পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২০১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


श्रृंख्नो कङ्श् । Φυθ “কিন্তু যে ব্যক্তি অত্যাচার (অধৰ্ম্ম) করিয়াছে অনস্তুর সত্বর তাহাকে শাস্তি দান করিব তৎপর সে স্বীয় প্রতিপালকের দিকে প্রত্যাবর্তিত হইবে, অবশেষে তিনি তাহাকে কঠিন শাস্তি দিবেন * ৷ ৮৭ । এবং কিন্তু যে ব্যক্তি বিশ্বাস স্থাপন ও সৎকৰ্ম্ম করিয়াছে পরে তাহার জন্য শুভ বিনিময় আছে, এবং শীঘ্ৰ স্বীয় আঁদেশানুসারে আমি তাহার জন্য সহজ (কার্য্য) বলিব ণ । ৮৮ ৷ তৎপর সে কোন সম্বলের অনুসরণ করিল। ৮৯। সে যখন সূর্যের উদয় ভূমি পর্যন্ত পন্থ ছিল তখন তাহাকে এক সম্প্রদায়ের উপরে প্রকাশ পাইতেছে (অবস্থায়) প্রাপ্ত হইল, আমি তাহা (সুর্য্য) ব্যতীত তাছাদের জন্য কোন আবরণ করি নাই । ৯০ + এইরূপ (বিবরণ ছিল) নিশ্চয় তাহার নিকটে যাহা ছিল তাহার তত্ত্ব আমি ধারণ করিয়াছিলাম । ৯১ ৷ তৎপর সে কোন সম্বলের অনুসরণ করিল। ৯২। যখন সে দুই প্রাচীরের (পৰ্ব্বতের) মধ্যে পর্যাস্ত পন্থ ـسسخ l o عدحضصط

  • অর্থাৎ আমি সেই ধৰ্ম্মদ্রোহী লোকদিগকে শীঘ্ৰ সংহার করিব, পরমেশ্বর আবার কেয়ামতে তাহাদিগকে কঠিন শাস্তি দান করিবেন। (ত, হে,) ।

প্রত্যেক রাজা ও রাজপুরুষকে পরমেশ্বর এইরূপ শক্তি দান করিয়াছেন, যে তাহারা লোকদিগকে শাস্তি বা পুরস্কার এই দুই বিধান করিতে পারেন। (ত,শ) + অতঃপর জোল করণয়ন অন্ধকারের সৈন্যদিগকে নাসেক জাতির উপরে প্রেরণ করিলেন, তাহাতে তাহারা ক্ষমা প্রার্থনা করিয়া তাহার অধীনস্থ স্বীকার করিল, অনন্তর যাহাম্বার। পূৰ্ব্ব সীমায় গমন করা যাইতে পারে সেই উপায়ের জঞ্জসরণ করিলেন এবং নাসেক সম্প্রদায়কে সঙ্গে লইলেন, জ্যোতিঃ সৈন্যকে অঙ্গে প্রেরণপূর্ব অন্ধকারের সৈন্যকে পশ্চাতে রাখিলেন ও দক্ষিণ দিকে যাত্রা করিলেন এবং হাবিল জাতিকে পরাজিত করিয়া পূৰ্ব্ব সীমায় উপস্থিত হইলেন। (ড, হে১ । # হয়তো তাহারা বন্যলোক ছিল, গৃহ নিৰ্মাণ বা কোন আবরং স্থাপন করিয়া তন্মধ্যে বাস করা তাহাদের রীতি ছিল না । (ড, শা) .