পাতা:ঐতিহাসিক চিত্র (প্রথম বর্ষ) - নিখিলনাথ রায়.pdf/২৭৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


पांडिश-ज्ञाखा । RVVO প্ৰস্থান করিতে উপদেশ দিয়া শান্তি সংস্থাপন করেন । পেশোয়া-সেনাপতি গোপালকে ইহাও বলেন যে, ইহাতে র্তাহার গৌরব অব্যাহত থাকিবে । উভয়পক্ষ এই পরামর্শে সন্মত হইলে যুদ্ধ নিবৃত্ত হয় এবং সিন্ধিয়া-সেনাপতি প্ৰত্যাবৰ্ত্তন করেন । ১৭৯৭ সালে সিন্ধিয়া * পুনরায় কুড়ি হাজার পদাতিক এবং ৫০টা কামান সহ অস্তোজি ইন্সগ্নিয়াকে প্রেরণ করেন । এই সৈন্য-সংজঘ ভাগবারে উপনীত হইয়া ফাস্তুন মাসে ( মার্চ ১৭৯g ), রাজার পক্ষের কালজোলিস্থ ঐ পাঁচ জন কৰ্ম্মচারী ও দুই শান্ত এবং পদাতিককে নিহত করে। যুদ্ধাস্ত্ৰগারও তাহদের হস্তগত হয় । চৈত্র মাসে ( এপ্ৰিল) তিনি বার হাজার সৈন্য লািতয়া রাজপুত্ৰকে সিওনারাহ ; দুগে অবরোধ করেন । আট মাস ধরিয়া ভাবিশ্রান্ত যুদ্ধ চলিতে থাকে। পরিশেষে সিন্ধিয়া সৈন্য দুর্গ অধিকার করিবার জন্য বিপুল প্ৰয়াস আরম্ভ করিলে, রাজসৈন্য প্রথমতঃ অনর্গল অনল উদগীরণ করিতে থাকে, পরে আততায়ীদিগকে এক মাইল দূরে তাড়াইয়া লইয়া যায় । উভয় পক্ষে প্ৰায় ছয় হাজার সৈন্য কালগ্ৰাসে পতিত হয় । অস্তোজি ব্যর্থমনোরথ হইয়া কাচওয়াহ (Kachhwaha) প্রদেশে || গমন করেন । ১৮০০ সালে ষোল দল পদাতিক, সাত হাজার অশ্বারোহী এবং ৮০টা কামান লইয়া বালীরা ও আগমন করেন । বিলাহরিতে ৭ তুমুল সংগ্রাম সংঘটিত হয় । রাজা ছত্রজিৎ $ রাজা জয়সিংহ, রাজা দুৰ্জনশাল, জাখোলনের ** দেওয়ান চিত্তর সিংহ, রাপ ঘালনসিংহ, জরগোজি লক্ষপোজি, এবং অন্যান্য বুন্দেল সর্দারগণ চারি সহস্র সৈন্য লইয়া বিপক্ষীয়দিগের গতিরোধার্থে অগ্রসর হন ৷ জয়পরাজয় ভগবানের হস্তে, রাজা জয়সিংহ, দেওয়ান

  • ইনি দৌল্লােত রাও সিন্ধিয়া, কারণ মহাদিজি সিন্ধিয়া ১৭৯৪ সালে স্বর্গারোহণ করেন।

ইন্দ্ৰঘরের নিকটবৰ্ত্তী একটী স্থান । দাতিয়াতে, সিন্ধুনদীতীরে। দাতিয়া হইতে ৪০ মাইল উত্তর পূর্বে । | বৰ্ত্তমান জালাউন জেলা ।

  • গোয়ালিয়ারে দাতিয়ার ১০ মাইল পশ্চিমে । $ গেজেটিয়ারে "ছত্তর শল’ লিখিত হইয়াছে । ( 1, 4০০ ) ** ঝান্সি জেলায়, ললিতপুর পরগণায়। ললিতপুর হইতে ১১ মাইল দক্ষিণ পশ্চিম।