्मः ७थन°ः ॥ ( ठेऊन९ मार्श्व१९ फूछेश्द्र ग्रांत्रिंऊि bौकl । ) মনছাল, হরিতাল, মরিচ, সর্ষপতৈল ও | আকন্দআঠা, এই সকল দ্রব্য পোষণ করিয়া প্রলেপ দিলে কুণ্ঠ বিনষ্ট হয় । করঞ্জৰীজৈড়িগজ: স্যকুণ্ঠো গোমূত্রপিষ্টশ্চ বরং প্রদে২%। ७३द्रकलअसीड, 5ादू (मौडी 8 भूg (यशे সকল দ্রব্য গোমুত্রে পেষণ করিয়া প্রলেপ দিলে কুণ্ঠ নবারিত হয়। বিড়ঙ্গৈড়গজকুণ্ঠ-নিশাসিঞ্চােখদধপৈ: | ধান্যায়পিঞ্জৈলেপোহয়ং দদ্রকুণ্ঠবিনাশনঃ ॥ বিড়ঙ্গ, চাকুন্দোবীজ, কুড়ি, হরিদ্র, সৈন্ধব লবণ ও সর্ষপ, এই সকল দ্রব্য কাজিতে বাটিয়া প্রলেপ দিলে দন্দ্র কুণ্ঠ বিনষ্ট হয়। তুল্যে রাস: শালতরোস্তুষেণ সচক্রমর্দেহপ্যভয়বিমিশ্র । পানীয়ভক্তেন তদন্নপিষ্টো লেপ: কৃতে দন্দ্রগজেন্দ্রসিংহঃ ॥ ধূনা, তুষ, চাকুন্দোবীজ, হরীতকী ও পানীয়ভক্ত ( পান্তাভাত ) এই সকল দ্রব্য আমানিতে পোষণ করিয়া প্রলেপ দিলে দক্র निवांश्लेिड श्न । দূর্ব্বাভয়াসৈন্ধাবচক্রমদ-কুঠিরকা: কাঞ্জিকতক্রপিষ্টা: | এভিঃ প্রলেপৈরপি বন্ধমূলাং কগুঞ্চ দক্রঞ্চ নিবারয়ন্তি ॥: দূর্ব্বা, হরীতকী, সৈন্ধব, চাকুন্দোবীজ ও তুলসীপত্র, এই সকল দ্রব্য কঁজি বা তক্রে পেষণ করিয়া প্রলেপ দিলে বদ্ধমূল কণ্ডু ও দক্র क्रिबोब्रि७ ठून्न । প্রপুন্নাড়ন্ত বীজানি ধাত্রীসর্জারসম,হাঃ । সৌৰী'রপিষ্টং দদ্রণামেতদুদ্ধর্ত্তনং পরম৷ ( সহায়াঃ ক্ষীরমন্যে মূলমাহুরিতি চক্রটীকা । ) চাকুন্দোবীজ, আমলকী, ধূনা ও সীজি আঠা (মতান্তরে সিজমূল) এই সকল দ্রব্য কঁাজিতে পোষণ করিয়া তাহার প্রলেপ দিবে। ইহা দন্দ্রঢ় রোগের শ্রেষ্ঠ উদ্বার্ত্তন। চক্রমর্দকবাজানি জীরকঞ্চ সমাংশ কম। ন্তোকং সুদর্শনামূলং দদ্রকুণ্ঠবিনাশনম্। (স্তোকং সুদর্শনামূলমিতি মিলিতচক্রমর্দক জীরিকাপেক্ষয়া পাদিকমিতি চক্রটীকা ) চাকুন্দোবীজ ও জারা প্রত্যেক সমভাগে এবং উভয়ের চতুর্থাংশ পদ্মগুলিঞ্চের মূল এই দ্রব্যত্রয়, জলে পোষণ করিয়া প্রলেপ দিলে দন্দ্রক কুণ্ঠ বিনষ্ট হয়। 6न*नष्ठभ' (प्रय ट्रंक फ्र’न|*|नः ॥ তিলা ঘাস ( চীনে ধান ) পোষণ করিয়া লেপন বা ভক্ষণ করিলে দাদা ভাল হয়। এড়গজকুণ্ঠসৈন্ধবসেীবীরসর্ষপেঃ ক্রিমিন্ত্রৈঃ। ক্রিমিসিধুদে ট্ৰ’মণ্ডলকুণ্ঠানাং ন্যাশনে লেপঃ ॥ ( অত্র বিশিষ্টদ্রব্যানুক্তত্বাব্দ গোমূত্রমেব কুণ্ঠহরতয়া গ্রাহমিতি বদন্তি। অপরে তু সৌদ্বীর শব্দস্ত কাঞ্জিকার্থতাং পরিকল্প্য তেনৈব পোষণমিত্যাহুরিতি চক্রটােক । ) চাকুন্দোবীজ, কুড়, সৈন্ধব, সেীবীরাঞ্জন, শ্বেতসর্ষপ ও বিড়ঙ্গ, এই সকল দ্রব্য গোমূত্রে ( কেহ কেহ সৌবীর শব্দের কঁজি অর্থ করিয়া তন্দ্বারা ) বাটিয়া প্রলেপ দিলে ক্রিমি, সিন্ধু (ছুলী), দাদ ও কুণ্ঠ বিনষ্ট হয়। কাসমর্দিকমূলঞ্চ সৌবারেণ প্রপেষিতম্। দদ্রাকিটিমকুষ্ঠানি জয়েদেতৎ প্রলেপনাৎ ॥ ( কাসমর্দেতি সৌবীরেণ পিষ্ট রাত্রেী স্থাপমে, প্রাতশ্চ অকাক-রুতে লেপো বিধেয় হত্যুপদিশন্তি । ) কালকাসুন্দার মূল কঁাজিতে বাটিয়া পযুষিত করত প্রত্যুষে | কাক ডাকার DBDBKSS KBB DBD DBS D BDBD DDDBDS কুণ্ঠ নিবারিত হয়। STBBDDBSuSBDDDDLDDDDDS পুতি কৃতং দিবসত্রয়মেতদ্বন্তি বিচচ্চিকদািক্লককুণ্ঠমূ। চাকুন্দোবীজ, তিল, শ্বেতসর্ষপ, কুড়, | পিপুল, সৈন্ধব, সচল ও বিটুলবণ এই সকল SLSSSMSSSiSiSSLSSSMMSSSMMSMMMSSDSSDSSDSSDSSDSSLSSSLSLLLLSLLLLLL