পাতা:ইংরাজ-বর্জ্জিত ভারতবর্ষ - জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর.pdf/১৫৮

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
১৫৪
ইংরাজ-বর্জ্জিত ভারতবর্ষ
১৫৪

এই জন্য উহার চারিধারেই পাথরের সিড়ি। সরোবরের মধ্যস্থলে একটি দ্বীপ—সবোবরেরই ন্যায় চতুষ্কোণ। এই দ্বীপের উপর একটি ধপধপে সাদা মন্দির; উহার প্রত্যেক কোণ হইতে এক একটি ক্ষুদ্র চূড়া সমুথিত। সরোবরের তটসংলগ্ন বিস্তীর্ণ ভূমি-জনতার পক্ষে খুব অনুকূল—এই সময়ে সূর্যের প্রখর কিরণে উদ্ভাসিত হইয়া উঠিয়াছে; উহার চারিধারে উদ্ভিজ্জের হরিৎশ্যামল যবনিকা-তালীবনরাজি, আর কতকগুলি মন্দির; এ সমস্ত, দেবীর বৃহৎ মন্দির হইতে বহুদূরে—প্রায় গ্রামপল্লীর অভ্যন্তরে।

 ঢাকঢোলের শব্দ ক্রমেই নিকটবর্তী হইতেছে। + + সমারোহের ঠাটু আসিতেছে;— একটা ছায়াপথ হইতে বাহিব হইয়া উহার মুক্তাললাকে, এই তাপদগ্ধ ক্ষুদ্র মরুভূমির মধ্যে আসিয়া পড়িল—যেখানে সরোবর ও সরোবরের নৌকাখানা এখনও নিদ্রামগ্ন। প্রথমে মানুষের কাঁধে,—১০১৫ ফীট উচ্চ, কতকগুলা কাগজের বিরাটমূর্ত্তি, মানুষের পিঠে কতকগুলা কৃত্রিম হাতী ঝাকাইতে বাকাইতে আসিল, তার পর, ৬টা সত্যকার হাতী-চুমকি বসানো, লম্বা, লাল পোষাকে সজ্জিত; ২০ টা প্রাচ্যদেশীয় পুরাতন প্রকাণ্ড লাল ছত্র —যাহা এককালে ব্যাবিলন্ ও নিনিভায় খুব প্রচলিত ছিল; তাহার পর ঢাক ঢোল, তীক্ষ্ণস্বর শানাই প্রভৃতি বাদ্যযন্ত্র; সৰ্বশেষে শিবের জন্য ও তাঁহার পরিবারস্থ অন্যান্য দেবতার জন্য সোনার গিণ্টিকরা পাল্কী। সমারোহের এই সমস্ত ঠাট। ইহার সঙ্গে কোনও জনতা নাই। এই ঠাট মাদুরার মধ্য দিয়া আসিবার সময়, মাদুরার লোকদিগের কিছুমাত্র ঔৎসুক্য হয় নাই। সরোবর প্রদক্ষিণ করিয়া ঠাটুটি নৌকার সম্মুখে আসিয়া থামিল। কিন্তু কেহই কুতূহলী হইয়া এখানে দেখিতে আসিল না!

 শুনিলাম, এইবার উহারা নৌকায় উঠিবে; কে আগে, কে পরে উঠিবে, তাহাও পূর্ব্ব হইতে নির্দিষ্ট আছে। প্রথমে শিবের দুই পুত্র, পরে শিব, এবং সর্ব্বশেষে পার্বতী,শিবের পত্নী। যাহারা বহুদিন হইতে