পাতা:আরোগ্য - মানিক বন্দ্যোপাধ্যায়.pdf/৬২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


অথবা দুর্ভিক্ষের দেশেই এটা ঘটে? আবোল তাবোল খেয়ে খিদের জ্বালা মেটাবার ফলে গড়ন বাড়নেও প্রক্রিয়াটা অস্বাভাবিক হয়ে যাওয়ার ফলে ? নিরীহ প্ৰণব হঠাৎ ঝোঁঝে বলে, তুমি তবে ওর কথাই শুনবে ? হুকোয় টান দিয়ে কেশব বলে, মোটেই না । তোমরা তো কথাই ৰালছ না, খালি প্যান প্যান করছি। এতক্ষণে বলতে পারলে না ব্যাপারটা কি হয়েছে। ওর কাছেই, তবে শুনি ।

বললাম তো ওর বিয়ের ব্যবস্থা করা চাই । ঃ ও কি করেছে জানতে চাই আমি । মা বলে, তবে আর কাজ কি কথায়, চ’ যাইগে আমরা । বাপ বহুদিন স্বৰ্গে গেছে, বিশেষ মুহুর্তে সে যেমন করত। তেমনিভাবে হুকোটা আছড়ে ফেলে কেশব বলে, মিনু কি করেছে না করেছে বলে তবে যাবে। পষ্টাপিষ্টি সব না বলে তোমরা যদি যাও, এ মাসের মধ্যে জলের দরে আমি বাড়ী বেচে দেব । আমার থাকার ভাবনা নেই ।

ঃ তোমার একার নাকি বাড়ী ? : আমি বেচিতে পারি—তুমি অৰ্দ্ধেক টাকা পাবে। ঘোমটা ফঁাক করে আদরিণী ফিসফিস করে বলে, কি যন্তান, এত কথা না বাড়িয়ে জানিয়ে দিলেই ফুরিয়ে যায়। তোমরা তো আর দোষ করনি । মা বলে, মারধোর করিস নে যেন শুনে। আমার হয়েছে সব দিকে জৰাল । r সুমতি বলে, মেয়ে করেছে কি শুনবে ? দুপুর বেলা বেরিয়ে গেছে কাউকে কিছু না বলে। সন্ধ্যাবেল ফিরেছে। কোথা গিয়েছিলি ? না, বেড়াতে গিয়েছিলাম, বেশ করেছি, রোজ যাব। উন্টে চোপअभिड़ \9° । (br