পাতা:কোর্‌-আন্‌ শরীফ-ভাই গিরিশ চন্দ্র সেন.djvu/৩৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।
কোর্‌-আন্‌ শরীফ

বিদ্যুৎ তাহাদের দৃষ্টি হরণ করিবে; যখন (বিদ্যুৎ) তাহাদিগকে জ্যোতি প্রদান করে, তাহারা তাহাতে চলিতে থাকে ; যখন তাহারা অন্ধকারাচ্ছন্ন হয়, তখন দণ্ডায়মান থাকে ; ঈশ্বর ইচ্ছা করিলে নিশ্চয় তাহাদের চক্ষু কর্ণ হরণ করিবেন, নিশ্চয় ঈশ্বর সর্বোপরি ক্ষমতাশালী [১]। ২০। (র, ২, আ, ১৩)

হে লােকসকল, যিনি তােমাদিগকে ও তােমাদের পূর্ববর্তী লােকদিগকে সৃজন করিয়াছেন, তােমরা আপনাদের সেই প্রতিপালককে অর্চনা কর, তাহাতে তােমরা রক্ষা পাইবে। ২১। + যিনি তােমাদের জন্য ভূতলকে শয্যা, আকাশকে চন্দ্রাতপ করিয়াছেন, এবং আকাশ হইতে বারিবর্ষণ করেন, পরে তাহা হইতে ফলপুঞ্জ তােমাদের উপজীবিকার জন্য উৎপাদন করেন, সেই ঈশ্বরকে অর্চনা কর, ঈশ্বরের সদৃশ নিরূপিত করিও না, অপিচ তােমরা জ্ঞাত আছ। ২২। আমি যাহা আপন দাসের প্রতি অবতারণ করিয়াছি, তাহাতে যদি তােমাদের সন্দেহ থাকে, তবে তংসদৃশ এক সুর। উপস্থিত কর; যদি তোমরা সত্যব্রত হও, তবে ঈশ্বর ব্যতীত স্বীয় সাক্ষিগণকে আহ্বান কর। ২৩। পরন্তু যদি করিলে না, তবে নিশ্চয় করিতে পারিবে না ; অতএব যে অগ্নির ইন্ধন মনুষ্য, সেই নরকাগ্নি ও প্রস্তরপুঃ সম্বন্ধে সাবধান হও; (তাহা) ঈশ্বরদ্রোহী লােকদিগের জন্য সঞ্চিত আছে। ২৪। যাহারা বিশ্বাস স্থাপন ও সৎকাৰ্য্য করিয়াছে, তাহাদিগকে (হে মােহম্মদ,) তুমি এই সুসংবাদ দান কর যে, তাহাদের জন্য স্বর্গের উদ্যান সকল আছে, যাহার নিম্ন দিয়া পয়ঃপ্রণালী সকল প্রবাহিত হইতেছে ; যখন তাহা হইতে ফলপুঞ্জ উপজীবিকারূপে তাহাদিগকে দেওয়া যাইবে, তখন তাহারা বলিবে, আমাদিগকে পূর্বে যাহা প্রদত্ত হইয়াছে, ইহা সেই ফল ; আকারে পরস্পর সাদৃশ্য গৃহীত হইবে, [২] এবং সেখানে তাহাদের জন্য পুণ্যবতী ভাৰ্য্যা সকল থাকিবে ও তাহার। তথায় নিত্যকাল বাস করিবে। ২৫। নিশ্চয় ঈশ্বর মশকের ন্যায় ক্ষুদ্র জীবের বা তদপেক্ষা শ্রেষ্ঠ জীবের উদাহরণ দিতে লজ্জিত হন। কিন্তু যাহারা বিশ্বাসী তাহারা জানে যে, তাহাদের প্রতিপালকের এই রূপ দৃষ্টান্ত। সত্য; কিন্তু ঈশ্বরদ্রোহী লােকেরা পরে বলে, “এই উদাহরণে ঈশ্বর কি অভিপ্রায় করেন ?” ইহা দ্বারা তিনি অনেককে পথচ্যুত ও অনেককে পথপ্রদর্শন করিতেছেন ;


  1. ধর্মে পরিণামে সম্পূর্ণ সম্পদ, পূর্বে কিছু ক্লেশ ; যেমন বারিবর্ষণের পরিণামে শস্যোৎপত্তি, কিন্তু তাহার প্রথমে বজ্রধ্বনি ও বিদ্যুৎ। কপট লােকেরা প্রথমে ক্লেশ দেখিয়াই ভয় পায় এবং তাহাদের সঙ্কট উপস্থিত হয়। যেমন বিদ্যুৎ কখনও প্রজ্বলিত ও কখন অদৃশ্য হয়, তদ্রুপ কপট লােকদিগের মনে কখনও ধর্ম স্বীকার, কখনও অস্বীকার হইয়া থাকে।
  2. কথিত আছে যে, স্বর্গোদ্যানের ফলের আকার পৃথিবীর ফলের আকারের খায়, কিন্তু আদাদনে বিভিন্নতা আছে। (ত, ফা,)