পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২৯৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


স্বরা মুমেনুন । ৬৭৯ শুভ কাৰ্য্য সকলে সত্বর হয় ও ইহার তদুদ্দেশ্যে অগ্রসর * । ৬১ আমি কোন ব্যক্তিকে তাহার সাধ্যাতীত ক্লেশ দান করি না, এবং আমার নিকটে সেই গ্রন্থ আছে যে সত্য বর্ণন করে, ও তাহার অত্যাচরিত হইবে না । ৬২। বরং তাছাদের মন এবিষয়ে ঔদাসিন্যে আছে, এতদ্ব্যতীত তাহাদের ( মন্দ ) কার্স্য সকল আছে, তাহার তাহার অনুষ্ঠানকারী + ৬৩ ৷ এ পর্মান্ত যখন আমি সম্পন্ন লোকদিগকে শাস্তিদ্বার আক্রমণ করিব তখন তাহার। আর্তনাদ করিবে । ৬৪ । ( আমি বলিব ) অদ্য তোমরা আর্তনাদ করিও না, নিশ্চয় তোমরা আমাছইতে সাহায্য প্রাপ্ত হইবে না । ৬৫ ৷ একান্তই তোমাদের নিকটে আমার আয়ত সকল পাঠ হইত, পরে গৰ্ব্ব করত তোমরা আপন পশ্চাৎ পদের প্রতি ফিরিয়া যাইতে, তৎপ্রতি গল্পে রত হইয়া ব্যর্থ বাক্য সকল বলিতে ৬৬ + ৬৭ ৷ অনন্তর এই উক্তির প্রতি কি তাহারা মনোযোগ করে না ? যাহা তাহাদের পুৰ্ব্ববর্তী পিতৃ পুরুষদিগের নিকটে আসে নাই তাছা তাঙ্গ দীন হঃখীfদগকে দান করিয়া থাকে, তাহাদের মন শাস্তিভরে ভীত, তাহ। রাই ঈশ্বরকে প্রাপ্ত হইবে । (ত, ছো, )

  • অৰ্থহে ইহার সাংসারিক কল্যাণজনক দানাদি সৎকাৰ্য্য ও সাধন ভজনাদি পারলৌকিক শুভকৰ্ম্ম উৎসাহের সহিত নিৰ্ব্বাহ করে । (ত, ংেh )

{ যে কথা বল হইল তৎপ্রতি বা কোরাণের প্রতি তাইরি। উপেক্ষ’কারী । তদ্ব্যতীত তাহার। হুঙ্কশ্ব ও ভয়ামক পাপ সকল করিয়া থাকে, ঈশ্বরের সঙ্গে অংশী স্থাপন করে ও পুনরুখানে অবিশ্বাস করিয়া থাকে। (ত, থh )

  1. আর্থাৎ তোমরা উপহাস করিয়া ফিরিয়া যাইতে ও আমার বাক্য শ্রবণ। করিতে না। সাধারণ লোকের উপরে নিজের গৌরব অন্বেষণ করিতে ও পিছে যে আমরা মক্কা তীর্থের অধিবাসী ও গৌরবাৰিত লোক। (ত, হে, )