পাতা:কাশীদাসী মহাভারত.djvu/৮২৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


মিত্ৰসেন নাচ্ছেন্ধ ছিল: ; :তার কথা কছি আমি তৰ বিদ্যমানে ॥ তীর্থ করি সে মুনি পাইল বড় ক্লেশ । চিরদিন পরে আইলেন নিজ দেশ ॥ স্নানের কারণে মুনি হ্রদে প্রবেশিল । । স্নানাদি তপর্ণ সেই জলেতে করিল। হেনকালে এক দৈত্য তথাতে আসিল । - ভয়ঙ্কর বেশ ধরি মুনিকে ধরিল ॥ দৈত্যের দেখিয়া মুষ্ঠি মুনি বলে তারে। ব্যাঘ্ররূপ দৈত্য হও শাপিলু তোমারে ॥ মুনিশাপে সেই দৈত্য ব্যস্ত্ররূপ হয় । । শুনহ শ্ৰীহরি এই হ্রদের বিষয় ॥ অভিশাপ হ্রদকে দিলেন মহামুনি । ব্যাঘ্ররূপ হবে তোর পরশিলে পানি ॥ শাপান্ত নাহিক জানি শুন চক্রপাণি । তুমি পরশিলে ঘোড়া হইবে এখনি ॥ শুন মহাশয় তুমি জগৎ ঈশ্বর । যাহা জানি কছিলাম তোমার গোচর ॥ ব্যাঘ্র-পরশি যে আমি তোমার বচনে । ব্রাহ্মণের অভিশাপ ঘুচায় ব্রাহ্মণে ॥ এত বলি ৰুrান্ত্রে পরশিল গদাধর । ব্যাঘ্ররূপ ত্যজি অশ্ব হইল সম্বর ॥ প্ৰণমিয়া মুনিকে চলেন ছুইজন । অর্জনেরে কহিলেন দেব নারায়ণ ॥ অশ্ব রাখিবার হেতু ভ্রম চরাচর । আমি শীঘ্ৰগতি যাই হস্তিনানগর ॥ সঙ্কট হইলে আমা করিও স্মরণ । এত বলি বিদায় হলেন নারায়ণ ॥ ভ্রমণ করয়ে ঘোড়া আপনার স্থথে । সৰ্ব্ব সৈন্য সঙ্গে পার্থ চলিল কৌতুকে ॥ প্রমীলার বেৰে অৰ্জুনর গম্বন ও প্রমীলার কথা । বলেন বৈশম্পায়ন শুন জন্মেজয় । প্রমীলার দেশে গেল,পাণ্ডবের হয় । - اختتم تنمية وفاة. . R * H o 鷺為「荼 。 :so oు : జః Hoo . . .‘ تعیی - z:ME:Jo-Er^*Sటిక్స్ట్రోయ్హ ছিল এই ৰনে ।

"ক্ষত্ৰ- . . . پينسسبسن | জার ক্ষত রমণী বিরাজে তার পাশে।’ পুরুষ নাছিক তাহে কহিমু বিশেষে ॥ " ভ্ৰমিতে ভ্ৰমিতে ঘোড়া গেল তার পুরে ।

ধরিল রমণী লব পাইয়া ঘোড়ারে ॥ মহা বলবতী তারা শুন নরপতি । ধরিল যজ্ঞের ঘোড়া করিয়া শকতি ॥ প্রমীলার বাক্যে ঘোড়া রাখিল বান্ধিয়া । প্রবেশ করেন পুরে পার্থ পাছু গিয় t বনিতা ধরিল ঘোড়া শুনিয়ু শ্রবণে । পাণ্ডুর নন্দন ভীত হইলেন মনে ॥ । পুরে প্রবেশিয়া দেখে বহু কম্বাগণ । বিমান দেখেন কত তুরগ বারণ ॥ অর্জন প্রভূতি মনে ভাবেন বিষাদ । এমন না দেখি কণ্ডু হইল প্রমাদ । ঘোড়া নাহি দেখি পথে চৌদিকে রমণী । পুরুষ না দেখি পথে অমঙ্গল গণি ॥ অবল প্রবলা হয়ে ধরে ধনুঃশর । কি বুঝি ইহার সঙ্গে করিব সমর ॥ প্রত্যুম্ন বলেন ঘোড়া আইল সঙ্কটে । . যুদ্ধে কাৰ্য্য নাছি চল প্রমীলা নিকটে ॥ । অবল সহিত রণ এ বড় নিন্দিত । লইব যজ্ঞের ঘোড়া করিয়া সম্প্রীত ॥ । প্রত্যুক্ষের বচন শুনিয়া ধনঞ্জয় । , প্রবেশ করেন পুরে মনে পেয়ে ভয় ॥ বৃষকেতু বীর দিল ধনুকে টঙ্কার । তা শুনি বনিতাগণে আনন্দ অপার ॥ অৰ্জ্জুনের ভয় উপজিল তা শুনিয়া । যুদ্ধ না করিব-বলি বলেন ডাকিয় ॥ - প্রয়োজন আছে মম প্রমীলার সনে । , তাহা শুনি নিৰ্বত্ত হইল নারীগণে ॥ । যুবতীগণের চিত্তে বাড়িল মদন । । সম্মুখে আছেন কাম শ্ৰীহরিনন্দন : লাবণ্য কটাক্ষ হাস্ত করে কোন জন । | ধাইয়া প্রমীলা অগ্ৰে কৰিছে বচন । , কারণে।