পাতা:কৃষ্ণচরিত্র.djvu/২০৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


- क्लेश्वभि সৰ্ব্বলোকসমক্ষে ভীম উাহাকে বধ করিয়াছিলেন। সে কাৰ্য্যের প্রবর্তক কৃষ্ণ বটে, কিন্তু কারাবাসী রাজগণ তাহার কিছুই জানেন না। অতএব কৃষ্ণে অকস্মাৎ রাজগণ কর্তৃক এই বিষ্ণুস্ব আরোপ কখন ঐতিহাসিক বা মৌলিক হইতে পারে না। কিন্তু উহা ঐ গরুড় স্মরণ ও প্রক্ষার আদেশ স্মরণের সঙ্গে অত্যন্ত সঙ্গত, জরাসন্ধবধের আর কোন অংশের সঙ্গে । সঙ্গত দহে । তিনটি কথা এক হাতের কারিগরি-আর তিনটা কথাই মূলাতিরিক্ত। বোধ । :इछ,३श***रकब्र झकञ्चन्नब इहग्राटश् । - o *াহারা লিবেন, তাহ হয় নাই, তাহাঞ্ছিার এ কৃষ্ণচরিত্র সমালোচনের অম্বুৰঞ্জী SDDD BBB BBB BB BBB BS BB BS B BBB BBB DD BBB BBB BBBS ' সংগ্রহের সম্ভাবনা নাই। আর এই সমালোচনায় র্যাহাদের এমন বিশ্বাস হইয়াছে যে, । জরাসন্ধবধ মধ্যে কৃষ্ণের এই বিষ্ণুত্বসূচনা পরবর্তী কবি প্রশীত ও প্রক্ষিপ্ত, উহাদের জিজ্ঞাসা করি, তবে কৃষ্ণের ছদ্মবেশ ও কপটাচার বিষয়ক যে কয়েকটি কথা এই জরাসন্ধবধ-পৰ্ব্বাধ্যায়ে আছে, তাহাও ঐরূপ প্রক্ষিপ্ত বলিয়া পরিত্যাগ করিব না কেন ? তুই বিষয়ই ঠিক একই প্রমাণের উপর নির্ভর করে। বস্তুতঃ এই দুই বিষয় একত্র করিয়া দেখিলে বেশ বুঝা যাইবে যে, এই জরাসন্ধবধপৰ্ব্বাধ্যায়ে পরবর্তী কবির বিলক্ষণ কারিগরি অাছে, এবং এই সকল অসঙ্গতি তাহারই ফল । তুই কবির ষে হাত অাছে, তাহার আর এক প্রমাণ দিতেছি । জরাসন্ধের পূর্ববৃত্তাস্ত কৃষ্ণ যুধিষ্ঠিরের কাছে বিবৃত করিলেন, ইহা পূৰ্ব্বে বলিয়াছি। সেই সঙ্গে, কৃষ্ণের সহিত জরাসন্ধের কংসবধজনিত যে বিরোধ তাহারও পরিচয় দিলেন । তাহা হইতে কিছু উদ্ধতও করিয়াছি। তাহার পরেই মহাভারতকার কি বলিতেছেন, গুমুন ।

  • বৈশম্পায়ন কহিলেন, নরপতি বৃহঐথ ভাৰ্য্যায় সমভিব্যাহারে তপোবনে বহুদিবস তপোহছুষ্ঠান করিয়া স্বর্গে গমন করিলেন । তাহারা জরাসন্ধ ও চণ্ডকৌশিকোক্ত সমুদায় বর লাভ করিয়া নিষ্কণ্টকে রাজ্য শাসন করিতে লাগিলেন। ঐ সময়ে ভগবান বাসুদেব কংস নরপতিকে সংহার করেন । কংসনিপাত নিবন্ধন কৃষ্ণের সহিত জরাসন্ধের ঘোরতর শক্রতা জম্মিল ।”

এ সকলই ত কৃষ্ণ বলিয়াছেন--অারও সবিস্তার বলিয়াছেন—আবার সে কথা কেন ? প্রয়োজন আছে। মূল মহাভারতপ্রণেতা অদ্ভুতরসে বড় রসিক নহেন—কৃষ্ণ অলৌকিক ঘটনা কিছুই বলিলেন না । সে অভাব এখন পূরিত হইতে চলিল। বৈশম্পায়ন বলিতেছেন,— - ---