পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/১১৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


(to o কোরাণ শরিফ । তাহাদিগের প্রতি (শাস্তি প্রেরণ করিব ) * । ৯০ +৯১ । অনস্তর তোমার প্রতিপালকের শপথ যে তাহার যাহা করিতেছিল এক যোগে তাহাদিগকে তাহার প্রশ্ন করিব । ৯২+৯৩। অতঃপর যে বিষয়ে তুমি আদিষ্ট হইতেছ তাহা প্রচার কর এবং অংশিবাদিগণ হইতে বিমুখ হও । ৯৪ । নিশ্চয় আমি বিদ্রপকারীদিগকে তোমার পক্ষে যথেষ্ট্র করিলাম ণ । ৯৫ ৷+যাহারা ঈশ্বরের সঙ্গে অপর ঈশ্বর নিৰ্দ্ধারিত করে অতঃপর সত্বর তাহার জানিবে । ৯৬ । এবং সত্য সত্যই - তামি জানিতেছি তাহার যাহা বলিতেছে তজ্জন্য তোমার বক্ষঃস্থল সঙ্কুচিত হইতেছে। ৯৭ +অনস্তর তুমি আপন প্রতিপালকের গুণ পবিত্রভাবে কীৰ্ত্তন কর এবং প্রণামকারীদিগের ( এক জন ) হও । ৯৮ ৷+এবং যে পর্যন্ত তোমার প্রতি মৃত্যু উপস্থিত হয়, সে পর্যন্ত আপন প্রতিপালককে অর্চনা কর । ৯৯ ৷ ( র, ৬ ) _.

  • কাফেরগণ যখন কেরাণ শ্রবণ করিভ তখন উপহাস করিয়া এক জন বলিত অামি “বকর স্বর।" লইব, অন্য জন বলিত আমি “মায়দা” লইব, অপর ব্যক্তি কহিত আমি "অনুকবুত সুর গ্রহণ করিব। ইহাদিগকে কোরাণ বিভাগকারী বলা হইয়াছে । ( ড, শ, ) -

কতক গুলি লোক কোরাণকে কাব্য ও ঐন্দ্রজালিক মন্ত্র এই সংজ্ঞায় বিভক্ত করিত, তাহারা দ্বাদশ জন ছিল। যাত্রিকদিগের আগমনের সময়ে অলিদ মঘয়র তাহাদিগকে মক্কার পথে পাঠাইয়। দিত। তাহারা যাত্রিক দেখিলেই তাহাদিগকে বলিত যে মোহম্মদ, কবি, ভবিষ্যদ্বক্ত, ঐন্দ্রজালিক বৈ নহে । তাহার কোরাণকে কাব্য ইত্যাদি ভিন্ন ভিন্ন বিশেষণ দান করিত । (ত, হে, ) .

  • প্রধান পাচ জন কোরেশ অলিদ মঘয়র প্রভূতি হজরতকে উৎপীড়ন করিতে বিশেষ উদ্যোগী ছিল । তাহার। তাহাকে যে স্থানে পাইত উপহাস বিক্রপ করিত। ঈশ্বর সেই পাঁচ ব্যক্তিকে হজরতের পক্ষে যথেষ্ট শাস্তি দান করিয়াছিলেন। (ত, ছো, )