পাতা:আয়ুর্ব্বেদ-সংগ্রহ (অষ্টম সংস্করণ) - দেবেন্দ্রনাথ সেনগুপ্ত.pdf/৬৯১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

Α তৃষ্ণারোগাধিকারঃ V8N) -4ua K."-t , a বটের শুঙ্গা, চিনি, লোধ, দাড়িম, যষ্টিমধু ও মধু, তণ্ডুল-জলের সহিত সেবন করিলে বমি ও পিপাসার শান্তি হইয়া থাকে। গোন্তনে ক্ষুরসক্ষীর-যষ্টীমধুমধুপলৈঃ। নিয়তং ন্যস্তত: পানৈকৃষ্ণ শাম্যাতি দারুণা ৷ দ্রাক্ষারস, ইক্ষুরস, দুগ্ধ, যষ্টিমধুর কাথ, মধু বা মুদিকূলের রস নাসিকা দ্বারা নিয়ত পান করিলে, দারুণ পিপাসা প্রশমিত হয় । ক্ষীরেক্ষুদ্রসমাধ্বীক-ক্ষৌদ্রসীধুগুড়োদকৈঃ। বৃক্ষামায়ৈশ্চ গণ্ডুষ’স্তালুশোষনিবারণাঃ ॥ দুগ্ধ, ইক্ষুরস, মউলফুলের মস্ত, মধু, সাধু, গুড়োদক, বৃক্ষাম ( মহাদ ) ও অন্যান্য অমের গঙুষ ধারণ করিলে তালুশোষ নিবারিত হয়। কেশরং মাতুলুঙ্গস্য সক্ষৌদ্রং দাড়িমীযুতম। ক্ষণামেণ দুৰ্পার’ং তুipe’ং কবলতো জয়েৎ । দহতৃষ্ণ-প্রশমনং মধুগণ্ডুযধারণম্। টাবালেবুর কেশর, মধু ও দাড়িম পোষণ করিয়া কবল করিলে দুৰ্নিবার্য্য তৃষ্ণা ও ক্ষণমাত্রে নিবারিত হয়। মধুর গঙুষ মুখে ধারণ করিলেও দাহ ও পিপাসার শান্তি হইয়া থাকে । তালুশোবে পিবেৎ সৰ্পিবৃতিমণ্ডস্থাপি বাঁ। মূৰ্ছাচ্ছদিতৃঘানাহ-স্ত্রীমদ্যভূশিকাধিতাঃ ॥ পিবোয়ু: শীতলং বারি রক্তপিত্তে মদাতায়ে। পূৰ্বািময়াতুরঃ সাল দীনস্তৃষ্ণার্দিতো জলং যাচন। লভতে নচেৎ তদায়িং মরণং প্রাপ্নোতি দীর্ঘবেগং * বা ।

  • দীর্ঘ রোগামিতি বা পাঠঃ। তালুশোষ রোগে ঘূত বা ঘূতমণ্ড (স্বতের উপরিস্থ স্বচ্ছ ভাগ) পান করিবে। মূৰ্ছা, বমি, তৃষ্ণা, দাহ, মৈথুন ও মদ্যপানে অতিকৰ্ষিত ব্যক্তিদিগের বিশেষতঃ রক্তপিত্ত ও মদাত্যয় রোগগ্রস্ত ব্যাক্তর শীতল জল পান করা কীর্ত্তব্য। যদি রোগী মূৰ্ছা প্রভৃতি রোগে তৃষ্ণায় কাতর হইয়া অতিদীনভাবে , জল 0BB DBDBSDDDBLD DBDDB K BB DBDBD দীর্ঘকালস্থায়িনী হয় এবং মৃত্যু পর্য্যন্তও ঘটিতে পারে ।

५छन्न छर्द्देवव्रष्ट-**ikोर्भ्रjभ}*|भम् । তদোলালবণং পীতং মুখশোধহরং পরম্ ॥ bg unu-nuammaumusunog mummer সালবণ ধান্যাম (কঁজি-বিশেষ) মুখের বিরসিতা ও মলের দৌৰ্গন্ধ্য নাশক। ইহা শীলব ( অল্প লবণ সহ) পান করিলে মুখ শোষ, নিবারিত হয় । অস। ধাতু যা “ত্রা গঙুষ সা পকীর্ত্তিতা। श्रॆ नॆपॆशं ग' ङ् । भाढ्यः क्ळ्न श्श्र्)ि ॥ যে পরিমাণ তরল দ্রব্য মুখে ধারণ করিলে DKK DDDD BDBBBD KD D DSDSKB গঙুষ কহে। আর যে মাত্রায় গ্রহণ করিলে অনায়াসে চালনা করা যায়, তাহার নাম কবল। অর্থাৎ গাণ্ডুষে মুখ সম্যক রূপে পূর্ণ করিতে হয় ; কেবল মাত্র গগুষের অৰ্দ্ধেক । বারি শী ৩ং মধুঘুতমাক?ব্দ বা পিপাসিতম । KSDD BDBDDB 0S0DB BDDD SSBSiDSS আকণ্ঠতোয়পানা নু কিঞ্চি ন্মধুপাননিত্যুপদিশাস্তি বৃদ্ধঃ। পিত্তজ তৃষ্ণাগ্রস্ত ব্যক্তিকে মধুFংযুক্ত শীতল জল আকণ্ঠ পান কাইয়া বামন করাইলে তৃষ্ণা দূর হয়। বৃদ্ধ বৈসুগণ বলেন যে, আকণ্ঠ জল পান করিয়া কিঞ্চিৎ মধু পান করিবে । তৃ যতো মোহমাপ্নোতি মোহাৎ প্রাণান বিমুঞ্চতি। তস্মাৎ সর্ব্বাস্বাবস্থাসু ন কচিদ বারি বার্য্যতে ৷ অনুনাপি বিনা জন্তু: প্রাণান ধারয়তে চিরম। তোয়াভাবে পিপাসার্ত্ত: ক্ষণাৎ প্রাণৈৰ্বিমুচ্যতে ৷ অত্যন্ত্রপানাৎ প্রভাবন্তি রোগ নিরঘুপানাচ্চ স এব দোষঃ। তস্মাদ বুধ: প্রাণবিবৰ্দ্ধনার্থং মুহুর্মুহুৰ্বারি পিবেদভুরি। তৃষ্ণা দ্বারা মূৰ্ছা এবং মূৰ্ছা দ্বারা প্রাণ নাশ পর্য্যন্তও ঘটে । অতএব কোন অবস্থাতেই জল নিষিদ্ধ নহে। অন্ন ব্যতিরেকে দীর্ঘকাল প্রাণরক্ষা হইতে পারে, কিন্তু জল ব্যতিরেকে পিপাসার্ত্ত ব্যক্তি ক্ষণকালও বঁচিতে পারে না । অধিক পরিমাণে জলপান করিলে নানা রোগের উৎপত্তি হয় । আবার একবারে জলপান পরিত্যাগ করিলেও সেই দোেষই ঘটে ; অতএব প্রাণবৰ্দ্ধনার্থ মধ্যে মধ্যে অল্প অল্প পরিমাণে জলপান করাই ব্যবস্থেয় । ইন্দ্য্যং সুমধুরং শীতং সেবেত তুষয়ার্দিত: | উগ্রমুদ্বেগজননং ত্যজিৎ সর্বাতন্দ্রিত: |