পাতা:আর্য্যাবর্ত্ত (প্রথম বর্ষ).pdf/৭৮১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


:রাজা বলিলেন, “ৰাও, তোমার পত্নীকে লইয়া আইসি। আমি আমার শ্ৰাতৃজায়াকে আশীৰ্বাদ করিব।” r * অজয় সিংহ সে কক্ষ ত্যাগ করিয়া কল্পিত নন্দন বিদলিত দেখিয়া কিংকৰ্ত্তব্যবিমূঢ়া রেব তথায় বসিয়া ছিল তথায় আসিলেন। পতিকে দেখিয়া রেবার অভিমান ও দুঃখ উথলিয়া উঠিল। *: অজয়সিংহ বলিলেন, “রেবা চল, রাজা ডাকিতেছেন।”

বেরার ব্যথিত অভিমান এইবার আত্ম-প্ৰকাশ করিল। সে বলিল, “আমাকে যে অপমান করিতে হয়—তুমি কর । তোমার কাছে আমার মান :অপমান নাই। কিন্তু—"রেবা কঁাদিয়া ফেলিল, আর কিছু বলিতে পারিল *बा ।

অজয় সিংহ কিছু বুঝিতে পারিলেন না। তিনি মিস্মিত হইলেন ; ৱেবাকে জিজ্ঞাসা করিলেন, “কেন, রেবা ? কি হইয়াছে 1. রেবা অশ্রাদগদ কণ্ঠে বলিল, “তোমার জন্য রাজোদানের কত ফুল ফুটিয়াছিল ; তুমি প্রাসাদের ধূলির উপর পদদলিত করিবার জন্য কেন :কানন-কুসুম চয়ন করিয়াছিলে ?” অজয় সিংহ বলিলেন, “সে কি রেবা! তোমাকে কি আমি অপমান বা অবহেলা করিয়াছি ?” এই প্রশ্নে রেবার অভিমান উচ্ছসিত হইয়া উঠিল। সে বলিল, “আমিও সেই বিশ্বাসে তোমাকে আত্ম-সমৰ্পণ করিয়াছিলাম। হায় - তখন যদি জানিতাম, প্রাসাদপাষাণপ্রাচীরে কেবল নিষ্ঠর কঠোরতা আবদ্ধ! তোমার পক্ষে যাহা ক্ষণিক আনন্দ, আমার পক্ষে যে তাহা জীবনের সব !” অজয় সিংহ বুঝিলেন, যখন এ অঘটন ঘটিয়াছে, তখন ইহার কোন বিশেষ কারণ অবশ্যই আছে। কিন্তু রাজা অপেক্ষা করিতেছেন ; আর বিলম্ব করা উচিত নহে। তিনি স্নেহস্নিগ্ধ ভাবে রেবাকে বলিলেন, “इत्रि क्रूग বুবিয়াছ। সে কথার আলোচনা দুইজনে পরে করিব। আমি SSDBDBDB BB BDBBDBSi BDBBDB DDB DDD DD DL DBD ... তোমার জন্য অপেক্ষা করিতেছেন। আমার সহিত চল।” : SesBuB EELtuDD i BDDDB BDD BDuDYiiB DBDD BD S S