পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/৭৮৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


4&t কলিকাতা সেকালের ও একালের । tঞ্জ পুস্তকের নাম মুদ্রণের | গ্রন্থকর্তার নাম यस्त्रदा তারিখ ৰাজাল হইতে উত্তর ? खांद्राङिद्म भक्षा नेिश्नी - জর্জ ফরস্টার | ২৫ সিঙ্ক টাকা । স্থলপথে ইংলণ্ড-যাত্রা - বাঙ্গলা ব্যাকরণ । ১৭৭৮ খৃ: মিঃ হ্যাল্‌হেড- / এই সময়ে শ্রীরামপুরের মিশনীদের চেষ্টায় নামটাৰ্বাপদ নামক এক বাঙ্গলা খবরের কাগজ বাহির হয় । ( ২৩এ মে ১৮১৮) তৎকালীন গবর্ণর জেনারেল মাকু ইস অব হেষ্টিংস, এদেশীয় সংবাদপত্র প্রচারের বড়ই পক্ষপাতী ছিলেন। এদেশীয়দের মধ্যে সংবাদপত্র সাহায্যে উচ্চশিক্ষা বিস্তারে তাহার বিশেষ সহানুভূতি ছিল । সমাচার-দৰ্পণ বাহির হইলে তিনি ইহার সম্পাদককে স্বহস্তে পত্র লিখিয়া উৎসাহ প্রদান করেন। মাকুইস অব হেষ্টিংস এর মনে এদেশীয়দিগকে উচ্চশিক্ষা দানের কিরূপ ইচ্ছ। ছিল—তাহ ফুটনোটে । উক্ত ইংরাজী অংশটুকু হইতে বিশেষরূপে প্রমাণিত হইবে। এই সমাচার-দৰ্পণ প্রায় ত্রিশবৎসর জীবিত ছিল। ১৮২১ খ্ৰীঃ অব্দে স্বৰ্গীয় রাজা রামমোহন রায়—“ব্রাহ্মণপত্রিকা" दशिन्त्री ५क भांनिक <थकों* क८ब्बम । किखु ७झे श्रबिरु रुहनि प्लांशी হয় নাই।

  • স্থtালহেড সাহেব চলিত বাঙ্গলা খুব ভাল জানিতেন। তিনি স্বচ্ছলভাবে বাঙ্গালী সমাজে মিশিতেন। বাঙ্গালীর পোষাক পরিয়া তিনি যখন কথাবাৰ্ত্ত কহিতেন, তখন কাহারওঁ সাধ্য ছিল না, যে র্তাহাকে ইংরাজ বলিয়া চিনিতে পারে। বাঙ্গল গ্রামারের অক্ষর খোদাই, স্যার চালস উইলকিন্সের যত্বেই হইয়াছিল। এই উইগুলিই গীতার एवश्रांतःि প্রকাশ করেন। উইলকিন্স সাহেবের উপদেশানুসারে পঞ্চানন কৰ্ম্মকার প্রথম বাঙ্গালী টাইপ তৈয়ারি করেন। পঞ্চানন একজন হদক্ষ হরপ-মেকার ছিল। এই টাইপে প্রতাপাদিত্য চরিত প্রথম মুদ্রিত হয়। (১৮০১) * دمه

+ ১৮১৬ খৃঃ অৰে তদানীন্তন ফোর্ট-উইলিয়াম কলেজের ছাত্রদের সম্বোধন করিয়া তিনি wo-"It is human—it is generous to protect the feeble, it is meritorious to redress the injured, but it is godlike bounty to bestow expansion of intellect to infuse the Promethean spark into the statüe and wakeni into a man." ইহার সারমর্ম এই—যাহারা দুৰ্ব্বল তাছাদের রক্ষা করা মন্ত্রবাধের পরিচায়ক, যাহার ক্ষতিগ্রন্থ তাহাদের ক্ষতিপূরণ করা প্রশংসাহ, কিন্তু জ্ঞানের প্রসারত বৃদ্ধির চেষ্টা ঐশ্বরিক দানের মত গৌরবজনক। - Good Old days of Hon’ble John Company. Vol I.