পাতা:কৃষ্ণচরিত্র.djvu/৫৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


DDBB BBB BBB BB BBBDD DDDD DDBB BBBBB BBBBB DDD चाँबि औंयनर्मिक ग्रोन उँइच्न हेर्छौंथो निर्थ गिब्रा अििउ करिङ •ा िमा ब DDB BBB BB DS gg SeS SS ':' );

cकवण अंशहैं नश् । पनि वौकांद्र कब्र बांग्र श्, कूक भैक्ब्रांबडांब, छिनि স্বেচ্ছাক্রমে অতিপ্রকৃত ঘটনাও ঘটাইতে পারেন, তাছা হইলেও গোল মিটে माँ , यांश র্তাহার দ্বারা সিদ্ধ জাহাতে যেন বিশ্বাস করিলাম, কিন্তু যাহা তাহার দ্বারা সিদ্ধ নহে, এমন সকল অনৈসর্গিক ব্যাপারে বিশ্বাস করিব কেন ? সাৰ অমুর অন্তরীক্ষে সোঁভনগর স্থাপিত করিয়া যুদ্ধ করিল ; বীশের সহস্ৰ বাহু ; অশ্বখাম ব্রহ্মশির অন্ত্র ত্যাগ করিলে তাহাতে ব্ৰহ্মাণ্ড দগ্ধ হইতে লাগিল ; এবং পরিশেষে অশ্বথামার আদেশানুসারে, উত্তরার গর্ভস্থ বালককে গর্ভমধ্যে নিহত করিল, ইত্যাদি বিষয়ে বিশ্বাস করিব কেন ?

তার পর কৃষ্ণের নিজ-কৃত অনৈসর্গিক কৰ্ম্মেও অবিশ্বাস করিবার কারণ আছে। তাহাকে ঈশ্বরাবতার বলিয়া স্বীকার করিলেও অবিশ্বাস করিবার কারণ আছে। তিনি মানবশরীর ধারণ করিয়৷ যদি কোন অনৈসর্গিক কৰ্ম্ম করেন, তবে তাহা তাহার দৈবী বা ঐশী শক্তির দ্বারা । কিন্তু দৈবী বা ঐশী শক্তি দ্বারা যদি কৰ্ম্ম সম্পাদন করিবেন, তবে তাহার মানব-শরীরধারণের প্রয়োজন কি ? যিনি সৰ্ব্বকৰ্ত্ত, সৰ্ব্বশক্তিমান, ইচ্ছাময়— যাহার ইচ্ছায় এই সমস্ত জীবের সৃষ্টি ও ধ্বংস হইয়া থাকে, তিনি মনুষ্যশরীরধারণ না করিয়াও কেবল র্তাহার ঐশী শক্তির প্রয়োগের দ্বার, যে কোন অসুরের বা মানুষের সংহার বা অন্য যে কোন অভিপ্রেত কাৰ্য্য সম্পাদন করিতে পারেন। যদি দৈবী শক্তি দ্বারা বা ঐশী শক্তি দ্বারা কাৰ্য্য নির্বাহ করিবেন, তবে তাহার মনুষ্যশরীরধারণের প্রয়োজন নাই। যদি ইচ্ছাময় ইচ্ছাপূর্বক মনুষের শরীর ধারণ করেন, তবে দৈবী বা ঐশী শক্তির প্রয়োগ র্তাহার উদ্দেশ্ব বা অভিপ্রেত হইতে পারে না । তবে শরীরধারণের প্রয়োজন কি ? এমন কোন কৰ্ম্ম আছে কি যে, জগদীশ্বর শরীরধারণ না করিলে সিদ্ধ হয় না ? ইহার উত্তরের প্রথমে এই আপত্তি উত্থাপিত হইতে পারে যে, জগদীশ্বরের মানবশরীরধারণ কি সম্ভব ? প্রথমে ইহার মীমাংসা করা যাইতেছে।