পাতা:আর্য্যাবর্ত্ত (দ্বিতীয় বর্ষ - প্রথম খণ্ড).pdf/১৪৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


. . . Š...‛፩ኛ... i: "ه", ه . ". * . : ." ... :- . . `-- .. . ...‛ ና.. .. . . ' S SS SSES MTE S SJeTeMMMeS S A AAAS SES ASA EE0S0EEEE SSS SSAS TAS SSESS eAAS KS AAA S AAAAS SuSuS S N' ' ' '...' ". . . . . . " . . . . . . . . ' ". . . . . . . . . . . . ... ...i. ": "A .

  • $ • > ጕ፡ ` ፧ ...‛ • ̈ ..‛ ..* o . ... " . $y: ; ? - י". יניté" . : : " . . . . . . . . . ۰ . - - " : " .مہم۔ ۔ ” ... : . . . . ... - ۶.ام . ... ፳ድ ; ' ' ' . . . . .

a . ... . . . ... " i. . : . - .F. ,'ع ۔ ۔ ۔ ۔ a ... কলায় পরিপূর্ণ স্নাঙ্কাপতির সুগোল, সুডৌল আকার অপেক্ষা তাহার शष्यांच्याण طد জ্যোৎ মারাশির বিশাল হাস্যতরঙ্গকেই আমরা অধিক আদরের বলিয়া গ্ৰহণ করি। वि কেহ একখানি প্ৰকাণ্ড, উজ্জল কাঞ্চন থাল লইয়া বলে,-“এই চাদ লও”- তবে আমরা কি তাহা এত আদরের সহিত গ্ৰহণ করিয়া থাকি ? তাহা করি না। আমরা সুধাকারের সুগোল আকারের অপেক্ষা, তদীয় জ্যোৎস্নারাশিকেই চাহি । সেই জ্যোৎস্নাই আমাদিগের কাছে একটি স্বপ্ন, একটি মহিমান্বিত জ্যোতিরুৎসব, একটি “কচি ছেলের দুধের হাসি” বলিয়া বোধ হয়। আমরা চাদ অপেক্ষা জ্যোৎস্নাকেই মূল্যবান জ্ঞান করি। মানব জগতের পক্ষেও এ কথা বলা যায় । এই যে সে দিন। দয়ার প্রতিমা, পরোপকারের মহীয়সী মূৰ্ত্তি কুমারী নাইটঙ্গেল ইহলোক হইতে অবসর গ্ৰহণ করিলেন, আর কবি তাহার তিরোধানে আকুল হইয়া গাছিলেন,- ”নিবিড়-নদীর কোলে অপরূপ ইন্দ্ৰধনু সম BBDD S DBBDK DBDBDKS uSDBBDS তুমি ফ টেছিলে দেবি, আপনার স্বৰ্গীয় প্রভায় শুচি-স্নাত করি।” এহি পাপে পুৰ্ণ পঙ্কিল ধরায় ।” এ কাহার জন্য রোদিন বল দেখি ? কুমারীর ক্ষীণ-দীর্ঘ দেহ যষ্টির জন্য ত এ রোদিন নহে। তঁহার যে করুণাময়ী মূৰ্ত্তি দীন-আৰ্ত্তজনগণের শুশ্রুষার জন্য নিয়ত নিরত থাকিস্ত, যে কল্যাণী প্ৰতিমা দুইটি ক্ষুদ্র হস্তে পৃথিবীর সমস্ত । কালিম, সমস্ত দৈন্য, সমস্ত দুঃখ, সমস্ত যাতনা মুছিয়া ফেলিতে চাহিয়াছিল,- এ সেই মূৰ্ত্তির জন্য মৰ্ম্মভেদী ক্ৰন্দন ; ইহাতে র্তাহার দেহের হ্রস্ব-দীর্ঘত্বের, ক্ষীণ-স্কুলত্বের অনুমাত্র উল্লেখ নাই। ইহা কায়ার জন্য আক্ষেপ নহে,-মঙ্গলময়ী ছায়ার জন্যই হৃদয়ভরা আকুল উচ্ছাস! মানুষ’ কায়ার পূজা করে না, ছায়ারই পুজা করিয়া থাকে । কায়া ক্ষণিক, ছায়া শাশ্বত”। কায়া দুইদিন পরে চলিয়া যাইতে পারে, SDD LB BBD DBBDD D S SDDDDB BBD DDD S DBSKS BgSBBB বৃক্ষ আপনার প্রকাণ্ডত্বে গৰ্ব্ব অনুভব করিতে পারে, কিন্তু তাহার বিনাশ ঘটবার সম্ভাবনা । কিন্তু ফুলটি তাহার ছায়ার সাহায্যে জগতে ধ্রুব স্থান অর্জন করিতে পারে। রমণী আজি যতই সুন্দরী হউন, যা তই লাবণ্যবতী হউন না কেন, তাহার তিরোধান আছেই। কিন্তু তাহার ছায়া উত্তরোত্তর প্রসার লাভ করিয়া বিশাল ছায়ায় পরিণত হয়। তাহার ছায়ারূপী সন্তান উত্তরবংশের