পাতা:কাশীদাসী মহাভারত.djvu/৪৪১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ミb〜ミ কণ্ঠাৰসক্তমুণ্ডালী-গলদ্রধির-চচ্চিতাং । { মহাভারত । ক্ষণেক যে নাম জপি, অশেষ পাপের পাপী, সভাতে থাকিয় যে বিচার নাহি করে। সকল ধৰ্ম্মের ফল পায় ॥ অধৰ্ম্মের সহ যায় নরক ভিতরে ॥ ভারত অমৃত কথা, ব্যাস বিরচিত গাথা, _ অবহেলে যেইজন শুনে । - দুরন্ত সংসার তরি, যায় সেই স্বৰ্গপুরি, }বস্থর কর্তৃক বিরোচন ও স্বধশ্ব ব্রাহ্মণেশ কাশীরাম দাস বিরচনে ॥ t প্রসঙ্গ কথন ।

  • =\s*r* msama-sam, পূর্বের্বর বৃত্তান্ত কিছু শুন সভাজন । দুঃশাসলের রক্তপানে ভীমের প্রতিজ্ঞ । প্ৰহলাদ দৈত্যের পুত্র নাম বিরোচন ॥ অদ্ভুত দেখিয়া সভাজন হৈল স্তব্ধ । অঙ্গির ঋষির পুত্র সুধম্বা নামেতে । সাধু সাধু দ্রৌপদী চৌদিকে হৈল শব্দ দুইজনে কোন্দল হুইল আচম্বিতে ॥ পূৰ্ব্বে কভু নাহি শুনি না দেখি নয়নে বিরোচন বলে নাহি রাজার সমান । দুৰ্য্যোধনে নিন্দ। বহু করে সভাজনে ॥ সুধম্বা বলয়ে দ্বিজ সবার প্রধান ॥ শ্রাতৃগণ মধ্যে বসি ছিল বৃকোদর। এই হেতু কোন্দল করিল দুইজনে । মহানাদে গৰ্জ্জিয় উঠিল ক্রুদ্ধতর ॥ ক্রুদ্ধ হয়ে পণ করিলেক ততক্ষণে ॥ সভfশব্দ নিবারিয়া কহে সৰ্ব্বজনে । যে জন হারিবে তার লইব পরাণ । মম বাক্য শুন যত অাছ রাজগণে ॥ চল সাধুজন স্থানে লইব বিধান ॥ সত্য করি কহি আমি সবার অগ্ৰেতে । বিরোচন বলে জিজ্ঞাসিব কোন স্থানে : মাহ কহি তাহা যদি না পারি করিতে দ্বিজ বলে চল তব বাপের সদনে ॥ পিতৃ পিতামহ গতি ন পায়ু কখনে । সুধম্বা বলিল শুন দৈত্যের প্রধান । এইত ভারত কুলাধম দুঃশাসনে ॥ মোর সহ দ্বন্দ্ব কৈল তোমার সন্তান ॥ রণমধ্যে ধরি বক্ষ করিব বিদার । পণ কৈল যে হারিবে লইবে পরাণ । করিব শোণিত পান করি অঙ্গীকার ॥ সত্য করি কহ তুমি ইহার বিধান । শুনিয়া সভার লোক হইল কম্পিত । দ্বিজপুত্রে রাজপুত্রে শ্রেষ্ঠ কোন জন ।

ংসিল সভাজন বুঝিয় বিহিত ॥ | শুনিয় বিস্ময় মানে প্ৰহলাদের মন ॥ জবে দুঃশাসন বড় হুইল লজ্জিত । চিত্রে কৈল সত্য কৈলে হারিবে কুমার । পুঞ্জ পুঞ্জ বস্ত্র দেখি হইল বিস্মিত । কেমনে কহিব মিথ্যা নরক দুৰ্ব্বার ॥ পরিশ্রান্ত হইয়াসিল ভুমিতলে । এত চিন্তি জিজ্ঞাসিল কশ্যপের স্থান । মলিন বদন হৈল যত কুরুদলে ॥ মৃত সাধুগণ সবে করয়ে রোদন । ধিক ধৃতরাষ্ট্র নিন্দ করে সর্ববজন ॥ কহ মুনিবর মোরে ইহার বিধান ॥ অম্বর স্বরের কৰ্ম্ম তোমার গোচর । কেমনে হইবে শ্রেয় বলহু উত্তর ॥ আপনিও অন্ধ অন্ধপুত্র জন্মাইল । কশ্যপ বলেন যেই বিষধ হইয়া । কুরুবংশে এমন কখন ন হইল ॥ মহাতাপে সভামধ্যে পড়য়ে আসিয়া ॥ জবেত বিস্তুর নিবারিয়া সর্ববজনে । সভায় থাকিয়৷ যেই ন করে বিচার । নরক হইতে তার নাহিক নিস্তার a যে পক্ষে অন্ধ্যায় করে হয় সেই গতি । ইহলোকে মহাদুঃখ পায় নিতি নিতি ॥ সভাজনে চাহিয়া বলেন ততক্ষণে ৪ এ সভার মধ্যে আছ বড় রাজগণ । বুৰি এক বাক্য নাহি বল কি কারণ ॥