পাতা:আর্য্যাবর্ত্ত (চতুর্থ বর্ষ).pdf/৫৮৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


i së v{-të retri. iiD BDBD BDBDB S DDDD DDD DDBDB DDBDB BDB DDD বিশেষ আঘাত প্রাপ্ত হইয়াছেন কি না জিজ্ঞাসা করিলেন। গিরণ কোন উত্তর করিবার পূর্বেই তিনি স্বামীর অঙ্গের দিকে চাহিয়া শিহরিয়া উঠিলেন। তিনি স্বামীর দেহের নানান্থানে গভীর আঘাতচিহ্ন দেখিতে পাইলেন, এবং সেই সকল ক্ষতস্থান হইতে এরূপভাবে অজস্র রক্তস্রাব হইতেছিল যে, তাহা দেখিয়া তিনি অত্যন্ত ভীত হইলেন। সত্যই গিরণ অত্যন্ত দুৰ্বল হইয়া পড়িতেছিলেন ; এবং অতি কষ্টে কয়েক পদ অগ্রসর হইয়া তিনি মুস্থিত হইয়া অর্থ হইতে ভূতলে পড়িয়া গেলেন।” ? এই নূতন বিপদে অনিন্দ্যা অত্যন্ত বিহবল হইয়া পড়িলেন। স্বীয় পরিাBDB D DD DDBDD DDD DBDBDBDDB BDBt BB BD DDD পতিত্ত একখানি বৃক্ষপত্ৰ লইয়া ধীরে ধীরে তঁহাকে ব্যজন করিতে লাগিলেন। “কিন্তু তাহার। মুছািভঙ্গ হইল না। নিকটে কোথাও জল পাইবার সম্ভাবনা নাই দেখিয়া তিনি ব্যাকুল হইয়া উঠিলেন। মুছিত পতির মন্তক ক্রোড়ে লইয়া পতিব্ৰতা সাধাৰী সেই পথিপার্থে বসিয়া ; অশ্রু বিসর্জন করিতে লাগিলেন।

এইরূপে প্ৰায় এক দণ্ড কাল অতিবাহিত হইলে একদল দসু্য তথায় আসিয়া উপস্থিত হইল। তাহারা গ্রামান্তরে দসু্যতা করিতে যাইতেছিল। পথের পার্থে একটি অপূৰ্ব সুন্দরী রমণীকে দেখিয়া দসু্যদলপতি তথায় দাড়াইল এবং অনিন্দ্যাকে সম্বোধন করিয়া বলিল,-“সুন্দরী, মৃত ব্যক্তির জন্য কেন বৃথা কঁাদিতেছ? উহাকে পরিত্যাগ করিয়া উঠা; নিকটেই আমার আলয়, তথায় যাইলে তোমায় আর কোন কষ্ট থাকিবে না।”

অনিন্দ্যা কোন উত্তর না দিয়া পূৰ্ববৎ ক্ৰন্দন করিতে লাগিলেন। দলপতি তখন একটা ইঙ্গিত করিতেই কয়জন দসু্য অগ্রসর হইয়া গিরণকে অনিন্দ্যার ক্রোড় হইতে বিচুত করিতে চেষ্টত হইল। অভাগিনীর তৎকালীন । মানসিক অবস্থা কল্পনারও অতীত। পাছে তাহাদের বলপ্রকাশে আহত ও মুহিত স্বামীর অনিষ্ট হয়, তাই তিনি তাহাদের নিৰ্ম্মম চেষ্টায় বাধা দিতেও পারিতেছেন না ; আবার কোন প্ৰাণেই বা তিনি সেই কালান্তক সদৃশ দস্থ্য BDB BDB DDD BDBDBDB S S BDB uDD DD DBDB DDD ধৈৰ্য্যদ্বারাইলেন না। তিনি আর কোন উপায় না দেখিয়া কঁদিতে কঁাদিতে দর্শতকে সম্বোধন করিয়া বলিলেন, “আমার স্বামী জীবিত আছেন।