পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৫৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


সুরা ইঁদ । । ৪৩৯ এবং এই প্রকারে আমি ইয়ুসোফকে সেদেশে স্থান দিলাম, তাহাতে বিবরণ সকলের তাৎপৰ্য্য তাছাকে শিক্ষা দান করি, ঈশ্বর আপন কার্য্যে ক্ষমতাশালী কিন্তু অধিকাংশ মনুষ্য জ্ঞাত নহে * । ২২ । এবং যখন সে স্বীয় যৌবনে উপস্থিত হইল তখন আমি তাহাকে বিজ্ঞান ও বিদ্যা দান করিলাম এবং এই প্রকারে আমি

  • মেসরের অজিজ ইয়ুসোফকে ক্রয় করিয়াছিল। তখন তথাকার রাজার প্রধান কর্মচারীর অজিজ উপাধিত হইত। আজিজ ইয়ুসোফকে বিশেষ প্রতিভাসম্পন্ন দেখিয়া দাসত্বে নিযুক্ত না করিয়া স্বীয় কাৰ্য্য কৰ্ম্মে প্রতিনিধি হইবার জন্য সস্তান ভাবে রাখিয়াছিলেন । এইরূপে পরমেশ্বর সেদেশে তাহাকে প্রতিষ্ঠিত করিলেন এবং তাহারই উপলক্ষে সমুদায় বনি এস্রায়েলকে তথায় স্থাপন করিলেন । এই নিৰ্দ্ধারিত হইয়াছিল যে ইয়ুসোফ প্রধান রাজ পুরুষদিগের সঙ্গে থাকিয়ী রাজ কৌশল অবগত ও রাজনীতিবিষয়ে সুশিক্ষিত হয়। তাহার ভ্রাতৃবর্গ চেষ্টা করিয়াছিল যে তাহাকে তুর্দশাপন্ন করে, কিন্তু তিনি তাহাদিগের সেই দুশ্চেষ্টায় উন্নতপদ লাভ করেন, যেহেতু ঈশ্বর তাহার সহায় ছিলেন। (ত, শা, )

বণিকৃ তাহাকে মেসরে লইয়। আইসে, সেই সময়ে অলিদঅমলিকির পুত্র রয়ান মেসরের রাজা ছিলেন । তিনি রাজ্যশাসনের ভার কতফির নামক মন্ত্রীর হস্তে সমর্পণ করিয়াছিলেন, কতক্ষিয়েরই আজিজ উপাধি ছিল । যখন মদয়নের বণিকৃদল মেসরে উপস্থিত হইলেন, তখন আজিজের অনুচরগণ তাহদের নিকটে আসিয়৷ ইয়ুসোফকে দর্শন করে, তাগর তাহার সৌন্দর্ঘ্যে মুগ্ধ হয়, এবং আজিজকে যাসিক্স। ভদ্বিষয় জ্ঞাপন করে। জোলয়খানামী অজিজের এক পত্নী ছিলেন। বণিক্‌ ইয়ুসোফকে মুসজ্জিত করিয়া বিক্রয়ার্থ বাজারে উপস্থিত করিলে বহু লোক ব্যাকুল হইয়া আপন জাপন ধন সম্পত্তি সহ ক্রয় করিতে আইসে, পরে অজিজ প্রচুর অর্থানে তাহাকে ক্রয় করেন। অজিজ অপুত্রক ছিলেন, डिनि हेयूशाकएक পুত্রস্থলে গ্রহণ করিয়া ভাষ্কার প্রতি আদর সম্মান প্রদর্শন করিবার জন্য স্বীয় ভার্ষ্য জোলয়খাকে অনুরোধ করেন। (ত, হে, ) ।