পাতা:কাশীদাসী মহাভারত.djvu/৪৭৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


সহস্ৰেক গোধা যেই ধনু অনুপম । বৃকোদর-ধনু তাঁর শুপাশ্বক নাম ॥ বার-বিভূষিত ধনু নকুল যে ধরে । সৈন্ধটা সহস্ৰ বল ছিল শল্য করে ॥ মিথিচিহ্ন ধনু সহদেব বীর ধরে । সংঘঠি বল পূর্বে দিল চক্রধরে ॥ পুন জিজ্ঞাসিল সত্য কহ বৃহন্নল । ধনু অস্ত্র রাখি সবে তারা কোথা গেলা ॥ হাসিয়া বলেন পার্থ আমি ধনঞ্জয় । উত্তর বলিল মম মনে নাহি লয় ॥ কহ সত্য তুমি যদি পাণ্ডুর তনয় । শ নাম ধরেন অৰ্জ্জুন মহাশয় ॥ অৰ্জুন বলেন নাম শুনহ আমার । 'মই দশ নাম মম বিখ্যাত সংসার ॥ অর্জন ফাল্গুনী সব্যসাচী ধনঞ্জয় । :কর টী বীভৎস্থ শ্বেতবাহন বিজয় ॥ কৃষ্ণু জিষ্ণু বলিয়া আমার নাম জান । স্থাপিত করিল যাহা আমর-প্রধান ॥ উত্তর বলিল কহু করিয়া নির্ণয় । :ক হে তু কি নাম পাইলেন ধনঞ্জয় ॥ মহা ভারতের কথা অমৃত-সমান । কাশীরাম দাস কহে শুনে পুণ্যবান ॥ =ബ ജ്ഞ. অৰ্জ্জুনের দশ নামের কারণ এবং গান্ধারীর সহিত কুস্তীর শিল পূজায় বিরোধ · গরে পুৰ্ব্বে ছিলাম যখন । মামার জননী পূজা করে পঞ্চানন ॥ সন্তু পাষাণলিঙ্গ নাম যোগেশ্বরে। প্রমপত্নী বিনা অন্যে পূজিবে না পারে ॥ প্রভাতে উঠিয়া মাত করি স্নানদান ।

  • ళా -; স্থল শু
ণ উপহারে হরে পূজিবারে যান ॥ **রপে শিবলিঙ্গ পুজেন জননী । সৃষ্টরূপে সদা পূজে স্থবল-নন্দিনী ॥ g "হে শিব পুজে কেহ কারে নাহি জানে । , দিব্যযোগে দোহার মিলন কতদিনে ॥
  • {-j ইস্তিনীন

8JS গান্ধারী বলেন কুন্তী তুমি কেন হেথা। ফল পুষ্প দেখি বুঝি পূজিতে দেবতা ৷ মাতা বলে আমি সদা করি যে পূজন। তুমি বল হেথায় আইলে কি কারণ ॥ গান্ধীরী বলেন রাড়ী এত গৰ্ব্ব তোর । কিমতে পূজিস লিঙ্গ সংপূজিত মোর ॥ রাজার গৃহিণী আমি রাজার জননী । তুমি কোন ভূরসায় পূজ শূলপাণি ॥ মাতা বলিলেন তুমি কেন বল এত । তুমি জ্যেষ্ঠ ভগিনী যে তেঁই বল কত ॥ যেইদিন আমি আসিয়াছি কুরুকুলে । সৰ্ব্বলোক জানে আমি পূজি ফলফুলে ॥ গান্ধারী বলিল ছাড় পূৰ্ব্ব অহঙ্কার । এখন তোমার শিবে কোন অধিকার ॥ এইমত দ্বন্দ্ব হৈল দুই ভগিনার । লিঙ্গ হৈতে সদাশিব হইল বাহির ॥ কছিলেন কেন দ্বন্দ্ব কর দুইজন। দ্বন্দ্ব ত্যজি শুন দোহে আমার বচন ॥ ইন্ট আমি সবার, সবাই পূজা করে। কার শক্তি আমারে যে অংশ করিবারে ॥ অদ্ধ অঙ্গ হয় মম পৰ্ব্বত-কুমারী । , কোন জন অংশ মোরে ফরিতে না পারি ৪ তোমা দেহি। কুরবধূ সমান স্নমতি । দোহার পূজায় মম হয় বড় প্রীতি ॥ আপনার বলি বল আমি কারু নই ৷ কিন্তু রাজপত্নীর পূজিত আমি হুই ॥ দোহে রf জপত্নী তোম। দোহে রাজমাত। । , উভয়ে আমার পূঞ্জ কয়খ সৰ্ব্বথা ॥ একজন মাত্র যদি চাহ পুজিবারে । তবে মম দৃঢ় বা কহি যে তোমারে ॥ কনকের দল হবে মাণিক কেশর । সহস্ৰ চম্পক সে সুগন্ধি মলোহর ॥ তাহাতে প্রভicন্ত যেই প্রথমে পুজিবে । নিশ্চয় জানিব শিব তাহার হইবে ॥ এমত বিধানে যে করিবে অগ্রে পূজা । তার পুত্র জানিহু এ রাজ্যে হবে রাজা ।