পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২১৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


স্থর মরয়ম । (నa ছিলাম * । ৫৮ । আদমের বংশের ও যাহাদিগকে মুহের সঙ্গে (নৌকায়) আরোহণ করাইয়াছিলাম, তাহাদের এবং এব্রাহিম ও এস্রায়িলের বংশের ও যাহাদিগকে আমি পথ প্রদর্শন ও আকর্ষণ করিয়াছি তাহাদের (বংশের) স্বৰ্গীয় বার্তাহারীদিগের (মধ্যে) ইহারা; যাহাদিগের প্রতি ঈশ্বর পুরস্কার দান করিয়াছেন যখন তাহাদের প্রতি পরমেশ্বরের নিদর্শন পাঠ করা হইত তখন তাহারা রোরুদ্যমান হওত পড়িয়া যাইত ণ । ৫৯। অনন্তর তাহাদের পরে (কু) সন্তানগণ স্থলবর্তী হইল, তাহর উপাসন ত্যাগ করিল, কামনা সকলের অনুসরণ করিল, পরে সত্বরই তাহার স্বীয় (পথভ্রান্তির শাস্তির) সাক্ষাৎলাভ করিবে ৬ + কিন্তু যাহার প্রতি ত্রিংশখ ধৰ্ম্ম পুস্তিক অবতারিত হইয়াছিল । কথিত আছে যে ত্রদরিস আদমের মৃত্যুর পর শত বৎসরের মধ্যে জন্মগ্রহণ করিয়াছিলেন । (ত, হে)

  • অর্থাৎ ঈশ্বর তাহাকে প্রেরিতের উন্নত পদে ও স্বীয় সন্নিহিত ভূমিতে উন্নমিত করিয়াছিলেন, অথবা স্বৰ্গলোকে পহু ছাইয়াছিলেন । মেরাজের বৃত্তম্ভে উল্লিখিত হইয়াছে যে হজরত মেহম্মদ চতুর্থ স্বর্গে এদরিসের সঙ্গে সাক্ষাৎ করিয়াছিলেন । (ত, হে, )

ঈশ্বরের মহিমার কথা শ্রবণ করিয়া তাহার। তাছাকে প্রণাম ও র্তাহার ভয়ে রোদন করিতেন । ঐশ্বরিক বাক্য শ্রবণে ক্রনন করা একটি বিশেষ ভাব । শত্রে উল্লিখিত আছে যে কো রাণ পাঠ কালে রোদন করিবে, কান্ন না পাইলে চেষ্টা করিয়াও কঁদিবে। প্রেরিত পুরুষের প্রতি প্রেরিত ঐশ্বরিক বাক্য শ্রবণে মহরাগানল অন্তরে জলিয়া উঠিলে অশ্রু উচ্ছসিত হইয়া নয়ন পথ দিয়া বহি গত হয় । কোরাণের নমস্কার সকলের মধ্যে এই নমস্কার পঞ্চম । হজরত শেখ আরবী এই নমস্কারকে যাহা ঐশ্বরিক নিদর্শন সকল পাঠে হইয়া থাকে সাধারণ **স্কারের নমস্কার ও ক্রনীনকে তাহার শাখা বলিয়াছেন । এই ক্ৰন্দন হর্ষ ও শমশের জন্ত হয়, শোক বিষঙ্গের কারণে নয় । (ত, হে’, ) H' SS SBBSS BBB BBDD BBBB BDD BB BBB BBS BDD අම්