পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/২৪০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


কোরাণ শরিফ ס(ס5 যদিচ বহু অশুদ্ধ তোমাকে চমৎকৃত করে, * হে বুদ্ধিমান লোকসকল, তোমরা ঈশ্বরকে ভয় করিও, ভরসা যে তাহাতে মুক্ত হুইবে । ১৭৩ ৷ (র, ১৩ ) হে বিশ্বাসিগণ, সে বিষয়ে তোমরা প্রশ্ন করিও না যদি তাহ। তোমাদের জন্য প্রকাশিত হয় তোমাদিগকে দুঃখিত করিবে, তোমরা যদি তাহা জিজ্ঞাসা কর যখন কোরণে অবতীর্ণ হইবে তখন তোমাদের জন্য প্রকাশ করা যাইবে, ঈশ্বর তাহী ক্ষমা করিয়াছেন, ঈশ্বর ক্ষমাশীল ও দয়ালু ণ । ১০৪ । নিশ্চয় তোমাদের পুৰ্ব্বে একদল তাহ জিজ্ঞাসা করিয়াছিল তৎপর তাহারা তদ্বিষয়ে কাফের হইয়াছিল খ্ৰীঃ । ১০৫ ৷ পবমেশ্বর কোন বহিরা ও হইত। কিন্তু কাবাকে সকলে মান্য করিত, এবং সম্মানিত মাসে অর্থাৎ ছজু ব্ৰতাদি পালন করিবার মাসে মক্কাপ্রদেশ নিরাপদ হইত, তখন লুণ্ঠন অত্যাচার ইত্যাদির ভয় খণfকত না । সেই সময়ে সকলে সেই দেশের নানাস্থানে গমনাগমন ও বাণিজ্যাদি করিত । তখন এইরূপে লোকে কালযাপন করিত । (ত, শ1, )

  • শরার অর্থাৎ ব্যবস্থা শাস্ত্রের ব্যবস্থানুরূপ যাছ লাভ হয় তাহাই শুদ্ধ । তাছ। অল্প হইলেও উত্তম । বিধি সঙ্গত নয় এমন ৰাহু। কিছু প্রাপ্ত ছওয়া যায় তাহ অশুদ্ধ । উছার প্রচুরতার প্রতি দৃষ্টি রাখিবে না । একসের ছাগ মাংস ७कथन वब्राछ मा९म अट्°ोक। फेखभ । (उ, अंl, )

+ কতকগুলি লোক উপহাস করিয়া হজরতকে প্রশ্ন করিতেছিল, কেছ বলিতেছিল “বল আমার পিতা কে ?” কেছ বলিতেছিল যে “আমার खेझे, हाब्राहेब्र। शिंग्रt८छ् दण उtइ ८ कtथांब्र ?" उाइt८ङई क्षेत्रंब्र ७हे पञांग्नष्ठ थका* कgब्रम । ইহার ভাব এই যে তোমরা প্রশ্ন করিও না, প্রশ্ন করলে কোরাণের আয়তে তোমাদের জন্য তাছার উত্তর প্রকাশিত হুইবে । তাই তোমাদিগকে দুঃখিত করিবে । ` ( ত, ছে1, ) } অর্থাৎ আপন হইতে জিজ্ঞাস করিও না যে ইছা উচিত কি অনুচিত,