পাতা:আরোগ্য - মানিক বন্দ্যোপাধ্যায়.pdf/১৮৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


; জানে বৈকি। পিসী পৰ্য্যন্ত জানে। পিসী কাল একটু পায়েস রোধেছিল। বাচ্চাকালে মাই খাইয়েছে, ওকে না দিয়ে তো নিজের রাধা পায়েস খেতে পারে না । ডেকে আনতে গিয়ে শোনে মেয়ে নাকি আগের দিন তারই বাড়ী গেছে । পিসী কথাটি না করে সটান এখানে এসে হাজির ।

মা-কে ভাগিয়েছিস বুঝি ? সোজা কথা বড় বাকা বুঝিাস । মাকে ভাগাব কেন ? মা গঙ্গায় নাইতে গেছে, খানিক বাদেই আসবে । মা না থাকলে ও আসতো, না, আমিই ওকে খালি বাডাতে থাকতে দিতাম ? কাল ওর পিসী এসে এক ঘণ্টা মার সঙ্গে গল্প করে গেল না ? যাবার সময় শুধু একটিবার ডাকলো, বেলা আসবি নাকি ? মা বললে, থাক, আমি দিয়ে আসব।

কেশব বলে, বটে । বাড়ীতে কিছু বলে না। ওকে ? BBDD BDBS DBD BDDBBDB SDD DBD BB BDDDSS 0D BBDB বুজে দুটাে মাস কাটিয়ে দিয়ে বিয়েটা সেরে দিতে পারলে বাচে। মেয়ের নেই কেলেঙ্কারির ভয়, বকাঝকা দিতে গেলেই ঝনঝাট । তার চেয়ে চুপচাপ দু’টােমাস কাটিয়ে মেয়েকে বিদায় করে স্থাপ, ছাড়াই ভাল । কেশব বলে সে তো ভাল বুঝলাম। কেলেঙ্কারির ভয়ে ওরা তোদের ঘাটতে চায় না, দেখেও দেখে না, জেনেও জানে না, কিন্তু তুই যদি শেষ পৰ্য্যন্ত, বিয়ে না করিস ও মেয়েকে-এ তো আছে ওদের ? ? ët কানু হেসে বলে, নী, ওদিক দিয়ে ওরা নিশ্চিন্ত । জানে যে পৃথিবী উণ্টে গেলেও আমাদের বিয়ে হবেই হবে। otro