পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৮৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


' श्द्र द्वज्रल । o 8७१ প্রতিপালক কঠিন শাস্তিদাত * । ৮। এবং ধৰ্ম্মদ্রোহিগণ বলিয়া থাকে “তাহার প্রতি তাছার প্রতিপালক হইতে কেন অলৌকিকত অবতীর্ণ হইল না ? ? তুমি ভয় প্রদর্শক ও সমুদায় জাতির জন্য পথপ্রদর্শক ইহা বৈ নহে। ৯। (র, ১ ) । সমুদায় নারী যাহা গর্ভে ধারণ করে এবং গৰ্ত্ত সকল যাহা হীন করে ও যাহা বৃদ্ধি করে ঈশ্বর তাহ জানেন এবং প্রত্যেক বস্তু তাহার নিকটে পরিমেয় শ’ । ১০ । তিনি অন্তরের জ্ঞাতা ও মহাদীপ্যমান শ্রেষ্ঠ । ১১ । তোমাদের যে ব্যক্তি বাক্য গোপন করে ও যে ব্যক্তি তাহ উচ্চৈঃস্বরে বলে LITT A Πάαμμα ΑΑΑμας

  • যখন হজরত কাফেরদিগকে শাস্তির কথা বলিয়া ভয়প্রশন করিতেছিলেন তখন হারসের পুত্র নজর ও অন্য কোন কোন ব্যক্তি উপহাস করিয়া বলে ঘে শীঘ্র শাস্তি উপস্থিত কর। পরমেশ্বর হজরতের প্রতি অসত্যারোপকারী কফের দিগকে কেয়ামত পৰ্য্যন্ত শাস্তিদানে বিলম্ব করা স্থির করিয়াছেন এবং এই দলের মূলোচ্ছেদক দণ্ড রহিত করিয়াছেন । ঈশ্বর হইতে কল্যাণ লাভের বিলম্ব বশতঃ কাফেরগণ মূলোচ্ছেদক শাস্তি সত্বর চাহিতেছে, আশ্চৰ্য্য-যে তাহারা শাস্তি প্রার্থন করিতেছে। অহঙ্কার ও অগ্রাহ্য করার নিমিত্ত কাফেরদিগের প্রতি কঠিন শাস্তি নিৰ্দ্ধারিত। পুনশ্চ তিনি ক্ষমাশীল যেন কেহ তাহার দয়াতে নিরাশ না হয়, তিনি শাস্তিদাতা যেন কেহ তাছার সম্বন্ধে ভয় শূন্য না হয় । বিশ্ব সী লোকের ভয় ও অাশার পথ অবলম্বন করেন । তাহার দণ্ডদানের অঙ্গীকার না থাকিলে সকল লোক তাহার ক্ষমার প্রতি নির্ভর করিয়া পাপ কাৰ্য্য হইতে বিরত হইত না এবং তাহার ক্ষমা না থাকিলে কাহারও আমোদ প্রমোদে রুচি হইত না । (ত, হে, )

“গর্ভ সকল বাহ হীন করে ও যাহা বৃদ্ধি করে ঈশ্বর তাহ জানেন" অর্থাৎ গর্ভে যে সম্ভান অপূর্ণাঙ্গ হয় কিম্বা যে ক্রণের অতিরিক্ত জঙ্গ হয় ঈশ্বর তাহ। জানেন । অথবা সস্তানের সখ্যানুসারে এই নুনাধিক্য, যথা গর্ভ এক সন্তান না, একাধিক সন্তান বহন করিতেছে ঈশ্বর তাহা জানেন। (ভ হুে, ) ।