পাতা:আয়ুর্ব্বেদ-সংগ্রহ (অষ্টম সংস্করণ) - দেবেন্দ্রনাথ সেনগুপ্ত.pdf/৩৮১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

ass রোগিপরীক্ষা-প্রকরণম্। v99).9) পিত্তাজ্বরে । বতশ্লেষ্মজ্বরে । ভূতা চ সয়ল দীর্ঘ সীত্র পিত্তাজ্বরে ভবেৎ।। ঈবাচ্চ দৃশ্যতে তুকা মন্দা স্যাৎ শ্লেষ্মাৰাতজা। औधमहिबन९ ना७ां: कांकृिछि छज ७५ ॥ নিরস্তুরং খরং রূক্ষ্যং মন্দশ্লেষ্মাতিবাতিলা । পিত্তের সঞ্চয় কালে পিত্তজয় হইলে, নাড়ী রূক্ষ্যবাতভাবে তন্ত নাড়ী ন্যাৎ পিণ্ডসল্পিতা । BBOS EDBDS DDBi Bii BDBDDDS SSi DBDkDDiBB DDu BB i DDB রহিতা), দীর্ঘ ও শীঘ্রগামিনী হয়। পিত্তেয় ! হয়, কিন্তু যদি শ্লেষ্মার ভাগ অল্প এবং বায়ুর প্রকোপকালে পৈত্তিকজর হইলে নাড়ী কঠিন ভাগ অধিক হয়, তাহা হইলে নিরন্তর খরবেগ হইয়া এরূপ দ্রুতবেগে গমন করে, বোধ হয় ; ও রক্ষ হইয়া থাকে। আর রুক্ষ-বাতে নাড়ী যেন উহা ভেদ করিয়া উন্ধে স্পন্দন করিতেছে। পিণ্ডাকৃতি অর্থাৎ বর্ত্তালাকৃতিপ্রায় হয়। পিত্তশ্লেষ্মজ্বরে। কফিজুরে । সূক্ষ্মা শীতা স্থিরা নাড়ী পিত্তশ্লেষ্মসমূদ্ভব। नाऐौ उठुनभ॥ श्रमा। मैौऊन अंकां°ड: ॥ পিত্তশ্লেষ্ম-জ্বরে नांऊंी সূক্ষ্ম, শীতল ও কফের প্রকোপকালে শৈল্পিক-জ্বর হইলে, *াৰোগ হয় । নাড়ী তন্তুর ন্যায় অতি সূক্ষ্ম, মরালাদির ন্যায় । মন্থরগতি ও উষ্ণোদক-সিক্ত রঙ্গুর স্থায় শীতল প্রসঙ্গাদাহ ਜ অর্থাৎ জ্বরসম্বন্ধহেতু নিতান্ত মধ্যে করে বহোন্নাড়ী যদি সন্তাপিত ধ্রুবম। তদা নুন্নং মনুষ্যস্ত রূধিরাপুরিত মলাঃ । মন্দা চ সুস্থির শীত পিচ্ছিলা শ্লেষ্মলে ভবেৎ। ।

  • নাড়ী যদি সন্তাপিত হইয়া মধ্যমাঙ্গুলি স্থলে কফজ জ্বরে নাড়ী, শীতল ও পিচ্ছিল হয়, বহন করে, তাহা হইলে নিশ্চয় জানিবে এবং স্থিরভাবে মন্দ মন্দ গমন করে। যে, রুধিরকোপে বাতাদি দোষ পূর্ণ হইয়াছে।

दउिद्धिषुGन्न । অথ মৃত্যুনাড়ী পরীক্ষা । 5श्न उद्रण|डून कठिंना वांङ°िख्य ॥ মন্নং মন্দং भिलिभिश्लि९ याकूलर वाकूल९ बा বাতপিত্ত জ্বরে নাড়ী :চঞ্চল ( অর্থাৎ ! স্থিতা স্থিত্বা বহতি ধমনী যাতি নাশঞ্চ সুন্মা। বানরের ন্যায় সদা অস্থিরগতি ), তরল | নিত্যং স্থানাৎ খালতি পুনরাপ্যঙ্গুলিং সংস্পৃশব্দ যা (অর্থাৎ क5ि९ (लांभयांम१ड़ि ) এবং স্কুল ভাবৈরেবংবিধবাহুবিধৈ: সন্নিপাতাদাসাধ্যা ৷ ९ कठिन श्ग्रां थएक। যে সন্নিপাতিক নাড়ী কখন মন্দ মন্দ ভাবে, কখন শিথিল শিথিল ভাবে, কখন ত্রাস্তব্যক্তিয় ন্যায় ব্যাকুলভাবে, কখন থাকিয়া থাকিয়া, কখন অদৃশ্যভাবে, কখন বা অতি অপায় লক্ষণ । সুক্ষ্মভাবে গমন করে এবং যাহা স্বস্থান অর্থাৎ বাতপৈত্তিক নাড়ী বক্র, ঈষচ্চপল ও | অঙ্গুষ্ঠমূল হইতে কখন চুত হইয়া পুনৰ্বার l कठिन ठूछेमा थोटक । . তৎস্থান স্পর্শ করে, তাহ মৃত্যুনাড়ী জানিবে। W研历一 D0 ED O Duu DDBBBDSS