পাতা:আর্য্যাবর্ত্ত (দ্বিতীয় বর্ষ - প্রথম খণ্ড).pdf/৫২৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ri LiiLBBE SttLH EDD BDDiuiS iLBLBD SYgeeiLiY SBDBBeS খ্যাখ্যা কালে)-“দুৰ্যো২হনীশ্বরঃ ” এই “আৰ্য” পাশ্চাত্যপণ্ডিতগণের ” খণ্ডে কতদূর লাহনা ভোগ করিয়াছে, তাহা দেখিবার ও ভাবিবার বিষয় । । c সময় স্বাক্ষ নিরুক্ত-গ্ৰন্থ লিখিয়াছেন, তখন তিনি ভাবিতে পারেন নাই যে, আৰ্য্যশজের এত দুৱ দুৰ্দশা হইবে।

 
উদাহরণ উদ্ভূত করিবার একটা রীতি আমরা বুঝিতে পারিলাম। বাস্ক এই ভাবে শব্দের ব্যাখ্যা করিয়া গিয়াছেন এবং উদাহরণ উদ্ধত করিয়াছেন। তাহার ব্যাখ্যা অমূল্য, বেদপাঠগণের ইহা পরম সহায়। : ? কোন মন্ত্র পাঠ করিতে হইলে অথবা কোন মন্ত্র কোম কাৰ্য্যে প্রয়োগ করিতে হইলে সেই মন্ত্রের ঋষি, ছন্দ এবং দেবতা জানিয়া সেই মন্ত্রের প্ৰয়োগ করিতে হইবে। ঋষি কাহাকে বলে, তাহা আমরা নিরুক্তকারের ব্যাখ্যা হইতেই জানিতে পারিয়াছি। ষে ঋষি যে কয় দর্শন করিয়াছেন, তিনি সেই মাজের ঋষি বলিয়া অভিহিত। ছন্দের কথা পূর্বেই উক্ত হইয়াছে। কোন মন্ত্রের কোন দেবতা তাহা জানিবার উপায় যাঙ্ক নিহ্মের্শ করিয়াছেন। তিনি বলিতেছেন—“সৈখা দেবতোপপরীক্ষা। বৎকাম ঋষিৰ্যন্তাং দেবতায়ামার্ধপত্যমিচ্ছনৎস্তুতিং প্ৰযুঙাতে তদৈবতঃ স মন্ত্রো SLTLC SS S DD DDD DBDYS sLLDDD BDDBDBZ BBS BDD DD সম্বন্ধে প্ৰধান ভাবে কিছু বলা হয়, সেইটিই সেই মন্ত্রের দেবতা। এই ‘জঙ্গই আমরা উপানিদেবতা পৰ্য্যন্ত দেখিতে পাই। উপনয়নের সময় "উপানিদেবতা উপানৎপরিধ্যাপনে বিনিয়োগঃ”—এই বাক্যের প্রয়োগ দেখিতে পাওয়া যায়। দেবতা সম্বন্ধে আমাদের ষে সাধারণ ধারণা আছে মাজের দেবতা সেই অর্থে বুঝিলে চলিবে না। উপরে যাঙ্ক ৰে উপায় নির্দেশ করিয়াছেন, তাহারই সাহায্যে আমাদের দেবতা চিনিয়া লাইতে হইবে।
দেবতার সংখ্যা-নিৰ্দেশ করিবার সময় যাঙ্ক বলিতেছেন-“তিজ্ঞ এবং দেবতা ইঙি নৈরুজ্ঞা অগ্নিঃ পৃথিবীন্থানো বায়ুৰেক্সো বান্তরিক্ষস্থানঃ স্বৰ্য্যো হ্যস্থানঃ ”-দেবতা তিনটি, একটি পৃথিবীতে, একটি অন্তরিক্ষে, আর StDu BDB S BDB BDBDBD BDD BiDBBS LDuuLuBDB BDBDDBD DDD SSi B DiD iDE BDBDBDB BDBDBD DD BiBS ED S BDD DDD

ভিন্ন ক্লিাৱকৰ্ম্ম অছলায়ে ভিন্ন ভিন্ন দেবতার কল্পনা করা হইয়া থাকে। এই