পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/২৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


Ꮌ8 কোরাণ শরিফ । পৃথিবীতে মত্যাচার করিয়া ফিরিও না । ৬০ । যখন তোমরা বলিলে “হে মুসা ! আমরা একবিধ খাদ্যে ধৈর্য্য ধারণ করিতে পারিব না, অতএব আমাদের জন্য তোমার ঈশ্বরকে আহবান কর, ক্ষেত্রে শাক, কাকড়ি, গোধুম, মন্ত্ররডাল, পলাণ্ডু জন্মে তিনি যেন আমাদিগের নিমিত এই সকল দ্রব্য বাহির করেন,” মুসা বলিল “তোমরা কি নিকৃষ্ট বস্তুর সঙ্গে উৎকৃষ্ট বস্তুর বিনিময় করিতে চাহ ? কোন নগরে অবতীর্ণ হও, পরে তোমরা যাহা চাহিতেছ তাহা নিশ্চয় প্রাপ্ত হইবে ;” পরে সেই সকল লোক দুর্দশ ও দরিদ্রতা দ্বারা আক্রান্ত হইয়া ঈশ্বরের আক্রোশের সঙ্গে পুনৰ্ম্মিলিত হইল ; যেহেতু তাহারা ঈশ্বরপাণীর প্রতি বিশ্বাস স্থাপন করে নাই, ও তত্ত্ববাহকদিগকে অযথা বধ করিতে লাগিল, অপরাধ করিয়াছিল বলিয়া এরূপ ঘটিল, এবং তাহারা সীমা লঙ্ঘন করিতে ছিল । ৬১ ( র, ৭ ) নিশ্চয় যাচারা মোসলমান ও যাহারা মুসায়ী ও যাহার ঈসায়ী এবং যাহারা অধাৰ্ম্মিক তাহীদের মধ্যে যে ব্যক্তি ঈশ্বরে ও পরকালে বিশ্বাস স্থাপন করে এবং সৎকাৰ্য্য করে ঈশ্বরের নিকট তাহাদিগের পুরস্কার আছে, তাচাদিগের ভয় নাই, তাহার। শোক পাইবে না ণ । ৬২। এবং (স্মরণ কর) যখন তোমাদিগ

  • সেই অরণ্যে জল ছিল ন। এক প্রস্তর হইতে বারটা প্রস্রবণ নির্গত হয় । এআtয়েল সম্প্রদায়ের অন্তর্গত বারট দল ছিল, এক এক দল এক এক প্রস্রবণের জল পান করিলেন। ইহার তাৎপর্ষ্য এই যে যে দলের লোক হউক না কেন বিশ্বাসী হইলেই স্বর্গের শান্তিবারি লাভ করিবে ; দলের বিশেষত্বের প্লাধান্য ८. :३ ! (उ, *fl,)

+ ঈশ্বরের অনুগ্ৰছ কোন বিশেষ দলের প্রতি মছে, বিশ্বাসী ও সৎকৰ্ম্ম*ীল হইলেই ড্ৰাছণর প্রসন্নতা লাভ হয় ও তাছার নিকট পুরস্কার পাওয়৷ । এ স্থলে এই উক্তি এই কারণ হইল যে এস্রায়েল বংশীয় লোকেরণ , মরণ পেগ স্বংে সস্তান ও মান প্রকারে ঈশ্বরের নিকট শ্রেষ্ঠ”, এই ভাবিয়। • : ; ই হয়। ছিল । (ত, শ\,} ;”