পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/৬৮৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


৬৪৪ . কলিকাতা সেকালের ও একালের । লালকিল লেনে এই হত্যাকাত বদলে সময়েও ৰে হন্সৰৱজারগণ সাহেবদের বাটতেই থাকিত ও রাত্রিকালে প্রভুর তামাকু সাজিত, তাহাও এই ঘটনা হইতে জানা যায়। হেষ্টিংস ও তাহার নিয়োগকর্তাগণ ।

  • গত নবেম্বর মাসে বিলাতের কোট অব ভাইরেক্টর সভা, সকৌদিল গবর্ণর জেনারেল (মিঃ হেষ্টিংসকে) ধন্যবাদ দিয়া ও র্তাহার কৃতকাৰ্য্যসমূহের পোষকতা করিয়া তাহাকে জানাইয়াছেন—যতদিন পর্য্যস্ত না বাঙ্গলার ও ভারতীয় ইংরাজাধিকারসমূহে পূর্ণশক্তি স্থাপিত হয়, ততদিন তিনি যেন পদত্যাগ না করেন।” ( 24-6-1784 )

বজরা-ডুবি ও সাহেবের মৃত্যু। মার্টিন সাহেব তাহার বজরা করিয়া, চাদপাল ঘাট হইতে যাত্রা করেন। তখন ভোর পাচটা। একে ভোরের অন্ধকার, আবার তাহার উপর চারিদিকে কোয়াস। সাহেব মাঝিদিগকে নিষেধ করেন, তাহারা যেন খুব সাবধানে জাহাজের পথ ছাড়িয়া, ফণক পথে নৌকা চালায়। কিন্তু দাড়িমাঝির তাহার উপদেশমত কাৰ্য্য না করায়, বজরা উলটাইয়া যায়। মার্টিন সাহেব বজরার মধ্যে ছিলেন। র্তাহার নিকট র্তাহার হেড-বেহীরাও ছিল। বজরা ডুবির পর, বেছারা ও সাহেব দুই জনকে খুজিয়া পাওয়া যায় নাই। মার্টিন সাহেবের মৃতদেহ উদ্ধারের জন্ত অনেক চেষ্টা করা হইয়াছিল, কিন্তু তাহাও পাওয়া যায় নাই। বেহারার মৃতদেহ হোয়েলার সাহেবের বাগানের ঘাটে পাওয়া গিয়াছে। নৌকার দাড়ি-মাঝিরা সকলেই নিরুদেশ। (пб-9-1784 ) দ্বন্দ্ব-যুদ্ধে মৃত্যু। গত শনিবার প্রাতে লেফটেনাণ্ট হোৱাইঞ্জ মৃত্যু হইয়াছে। শুক্রবার সন্ধ্যার সময় তিনি একটী দ্বন্দ্ব-যুদ্ধে লিপ্ত হইয়াছিলেন ও দুর্ভাগ্যক্রমে আততামীর ওলিম্বারা আহত হন। এই আঘাতের ফলেই তাহার জীবন বায়ু দেহত্যাগ করিয়াছে। (27-ኧ-፤784 ) - গবর্ণর জেনারেল হেষ্টিংসের সহিতই যে তাহার কেন্সিলের সদস্য স্যর ফিলিপ ফ্রান্সিসের দ্বন্দ্ব-যুদ্ধ হইয়াছিল—তাহা নহে। সেকালে এই নিয়ম ছিল, প্রকাশ্যে বা অপর কাহারও কাছে, কেহ কাহাকে কোনরূপ অপমানকর বা নিন্দাসূচক কথা বলিলে—নিশ্বিত ও অপমানিত ব্যক্তি র্তাহার