পাতা:আয়ুর্ব্বেদ-সংগ্রহ (অষ্টম সংস্করণ) - দেবেন্দ্রনাথ সেনগুপ্ত.pdf/১১৪৩

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

-─────────── নেত্ররোগাধিকারঃ । እ e እoዓ SLLLL S SSSS SSS SS SLLLSSSLSLLSLLLeS L SLLLSLSS C SSLSS S S S S A S S SS s s 1 s ss... ..- .. Sq LLL LLLSMS LLH SS S TTA LLLSSLLS S SL0SLSkSL MSSLS0 S MSMSMSLLLSL S L S S SSL TT Mr a. iBii LLL AAAAA q AeS SBMBLL LLSL00L LL SMMMM MSL L SALSSSSS MSTLSeMM M MM SSSSL - laser---=-=-=-=er --- , -.- -. a =s -wag s অঞ্জন প্রয়োগ করিলে কাচাদি নেত্ররোগের শান্তি হয় এবং নেত্রস্ৰাব নিবারিত হয় । চিত্রাষষ্ঠীযোগে সৈন্ধবমমলং বিচূর্ণ্য তেনাক্ষি। সমমঞ্জনেন তিমিরং গচ্ছতি বর্ষাদাসাধ্যমপি ৷ চিত্রনক্ষত্রযুক্ত ষষ্ঠীতিথিতে সৈন্ধব লবণ চূর্ণ করিয়া অঞ্জন প্রয়োগ করিলে বৎসরাতীত তিমির রোগও প্রশমিত হয়। দদ্যাদুশীর নিযু হে চুর্ণিতং কণসৈন্ধবম। তৎ শ্রুতং সুবৃতং ভুয়: পচেৎ ক্ষৌদ্রং ক্ষিপেন্দঘনে । শীতে তস্মিন হিঁতমিদং সর্ব্বজে তিমিরেইঞ্জনম ৷ বেণার মূলের কাগে পিপুল চুর্ণ ও সৈন্ধব লবণ প্রক্ষেপ দিয়া বস্ত্রপূত করিয়া লইবে । সেই কাথের সহিত ঘূত মিশ্রিত করিয়া পুনর্ব্বার পাক করিয়া ঘন করিবে । শীতল হইলে তাহাতে মধুমিশ্রিত করিয়া অঞ্জন দি*ে সর্ব্ব প্রকার তিমির রোগ বিনষ্ট হস । ধাত্রীরসাঞ্জনক্ষৌদ্র-সর্পির্ভিস্তু রাসক্রিয়া । পিত্তানিলাক্ষিরোগস্ত্রী তৈমির্য্যপটলাপহু | ৷ আমলকীর কাথে রসাঞ্জন ও ঘুতে মিশ্রিত করিয়া ঘনীভূত হওয়া পর্য্যন্ত পুনর্ব্বার পাক BDBBB HDDB SS S BDBDBDS DDBDD DBDDD মধু মিশ্রিত করিয়ারসক্রিয়া করিবে । ইহাতে পাত্তজ ও বাতজ চক্ষুরোগ এবং তিমির ও পটলরোগ নিবৃত্ত হয় । শৃঙ্গবেরং ভৃঙ্গরাজ্যং যষ্টিতৈলেন মিশিতম। * शुcअtठन होंडवा शश्°bलना-भन। শুঠ ও ভৃঙ্গরাজচুর্ণ যষ্টিমধুসাধিত তৈলের সঙ্গে মিশ্রিত করিয়া ন্যস্ত গ্রহণ করিলে शं°छेळ नि१ांब्रिड् छ् । লিঙ্গনাশে কফোঁড়ুতে যথাবিদ্বিধিপূর্ব্বকম। বিদ্ধ-দৈবকৃতে ছিদ্রে নেত্রং স্তন্যোন পুরয়েৎ ৷ ऊष्ठा पृष्हेबूझा°बू भलाकाभाशब्रष्छन: । নয়নং সপিযাভ্যাজ্য বস্ত্রপট্টেন বেষ্টয়েৎ ৷ डोडा श्रृंश् निब्रांवां८५ भौडाखान वद 5। छांब्रक्रमक्षत्रशूींबरनां९रुश्नांनेि 5 ॥ তৎকালং নাচরেদুৰ্দ্ধং যন্ত্রণা স্নেহপীতবৎ। ত্র্যহাৎ ত্র্যহাদ্ধান্বয়েৎ তৎ কষায়ৈরনিলাপহৈঃ । বায়োর্ডয়াৎ ত্র্যহাদুৰ্দ্ধং স্বেদয়েদক্ষি পূর্ববৎ। ।

  • |ब्रांबद्ध गर्षभJ शिंष्ठ९:शॅटेथिनांनिः ॥ পশ্চাৎ কর্ম্ম চ সেবেত লঘমঞ্চাপি মাত্রয়া । রাগশোধোহৰ্বিদং শোধে বুদ্ধ, দং কেকরা ক্ষতা ।

Labs audied Y S. byr अभिहांलग्नicथ (ब्राशा: श2 क्षेत्तक्षऊा:। अश्४िibब्रिt1 लां१ि ग१श्व९ उारoli50ल९ । রুজায়ামক্ষিরাগে বা ভুয়ো যোগান নিবোধ মে। কফজন্য লিঙ্গনাশে দৈবকৃতিচ্ছিদ্রে যথাবিধি শলাকা প্রবেশ করাইয়া স্তনদুগ্ধ দ্বারা নেত্র পুরণ করিবে । অনন্তর রূপদৰ্শন হইলে অল্পে বস্ত্রের পটীদ্বারা বদ্ধ করিয়া রোগিকে নির্জন ও নিরুৎপাত গৃহে উত্তানভাবে শয়ন করাইয়া রাখিবে । তৎকালে ( সপ্তাহকাল ) উদগার, কাসি, হাচি, থুতুফেলা ও কম্পনাদি যাহাতে না হয়, এরূপ সাবধানে থাকিবে এবং স্নেহ-পীত ব্যক্তি যেরূপ তাহারাচারাদির নিয়ম পালন করে, সেষ্টপাপ করিতে হইবে । তিন তিন দিন অন্তর বাণুনাশক কষায় দ্বারা নেত্র ধৌত করিবে এবং বিতশ্লেষ্মান শাখা গোত্রে স্বেদ দিবে। দশ দিনের পর দৃষ্টি প্রসাদক মৃদু ঔষধ দি ব্যবস্থা করবে। পথ্য-পরিমিত লঘু অন্ন। দুষ্টবোধ জন্য চক্ষুতে রক্ত বণতা, চোষ, অর্ব্ব, দ, শোথ, বুদ্ধ,দ, কেক রাক্ষতা (টেরা চোখ) ও অধিমন্থাদি অন্য রোগ উৎপন্ন হয় । অহিত্যাচার জন্যও এ সকল রোগ জণ্টিয়া থাকে। যথাবিধি ত{হাদের চিকিৎসা করিবে। নোত্রের বেদন বা লৌহিত্য নিবারণার্থ কতিপয় ঘে{গ। লিতেছি, শ্রবণ কর । কল্কিতা: সন্ধু? দূর্ব-লবলৈ রিকশারণ: | JK DEKS BKDBD DYSDLzLLEDLS দুৰ্বাঘাস, যব, গেরিমার্ট ও অনন্তমূল iggD DDB DD DBDBD DBBDB BDBDB DBDED করিয়া প্রলেপ দিলে চক্ষুঃশূল ও চক্ষুর রক্তবণতা নিবারিত হয় । পয়স্তাশারিবাপত্র-মঞ্জিষ্ঠমধুকৈয়পি । অজাক্ষীরান্বিতৈলেপ: সুখোষ্ণঃ পথ্য উচ্যতে ক্ষীরকাকোলী, অনন্তমূল, তেজপত্র, মঞ্জিষ্ঠা ' ও যষ্টিমধু’ এই সমুদায় ছাগদুগ্ধে বাটিয়া ও ঈষদুষ্ণ করিয়া নেত্ররোগে প্রলেপ দিবে। তাহাতে নেত্র নিরাময় হয়। ] স্বাতন্ত্রসিদ্ধে পয়সি সিদ্ধং সৰ্পিশ্চাতুগুণে । কাকোল্যাদি প্রতীব্যাপং প্রযুঞ্জ্যাৎ সর্ব্বকর্ম্মসু । শাম্যত্যেবং ন চেচ্ছলং স্নিগ্ধশ্বিমস্ত মোক্ষয়েৎ। ততঃ শিরাং দহোচাপি মতিমান কীর্ত্তিতং যথা ৷ uji i p.shtu ---