পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/১৭৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


>ぐりぐり কোরাণ শরিফ । তাহাদিগকে সংস্থার কর । তাহদের কাহাকে ও বন্ধু বলিয়া গ্রহণ এবং সাহায্যকারী করি ও না * । ৮৯ ৷ + যাহারা ( এমন ) কোন দলে মিলিত হয় যে তোমাদের ও তাহাদের মধ্যে অঙ্গীকার রহিয়াছে, ‘’ কিম্বা যাহারা তোমাদের নিকটে আগমন করে যে তোমাদের সঙ্গে যুদ্ধ করিতে র্তাহাদের হৃদয় সঙ্কুচিত, অথবা যাহারা আপন দলের সঙ্গে সংগ্রাম করে { তাহাদিগকে ব্যতীত ; ঈশ্বর ইচ্ছা করিলে তাহাদিগকে তোমাদিগের উপর প্রবল করিতেন, পরে নিশ্চয়, তাহারা তোমাদের সঙ্গে যুদ্ধ করিত ; যদি তাহার তোমাদিগ হইতে অপসারিত হয় অপিচ তোমাদিগের সঙ্গে যুদ্ধ না করে ও তোমাদের সঙ্গে সন্ধি স্থাপন করে তবে ঈশ্বর তাহাদিগের প্রতি তোমাদের জন্য কোন পথ করেন নাই ৯০ ৷ সত্বর তোমরা অন্য ( এমন ) দলকে প্রাপ্ত হইবে যে ইচ্ছা করিতেছে তোমাদিগ

  • ঈশ্বরের পথে দেশত্যাগ করার অর্থ, বিশ্বাসী হইয়া ঈশ্বরের প্রসন্নত। উদ্দেশ্যে স্বদেশত্যাগ করিয়া যাওয়া, স্বার্থের জন্য নয় । “ যদি তাহt: অগ্রাহ্য করে ” ইছার অর্থ “ ধৰ্ম্মবিশ্বাস ও দেশত্যাগকে যদি তাহার। অগ্রাছাকরে ।

( ভ, হে1, ) + এই দল খজয় গোষ্ঠী বা বে কর কিম্ব আস্লম গোষ্ঠী, ইছাদের সঙ্গে প্রেরিত পুৰুষ এইরূপ অঙ্গীকারে বদ্ধ ছিলেন যে, যে ব্যক্তি তাছাদের সঙ্গে মিলিত হইবে সে তাছার সঙ্গে মিলিত হইল বলিয়া গণ্য হইবে। (ত, হে, ) অর্থাৎ আপন দলের কাফের দিগের স.ঙ্গ সংগ্রাম করিতে যাস্থ্যর প্রতিগুঞ্চত । ইছারা মদলজ বংশীয়লোক । প্রেরিত পুৰুষের পক্ষ হুইয়া কোরেশ দিগের সঙ্গে যুদ্ধ করিতে ইছাপা অঙ্গীকারে বন্ধ হইয়াছিল । (ত, হো, ) 8 “ কোন পথ করেন নাই ” ইছার অর্থ তাছাদিগকে আক্রমণ করা ইতাদির বিধি দেন নাই । (ত, ছে1, )