পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২০০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


設b-a কোরাণ শরিফ । ক্ষমতা দান করিয়াছিলাম এবং তাহাকে প্রত্যেক বিষয়ের এক সম্বল দিয়াছিলাম * । ৮৩ 1+অনন্তর সে কোন সম্বলের অনুসরণ করিল । ৮৪ । সে যখন সুৰ্য্যের অস্ত গমন স্থান পর্যন্ত পহু ছিল, তখন কর্দমময় জল প্রণালী মধ্যে মগ্ন হইতেছে (অবস্থায়) তাহাকে পাইল এবং তাহার নিকটে এক দল প্রাপ্ত হইল ণ । ৮৫ ৷ আমি বলিয়াছিলাম “হে জোল্করণয়ন, হয় তুমি শাস্তি দিবে এবং হয় ইছাদিগের প্রতি হিতানুষ্ঠান অবলম্বন করিবে” । ৮৬ । সে বলিল 1 পৃথিবীর পূর্ব পশ্চিম সীমা প্রদক্ষিণ করিয়াছিলেন, এজন্য র্তাহার উপাধি জে'লকরণয়ন অর্থাৎ দ্বিশতবৎসরাধিপতি হইয়াছিল । জোল করণয়ন শব্দের অন্যরূপ অর্থও হয় । রোমের সম্রাট দিগ্বিজয়ী সেকেনারের জোলকরণয়ন উপাধি ছিল এরূপ প্রসিদ্ধি । (ত, হো)

  • তাহাকে এরূপ এক এক বিষয় সম্বন্ধে সম্বল বা উপায় দেওয়া হইয়াছিল ষে তদ্বারা তিনি সেই সেই বিষয় আয়ত্ত করিতে পারিতেন । কথিত আছে যে পরমেশ্বর জ্যোতিও অন্ধকারকে তাহার বাধ্য করিয়া রাখিয়াছিলেন । জাদোল মসির নামক গ্রন্থে উক্ত হইয়াছে যে মেঘ তাহার জাজ্ঞাধীন ছিল। তিনি মেঘের উপর আরোহণ করিয়৷ যথা ইচ্ছা চলিয়া যাইতেন। এক দিন রোম হইতে বহির্গত হুষ্টয়া তিনি মেসর দেশ আক্রমণ করেন, তথায় হাবলী দিগের সঙ্গে তাহার যুদ্ধ হয়, তিনি তাহাদের উপর জয় লাভ করিয়া পশ্চিম দেশে যাত্রা করেন। (ত, হে,

{ জোল করণয়ন পশ্চিম সমুদ্রের উপকূলস্থ এক জল প্রণালীর নিকটে নাসেক নামক এক সম্প্রদায় প্রাপ্ত হন । তাহারা পৌত্তলিক ছিল । তাহাদের চক্ষু হরিদ্বর্ণ কেশ রক্তৰণ দেহ স্থল পরিচ্ছদ পশুচৰ্ম্ম, খাদ্য বন্যপণ্ড ও জলচর জন্তুর यान हिन , (ङ, cश,) , " . ঙ্গোল কর্ণরনের ইচ্ছা হইলে যে পৃথিবীতে লোকের বসতি কত দূর জাহ অবগত হন, সেই ইচ্ছার বশবর্তী হইয়। তিনি পশ্চিম দিকে যাত্রা করেন, ৰাইভে যাইতে স্বৰ্যাপ্ত গমন কালে এক অগম্য জল ভূমিতে ধাইয়া উপস্থিত হন, ছাছাই তিনি ঈশ্বরের রাজ্যের সীমা মনে করেন। (ত, শ, )