পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/১৭১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


হরী নেসা। \S), তোমাদিগকে ধরিবে, যদি তাহীদের প্রতি কোন মঙ্গল” উপস্থিত হয় তাহারা বলে “ ইহা ঈশ্বল্প হইতে হইয়াছে ” এবং যদি কিছু মন্দ উপস্থিত হয় বলে “ ইহা তোমা হইতে হইয়াছে,” বল সমু দায় ঈশ্বর হইতে হইয়াছে, অবশেষে সেই দলের কি অবস্থা হইবে যাহার কথা হৃদয়ঙ্গম করিবার নিকটবৰ্ত্ত নহে ক্ষ। ৭৮। যে কিছু কল্যাণ তোমার প্রতি উপস্থিত হয় তাহা ঈশ্বর হইতে যে কিছু অকল্যাণ তোমার প্রতি উপস্থিত হয় তাহা তোমার জীবন হইতে ; আমি তোমাকে (হে মোহম্মদ, ) লোকের জন্য প্রেরিত পুরুষরূপে পাঠাইয়াছি, ঈশ্বর সাক্ষ্যদানে যথেষ্ট ণ । ৭৯ ৷ যে ব্যক্তি প্রেরিত পুরুষের আজ্ঞা পালন করে নিশ্চয় সে ঈশ্বরের আজ্ঞা পালন করিয়া থাকে, এবং যাহারা অমান্য করে আমি তোমাকে তাহাদিগের প্রতি রক্ষক নিযুক্ত করি নাই # ৮• এবং অসরল ছিল তাছার অপস্থত হইল, ঈশ্বরের ন্যায় মনুষ্যকে ভয় করিতে লাগিল ও शृङ्गा ङ८न्न औङ श्रेन । (७, wi,)

  • এস্থানেও কপট দিগের প্রসঙ্গ ; যদি যুদ্ধে স্থব্যবস্থা ছয় ও জয়ী হওয়া যায়, তৰে বলে যে ইছ| ঈশ্বর হইতে হইয়াছে, অর্থাৎ দৈবাৎ হইয়াছে, হজরতের উদ্যোগ নৈপুণ্যের কোন কথাই বলে না। কোন ব্যতিক্রম হইলে ছজরতের উপর দোষী८द्भश् कट्झ ।। ५ेच्ह१ नैशं न दनि८ङ८छ्न cष खङ्ग ॰ब्राखब्रiनि गभूनङ्गि षषॆनtब्र মূলে ঈশ্বর আছেন। প্রেরিত পুৰুষের আয়োজন উদ্যোগের মূলেও ঈশ্বরের প্রত্যাদেশ। কোন দুর্ঘটনা হলেও জানিৰে যে ভঙ্গুরা ঈশ্বর তোমাদিগকে তোমাদের অপরাধ জ্ঞাপন করিয়া সতর্ক করিতেছেন । ( ত, শ1, )

+ cकश् ८कइ ७ई चांग्रtऊद्र ७झ* बTां५ji कब्रिब्रl थt८कन ; यथl, cए মনুষা, তোমার প্রতি যে কল্যাণ উপস্থিত ছয় ভাছ ঈশ্বরের অনুগ্রহে হইয় থাকে যে অকল্যাণ হয় তাহ তোমার পাপের জন্য হইয়া থাকে । ( ত, হে ) } “ যে ব্যক্তি প্রেরিত পুৰুষের জাজ্য পালন করে নিশ্চয় সে ঈশ্বরের