পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/১৯৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তুরা নেসা f $b-(? মৰ্ম্মজ্ঞ । ১৪৪ ৷ যে ব্যক্তি অত্যাচারগ্রস্ত হইয়াছে সে ভিন্ন ( অন্যের ) উচ্চৈঃস্বরে কুকথা বলাকে ঈশ্বর ভাল বাসেন না, ঈশ্বর শ্রোতা ও জ্ঞাতা : । ১৪৫ ৷ যদি তোমরা প্রকাশ্যে বা গোপনে সৎকৰ্ম্ম কর, কিম্বা অপরাধ ক্ষমা কর, তাহা হইলে নিশ্চয় ঈশ্বর ক্ষমাশীল ও ক্ষমতাবান । ১৪৬ ৷ নিশ্চয় যাহারী পরমেশ্বর ও র্তাহার প্রেরিতগণের সঙ্গে বিদ্রোহিত্যচরণ করে এবং ইচ্ছা করে যে ঈশ্বরের ও র্তাহার প্রেরিতগণের মধ্যে বিচ্ছেদ স্থাপন করে এবং বলে যে আমরা কাহাকে বিশ্বাস করিতেছি ও কাহার প্রতি বিদ্রোহী হইতেছি এবং ইচ্ছা করে যে ইহার মধ্যে কোন পথ অবলম্বন করে ‘ী | ১৪৭ i + এই তাহারা, তাহারাই প্রকৃত কাফের, আমি কাফেরদিগের জন্য গ্লানিজনক শাস্তি প্রস্তুত

  • অর্থাৎ কাছার দোষ দেখিলে প্রচার করিবে না। তাছা ঈশ্বরই শ্রবণ করেন ও জ্ঞাত হন । তিনি প্রত্যেকবাক্তিকে পাপের শাস্তি দান করেন । কিন্তু অত্যাচারগ্রস্ত ব্যক্তি অত্যাচারীর দোষ ব্যক্ত করিতে পারে । এই প্রকার আরও কোন কোন অবস্থায় দোষ প্রচার করার বিলি অাছে । কপটের নাম eधष्ठांद्र कब्रा नां इब ७३ खे८कट्siा श्ब्रप्ऊ ७ हे ऋcन 4हे आ८म* श्रेब्रt८छ् ! इख রত তাছা প্রচার করিতেন না । প্রচার করিলে কপট লোকের মন আরও বিকৃত হইয়া যায় । কপটকে গোপনে উপদেশ দিৰে, তাছাতে সে ਜਿੰ বুঝিতে পরিবে, হয়তে। সৎপথ প্রাগু হুইবে । ( ত, শ1, )

+ ইহুদিগণ বলে যে আমরা প্রেরিত পুৰুষ মুসা ও আজিজকে বিশ্বাস করি, ঈশ ও মোহম্মদের বিরোধী। ইহার ইচ্ছা করে যে বিশ্বাস ও বিদ্রোহিতার মধ্যে কোন পথ অবলম্বন করে । কিন্তু প্রেরিতগণের বিদ্রোহী ছইয়। শুদ্ধ ঈশ্বরের প্রতি বিশ্বাসী হুইলে বিশ্বাসের পূর্ণত হয় না । (ত, ছো, ) এস্থানে ইহুদিদিগের প্রসঙ্গ, ইহুদি ও কপট লোকদিগের প্রসঙ্গ কোরাণের প্রায় সকল স্থানে একত্র সন্নিবেশিত। সাময়িক প্রেরিত পুৰুষকে यात्रा कब्रिट्ञ् जेथं ब्रष्क भौबा कब्र श्ब्र ! ७षाउँौउ छेहंgद्रब्र अtएन॰ भांनj कङ्गां मिथाi । ( उ, भं], )