পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/২২০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ՋՋ օ কোরীণ শরিফ । করে এবং পৃথিবীতে অত্যাচার করিতে ধাবিত হয়, শক্রপক্ষ হইতে ছিন্ন মস্তক হওয়া কিম্বা শূলোপরি স্থাপিত হওয়া অথবা তাহাদের হস্ত তাছাদের পদ ছিন্ন হওয়া কিম্বা দেশচু্যত হওয়া ব্যতীত তাহাদিগের পুরস্কার নাই, এই তাহাদের জন্য ইহলোকে দুৰ্গতি এবং পরলোকে তাহদের জন্য কঠিন শাস্তি আছে # ৩৬ ৷ + তাহাদের উপর তোমরা ক্ষমতা পাইবার পূৰ্ব্বে যাহারা অনুতাপ করিয়াছে তাহারা ব্যতীত, ণ জানিও নিশ্চয় ঈশ্বর ক্ষমাশীল দয়ালু। ৩৭ | ( র, ৫ ) হে বিশ্বাসিগণ, পরমেশ্বরকে ভয় করিও ও র্তাহার দিকে মৃত্যু হয় । হজরত এই বৃত্তান্ত অবগত হইয়। জ্বাবরের পুত্র করজকে বিশ জন অশ্বারোহী সেনার সঙ্গে তাহদের অনুসরণে পাঠাষ্টয়া দেন। সে সকলকে বন্দী করিয়৷ হজরতের নিকটে অনিয়া উপস্থিত করে। এই উপলক্ষে এই আয়ত অবতীর্ণ হয়। পৃথিবীতে প্রথমে এই প্রধান পাপ হয়, প্রথম হইতে কঠিন শাস্তির বিধি ছইয়াছে। এজন্য তওরয়তে লিখিত ছইয়াছে, যে এক ব্যক্তিকে বধ করিল সে সকলকে বধ করিল ইত্যাদি । তে, হে, )

  • প্রথমতঃ বলা হইয়াছে যে হত্য কর। পাপ । কিন্তু এইক্ষণ অত্যাচার ও শাস্তির স্থলে এই অ’য়ত বিৱন্ত হইয়াছে। যে ব্যক্তি ঈশ্বরের সঙ্গে ও তাছার প্রেরিত পুৰুষের সঙ্গে বিবাদ করে ও রাজবিদ্রোহী হইয়। রাজ্য লুণ্ঠন অত্যা চার করে তাছাকে পাইলে করবালের আঘাতে বা শূলাগ্রে বধ করিবে বt তাছার দক্ষিণ হস্ত ও চরণ কাটিয়া ফেলিবে, কিন্তু কারাগারে বন্ধ রাখিবে । পাপের অনুরূপ দণ্ড দিবে। (ত, শ, )

† যদি কোন অত্যাচারী অত্যাচার হইতে নিবৃত্ত হয়, সেই অত্যাচারের কারণ হইতে দূরে থাকে তাহা হইলে তাছার সম্বন্ধে এই শান্তির বিধি নহে। (マ。"||。)