পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/১৩৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তৃতীয় অধ্যায়। సిసి ছাত্রা করিবার সঙ্কল্প করেন। আরাকানীরা জল ও স্থলযুদ্ধ, উভয় ব্যাপীরই পারদর্শী ছিল। কাজেই, মানসিংহকে প্রথমে তাহারই আয়োজন করিতে র। তৎপূৰ্ব্বে আরাকানরাজ ও কেদাররায়ের মধ্যে সন্ধি ভঙ্গ হওয়ায়, মানসংহের পক্ষে মহা-সুযোগ উপস্থিত হইল। তিনি কালবিলম্ব না করিয়া, ১৬০৩ খ্ৰীষ্টাব্দের প্রথমেই, আরাকানরাজ সেলিমসার সৈন্তগণকে আক্রমণ করেন। রানসিংহ, সেলিমসাকে সম্পূর্ণরূপে পরাজিত করিয়া, পূর্ববঙ্গ হইতে বিতাড়িত করেন। মগরাজকে দমন করিয়া, মানসিংহ পুনৰ্ব্বার কেদাররায়ের সহিত যুদ্ধ করিতে উৎসুক হন। মগদিগের সহিত এই যুদ্ধে তাহার অনেক সেনা নষ্ট ভূইয়াছিল। ১৬০৪ খৃ অব্দে মানসিংহ, নবসজ্জায় সজ্জিত হইয়া, কেদাররায়ের সহিত যুদ্ধার্থে অগ্রসর হন। কেদাররায় এই সময়ে পাচশত রণতরী সংগ্রহ করেন। এতদ্ব্যতীত তাহার অশ্বারোহী ও পদাতিক সেনাও ছিল। মানসিংহ প্রথমতঃ মোগল-সেনাপতি কিলমক্‌কে, কেদাররায়ের বিরুদ্ধে অগ্রসর হইতে আদেশ প্রদান করেন । কিলমক, সসৈন্তে শ্ৰীনগর নামক স্থানে উপস্থিত হইলে, কেদাররায়ের সেনাগণ র্তাহাকে চারিদিক হইতে অবরোধ করিয়া বেষ্টন করিয়া ফেলে। মানসিংহ, কিলমকের দুরবস্থা শ্রবণ করিয়া, তাহার সাহায্যের জন্য একদল মোগলসেনা পঠাইয়া দেন । পুনরায় কেদাররায়ের সেনাদলের সহিত, মোগলসৈন্যের ভীষণ সংঘর্ষ উপস্থিত হইল । বাঙ্গালীর অত্যদ্ভুত বীরত্বে, মোগল ও রাজপুতগণ চমকিত হইয়। গেল। এই যুদ্ধে, কেদাররায় নিজে উপস্থিত ছিলেন। তিনি মহাপরাক্রম প্রদর্শন করিয়া, মোগলের বিশ্ব-ধ্বংশকর গোলা উপেক্ষা করিতে লাগিলেন । বহুক্ষণ ধরিয়া, উভয় পক্ষের ভয়াবহ অগ্নিযুদ্ধ আরম্ভ হইল। অবশেষে কেদাররায় আহত হইয়া পড়িলেন । মোগলেরা জয়লাভ করিয়া, তাহাকে বন্দী করিয়া ফেলিল ও সেই অবস্থায় মানসিংহের নিকট, লইয়t গেল। মানসিংহের নিকট, সেই শোচনীয়, আহত অবস্থায় অানীত হইবার অল্পক্ষণ পরে, কেদাররায় এ নশ্বর দেহত্যাগ করিয়া অক্ষয়ধামে চলিয়া যান ॥৪

  • Kedar Roy, the Lord of Sripur was suddenly assaulted with ico Koshas sent by Raja Mansing, who having subjected that tract, to. his master, sent forth his navy against Kedar Roy " 'Munda Roy the Admiral of Raja Mansing was slain, after a bloody fight.

gg DDB BBB BBS BB BBBBBS BBBB B BBBB BBSZDD DDD বিীররায়ের সহিত যুদ্ধ করিয়াছিলেন। কেদাররায়ের, নৌসেনাবলও বড় কম ছিল না।