পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/৫৩১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


সপ্তদশ অধ্যায় । 8సిఫా , “কতকগুলি চোর ও নরঘাতক ধরা পড়িয়াছে, অতএব আদেশ করা হইল তাহাদের গালে লোহা পোড়াইয়। ছাক দিয়া, তাহাদিগকে কলিকাতা হইতে নদীর অপরপারে তাড়াইয়া দেওয়া হউক।” যে সকল প্রজা জমী জমা করিয়া লইয়া তাহার খাজনা দিতে অপারক হইত, খাজনা উমুল দিতে বাকী ফেলিত বা খাজনা দিবার সময় বদমায়েলী করিত—তাহদিগকে কালেক্টরের কাছারীতে আবদ্ধ করিয়া রাখা হইত, চাবুক দেওয়া হইত অথবা অঙ্গ উপায়ে শাস্তি দিয়া খাজনা আদায়ের চেষ্টা করা হইত।* এ বিষয়ে জমীদার বা কালেক্টার সাহেবের সরাসর ক্ষমতা ছিল। উচ্চ আদালতের সহিত কোন সংস্রব ছিল না। জমীদার বা কালেক্টার সাহেবের সহকারীরূপে, একজন এদেশীয় বাঙ্গালী নিযুক্ত হইতেন ও তিনিই যে "ব্ল্যাক-জমীদার” নামে পরিচিত ছিলেন, একথা আমরা পূৰ্ব্বে বলিয়াছি। ব্ল্যাক-জমীদারগণ কালেক্টারের স্থায় ক্ষমতা পরিচালন করিতেন।f আমরা ইতঃপূৰ্ব্বে কোম্পানী-বাহাদুরের "Consultations” বা মন্তব্যপত্র হইতে ভিন্ন ভিন্ন নামের ও ঘটনার হেডিং দিয়া যে সমস্ত অংশ উদ্ধার করিয়াছি, তাহা হইতেই পাঠক সেকালের কলিকাতার নানাবিধ ঘটনার কথা জানিতে পরিবেন। সেগুলির সমালোচনা ও পুনরাবৃত্তি করা এস্থলে নিম্প্রয়োজন। কলিকাতা ও তৎপার্শ্ববৰ্ত্তী স্থানে, সে সময়ে দেশীয় অধিবাসীর সংখ্যা বেশী হইলেও, তাহদের মধ্যে নামজাদ লোক খুব কমই ছিলেন। যাহার ছিলেন, তাহদের সম্বন্ধেও কিছুই জানিবার উপায় নাই। কোম্পানীর ‘কন্সলটেশনে’ যে সকল বাঙ্গালীর নাম পাওয়া যায়—সেইগুলিই আমরা বহু চেষ্টায় খুজিয়া বাহির করিয়াছি। কোম্পানীর জমিদারী সম্বন্ধে আরও কিছু বলিবার কথা আছে। সে

  • In his capacity as revenue officer he held what was known as Collector's Cutcherry, where the farmers and tenants under his Jurisdiction who are backward in their payments are confined, whipped or otherwise punished independently of the other Courts at Calcutta. (Sterndale's Report & Cotton) .

+ That by reason of the many changes in the headship of the office a power in perpetuity devolved on the standing Deputy, who is always styled the “Black Zaminder” and such was the tyranny of this man and such was the dread conceived of him in the minds of the natives that no one durst complain or give information.