পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/১১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


858. কোরাণ শরিফ । অমুসরণ করিয়াছে তৎপ্রতি ভিন্ন নিশ্চয় আমার দাসগণের প্রতি তোমার প্রভাব নাই। ৪২ । এবং নিশ্চয় নরক তাহাদের সকলের অঙ্গীকৃত ভূমি। ৪৩।+তাহার সপ্ত দ্বার, তাহাদিগের প্রত্যেক দ্বারের জন্য অংশ বিভাগ করা আছে” * । ৪৪। (র, ৩) । নিশ্চয় ধৰ্ম্মভীরুগণ উদ্যান ও প্রস্রবণ সকলে বাস করিব শী । ৪৫। ( বলা হইবে ) নিরাপদে ও স্বচ্ছন্দে এস্থানে প্রবেশ কর। ৪৬। এবং তাহাদের বক্ষে পরস্পর ভ্রাতৃবিদ্বেষ যাহা থাকে তাহা আমি বাহির করিব, তাছার সিংহাসনের উপরে পরস্পর সম্মুখীন থাকবে । ৪৭। তথায় কোন দুঃখ তাছা -*.

  • যেমন স্বর্গের আট দ্বার অাছে ও সৎকৰ্ম্মশীলদিগের জন্য তাহার বিভ গ হয় ; তক্রপ নরকের সাত দ্বার আছে স্কিয়াশীলদিগের নিমিত্ত তাহা বিভক্ত হইয়া থাকে। বোধ করি স্বর্গের এক দ্বার এজন্য অধিক আছে যে সৎকৰ্ম্ম ব্যতীত কেবল ঈশ্বরকৃপায় লোকে সেই দ্বার দিয়া প্রবেশ করিতে পারে। (ত, শ, )

এস্থানে নরকের দ্বার অর্থে নরকের শ্রেণী, এক এক শ্রেণীর নরক এক এক সম্প্রদায়ের নিমিত্ত নির্দিষ্ট আছে। একেশ্বরবাদী পাপীদিগের জন্য "জহল্লম" নামক নরক নির্দিষ্ট, "নতি” ঈসায়দিগের নিমিত্ত, “হোতম।” ছদিদিগের নিমিত্ত, "সরির" সব সম্প্রদায়ের নিমিত্ত, “সকর” অগ্নিপূজকদিগের নিমিত্ত "জহিম” অংশীবাদীদিগের নিমিত্ত, “হাভিয়।" কপটদিগের নিমিত্ত নিৰ্দ্ধারিত । বহরোল ছকয়েকে উক্ত হইয়াছে যে লোভ, মোহ, ঈর্ষ্য, হিংসা, ক্রোধ, কাম, অহঙ্কার এই সভট নরকের দ্বার । পিচ অপর গ্রন্থে উল্লিখিত হইয়াছে যে চক্ষু, কর্ণ, জিহ্বা, উদর, জননেঞ্জিয়, হস্ত, পদ মনুষ্যের এই সাতটা অঙ্গ নরকের দ্বার, এই সপ্ত অঙ্গ দ্বারা মনুষ্য পাপ করিয়া থাকে । (ত হে, ) অর্থাৎ যে সকল উদ্যানে দুগ্ধ ও সুরা প্রভূতির প্রস্রবণ প্রবাহিত তথায় তাহার। বল করিবে (ত, ঙ্গে, ) .. - - ঃ পৃথিবীতে র্যহাদের ভ্রাতৃবিদ্বেষ ছিল উন্নত লোকে তাছা থাকিবে না ; সকলে প্রণয়সূত্রে বন্ধ হইবেন । কথিত আছে যে স্বর্গব,সীদিগের কেহ কাহার