পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২৬১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


সুর আম্বিয়া । ७8७ নিশ্চয় আমি অত্যাচারীদিগের ( একজন ) ছিলাম * । ৮৭। পরিশেষে তাহার ( মিনতি ) আমি গ্রাহ করিয়া শোক হইতে তাহাকে মুক্তি দান করিয়াছিলাম, এবং এই প্রকারে আমি বিশ্বাসীদিগকে মুক্ত করিয়া থাকি " ॥ ৮৮। এবং জকরিয়াকে (স্মরণ কর ) যখন সে আপন প্রতিপালককে ডাকিল, “হে আমার প্রতিপালক, তুমি আমাকে একাকী ( অপুত্রক ) পরিত্যাগ করিও না, তুমিই ды . . я генынѣн-ѣ-чѣ* نتی- تجrr = ... بیبیسی পুরুষ এলিয়াস প্রস্থানের কালে অনিস নামক ব্যক্তির প্রতি স্বীয় কাৰ্য্যভার অর্প করিয়াছিলেন । তাহাতেই আনিস জোল কোফল উপাধি লাভ করেন । তিনি যে কায্যের ভার প্রাপ্ত হইয়াছিলেন তদ্বিষয়ে অত্যন্ত ধৈৰ্য্য ধারণ করিয়াছিলেন। ( ত, হে, )

  • মহাপুরুষ ইমূহুসের অন্য নাম জোলনুন। শোকে তাহার উপদেশ অগ্রহ করাতে তিনি ক্রোধ করিয়৷ চলিয়া যান। মহাত্মা জনিদ বলিয়াছেন যে তিনি অপেন জীবনের প্রতি ক্রোধ করিয়াছিলেন। কথিত আছে জোলমুন ধৰ্ম্ম বিরোধী দিগের নিকটে বলিয়) ছিলেন যে তোমাদের প্রতি শাস্তি অবতীর্ণ হুইবে । যখন নিৰ্দ্ধারিত সময় উপস্থিত হইল তখন শাস্তির বিলম্ব দেখিয়া মনে করিলেন যে লোকে তাহাকে মিথ্যাবাদী বলিয়া জানিবে, এই ভাবিয়া তিনি মণ্ডলীর মধ্যহইতে প্রস্থান করেন। তিনি মনে করিয়াছিলেন যে পথে ঈশ্বর তাহাকে বাধা দিবেন না । পরে পরমেশ্বর তাহাকে সমুদ্রে লাইয় যান ও মৎস্যের গর্ভে স্থাপন করেন । তখন ইয়ুনস অন্ধকারময় সাগরজলে ও মৎস্যের গর্ভে এবং অন্ধকার রজনীতে “ তুমি আমার একমাত্র উপাস্য আমি সত্বর পলায়ন করিয়া নিজের প্রতি অত্যাচার করিয়ছি” এই কথা বলেন । (ত, হে, )

t “শোক হইতে তাহাকে মুক্তিদান করিয়াছিলাম” অর্থাৎ সমূদ্রগর্ভে অবস্থিতির ক্লেশ হইতে আমি তাহাকে উদ্ধার করিয়াছিলাম। তাছাকে স্বীয় গৰ্ভ হইতে বাহির করিয়া সমুদ্রের তীরে স্থাপন করিতে মৎস্যের প্রতি আদেশ করি। য়াছিলাম | স্বরা সাফাতে সেই মৎস্য ও সাগরের বৃত্তাস্ত বিশেষরূপে বিবৃত হইবে । (ত, হে, )