পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৫৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


889 কোরাণ শরিফ l, হিতকারী দিগকে পুরস্কার দিয়া থাকি *। ২৩ । সে যাহার গৃহে ছিল সেই স্ত্রী তাহার জীবন হইতে (প্রবৃত্তি চল্পিতাৰ্থ করার জন্য ) তাহাকে কামনা করিল, ও স্বার সকল বন্ধ করিল এবং বলিল “সত্বর এস ; আমি তোমারই ;” সে বলিল “ঈশ্বরের শরণাপন্ন হই, নিশ্চয় তিনি আমার প্রতিপালক, তিনি আমার পদ উত্তম করিয়াছেন, । সত্যই অন্যায়কারী উদ্ধার পায়না । ২৪ । সত্য সত্যই সেই স্ত্রী তাছার প্রতি উদ্যত হইয়াছিল, এবং সে সেই স্ত্রীর প্রতি উদ্যত হইয়াছিল, সে যদি আপন প্রতিপালকের নিদর্শন দর্শন করে এরূপ না হইত (তবে সে ব্যভিচার করিত) } এই প্রকার (করিলাম, ) তাহাতে তাহা হইতে মন্দভাব ও নির্লজ্জতা দূর করিলাম, নিশ্চয় সে আমার নির্বাচিত ভৃত্যদিগের ( একজন ছিল, )। ২৫ । উভয়ে দ্বারের দিকে অগ্রসর হইয়াছিল, এবং নারী তাহার কামিজ পশ্চাদিকে ছিন্ন করিয়াছিল এবং তাছার স্বামীকে উভয়ে দ্বারের নিকটে প্রাপ্ত হইয়াছিল, নারী বলিয়াছিল যে ব্যক্তি তোমার

  • “বিজ্ঞান ও বিদ্যাদান করিলাম” অর্থাৎ আমি তাহাকে তুরূহ বিষয় হৃদয়ঙ্গম করিবার বুদ্ধি ও ঈশ্বর জ্ঞান প্রদান করিলাম। (ত, শা, )

+ আজিজের পত্নী জোলয়খ ইয়ুসোফের রূপ লাবণ্যে মুগ্ধ হইয়। ডাহা দ্বার। প্রবৃত্তি চরিতার্থ করিতে চাহিয়াছিলেন, তিনি সপ্তভল প্রাসাদের ভিতর ইয়ু সোককে লইয়া গিয়া সমুদায় দ্বার বদ্ধ করিয়া তাহাকে প্রলুদ্ধ করিতে বিশেষ চেষ্টা করিয়াছিলেন । ইয়ুসোফ ঈশ্বরের আশ্রয় গ্রহণ করিয়া বলেন “তিনি জামাকে অজিজ দ্বারা উচ্চ পদ প্রদান করিয়াছেন, আমি বিশ্বাসঘাতকতা করিত্তে পারি না” । (ত, হে, ) 4. ঃ সত্যই জোলয়খ ইয়ুসোফের সঙ্গে সম্মিলিত হইতে উদ্যত হইয়াছিলেন এবং ইয়ুসোফ জোলয়খাকে দূর করিয়া পলায়ন করিতে উদ্যত হইয়াছিল। ঈশ্বরের নিদর্শন প্রেরিতত্ব ও পবিত্রত যে ইয়ুসোফের জীবনে ছিল যদি তিনি তাহ দেখিতে ন। পাইতেন তবে নিশ্চয় প্রলোভনে পড়িয়া দুষ্কৰ্গ করিতেন। (ত, হে, )