পাতা:কালান্তর - রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/৮৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।


ছোটো ও বড়ো

 যে সময়ে দেশের লোক তৃষিত চাতকের মতে উংকষ্ঠিত; যে সময়ে রাষ্ট্রীয় আবহাওয়ার পর্যবেক্ষকের খবর দিলেন যে, হোমরুলের প্রবল মৈমুম হাওয়া আরব-সমুদ্র পাড়ি দিয়াছে, মুষলধারে বৃষ্টি নামিল বলিয়া; ঠিক সেই সময়েই মুষলধারে নামিল বেস্থার অঞ্চলে মুসলমানের প্রতি হিন্দুদের একটা হাঙ্গামা।

 অন্ত দেশেও সাম্প্রদায়িক ঈর্ষান্বেষ লইয়া মাঝে মাঝে তুমুল দ্বম্বের কথা শুনি। আমাদের দেশে যে বিরোধ বাধে সে ধৰ্ম লইয়া, যদিচ আমরা মুখে সর্বদাই বড়াই করিয়া থাকি যে, ধর্ম বিষয়ে হিন্দুর উদারতার তুলন। জগতে কোথাও নাই। বর্তমান কালে পশ্চিম-মহাদেশের উত্তরপশ্চিম অঞ্চলে যে বিরোধ বাধে তাহা অর্থ লইয়। সেখানে খনির শ্রমিকেরা, সেখানে ডক ও রেলোয়ের কমিকের মাঝে মাঝে হুলস্থুল বাধাইয়া তোলে; তাহা লইয়া আইন করিতে হয়, ফৌজ ডাকিতে হয়, আইন বন্ধ করিতে হয়, রক্তারক্তি কাও ঘটে। সে দেশে এইরূপ বিরোধের সময় দুই পক্ষ থাকে এক পক্ষ উৎপাত করে, আর-এক পক্ষ উৎপাত নিবারণের উপায় চিস্ত করে। ব্যঙ্গপ্রিয় কোনো তৃতীয় পক্ষ সেখানে বাহির হইতে দুয়ে দেয় না। কিন্তু আমাদের দুঃখের বাসরঘরে শুধু যে বর ও কনের দ্বৈততত্ত্ব তাঁহা নহে; তৃতীয় একটি কুটুম্বিনী আছেন, অট্টহাস্ত এবং কান-মলার কাজে তিনি প্রস্তুত।

 ইংলণ্ডে এক সময় ছিল, যখন এক দিকে তার রাষ্ট্রযন্ত্রটা পাকা হইয়া উঠিতেছে এমন সময়েই প্রটেস্ট্যান্ট, ও রোমান ক্যাথলিকদের মধ্যে ৰন্থ চলিতেছিল। সেই দ্বন্দ্বে দুই সম্প্রদায় যে পরম্পরের প্রতি বরাবর সুবিচার করিয়াছে তাহী নহে। এমন কি, ৰহু কাল পর্বত্ত ক্যাথলিকরা ፃህw