পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/১৫৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


>>br কলিকাতা সে কালের ও একালের । সময়ে ভট্টনারায়ণ হইতে অধঃস্তন ষোড়শ পুরুষে, বন্দ্যবংশে—সৰ্ব্বানন ঘটকের ঔরসে, দেবীবর জন্মগ্রহণ করেন। এই সময়ের প্রাচীন ঘটক, কারিকায় দেবীবর সম্বন্ধে যে উক্তিটা আছে, তাহা উদ্ধত করিতেছি। এইকালে রাঢ়ে বঙ্গে, লেগে গেল ধুম বড় বড় ঘর যত হইল নিধম। কিছু পরে সংকেতের বংশে এক ছেলে, নামে খ্যাত দেবীবর, লোকে যারে বলে । * সেই ছোড়া মনে করে, কুলে করে ভাগ তদবধি কলে আছে ছত্রিশের দাগ । দোষ দেখে কুল করে, একি চমৎকার অজ্ঞান কুলীন পুত্ৰ কুলে ভয় সার। ( প্রাচীন ঘটক-কারিক ) স্ত্রীচৈতন্তের সন্ন্যাস গ্রহণের কিছু পরে, দেবীবর ঘটক--রাঢ়ীয় ব্রাহ্মণদিগের মধ্যে মেলবন্ধন করেন। ১৪•৭ শকে অর্থাৎ ১৪৮৫ খ্ৰী: অব্দে, ফাল্গুন মাসে পূর্ণিমা—তিথিতে, সায়ংকালে নবদ্বীপে শ্রীচৈতন্তের জন্ম হয়। ১৫০৯ খ্ৰীঃ অন্ধে ২৪ বৎসর বয়সে, তিনি সন্ন্যাসধৰ্ম্ম গ্রহণ করেন । এবং ১৫৩৩ খৃষ্টাব্দে ৪৮ বৎসর বয়ঃক্রমে আন্তধ্যান হয়েন । + মেলবন্ধনের তালিকা হইতে আমরা দেখিতে পাই, বহুরূপ হইতে অধঃস্তন নবম পুরুষে, এই চণ্ডাবর তপস্বী ষোড়শ শতাব্দীর প্রথমে বর্তমান ছিলেন। চণ্ডাবরের পুত্র, পৃথ্বীপরের অন্ততঃ ১৫৫০ খৃঃ অব্দে বৰ্ত্তমান থাকা সম্ভব। এই পৃথ্বীপর ও কালীর প্রথম-সেব্রায়েত ভুবনেশ্বর-ব্রহ্মচারী-সমকালীন ব্যক্তি। ইহা হৃষ্টতে প্রমাণ হইতেছে--ষোড়শ শতাব্দীর মধ্যভাগে, ভূবনেশ্বর ব্রহ্মচারী বর্তমান ছিলেন । কালীঘাট--এই সময়ে পাশ্ববৰ্ত্তী জনসমাজে অবশ্য বিশেষ রূপেই পরিচিত ছিল । কালীদেবীর নাম--তখন বৰ্দ্ধমান, হুগলী, যশোহর প্রভৃতি স্থানে ব্যাপ্ত ছিল । তাহা ন হইলে, মুকুন্দরামের চণ্ডীকাব্যের মধ্যে কালীঘাট ও তৎসমীপবৰ্ত্তী ভূভাগ—সমূহের অতটা বিবরণ পাওয়া যাইত না।

  • দুৰ্ব্বলীর পুত্র সংকেত, সংকেতের পুত্র অনন্ত, অনন্তের পুত্র লক্ষ্মীকান্ত, লক্ষ্মীকাস্থ্যে পুত্র সর্বানন্দ, ও সৰ্ব্বানন্দের পুত্র দেবীবর।
  • প্রীচৈতন্ত-চরিতামৃত গ্রন্থে আছে—

চে।দশত সাত শকে মাস ফাঙ্কনে পৌর্ণমাসী সন্ধ্যাকালে ভষ্টল শুভক্ষণে - অকলঙ্ক গো ; চ ষ্ট্র দিলে! দরশন • সকল চন্ত্রে আর কোন প্রয়ােজন। ( আলিীগ)