পাতা:গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান.djvu/৭৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ač দশম ভাগ সংবিধান-সংশোধন সংবিধানের বিধান ১৪২। (১) এই সংবিধানে যাহা বলা হইয়াছে, তাহা সত্ত্বেও "সংশোধনের ক্ষমতা . (ক) সংসদের আইন-দ্বারা এই সংবিধানের কোন বিধান সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন বা রহিতকরণের দ্বারা সংশোধিত হইতে পরিবে: তবে শর্ত থাকে যে, (অ) অনুরূপ সংশোধনীর জন্য আনীত কোন বিলের সম্পূর্ণ শিরনামায় এই সংবিধানের কোন বিধান সংশোধন “{* * *] করা হইবে বলিয়া স্পষ্টরূপে উল্লেখ না থাকিলে বিলটি বিবেচনার জন্য গ্রহণ করা যাইবে না; (আ) সংসদের মোট সদস্য-সংখ্যার অনূ্যন দুই-তৃতীয়াংশ ভোটে গৃহীত না হইলে অনুরূপ কোন বিলে সম্মতিদানের জন্য তাহা রাষ্ট্রপতির নিকট উপস্থাপিত হইবে না; (খ) উপরি-উক্ত উপায়ে কোন বিল গৃহীত হইবার পর সম্মতির জন্য রাষ্ট্রপতির নিকট তাহা উপস্থাপিত হইলে উপস্থাপনের সাত দিনের মধ্যে তিনি বিলটিতে সম্মতিদান করিবেন, এবং তিনি তাহা করিতে অসমর্থ বলিয়া গণ্য হইবে। 1(১ক) (১) দফায় যাহা বলা হইয়াছে, তাহা সত্ত্বেও এই সংবিধানের প্রস্তাবনার অথবা ৮, ৪৮ বা ৫৬ [* * *] অনুচ্ছেদ অথবা এই অনুচ্ছেদের কোন বিধানাবলীর সংশোধনের ব্যবস্থা রহিয়াছে এইরূপ কোন বিল উপরি-উক্ত

  • "সংশোধনের" শব্দটি “সংশোধন বা রহিতকরণের" শব্দগুলির পরিবর্তে সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন, ১৯৭৩

(১৯৭৩ সনের ২৪ নং আইন) -এর ৭ ধারাবলে প্রতিস্থাপিত। অনুচ্ছেদ ১৪২ উক্ত অনুচ্ছেদের (১) দফারূপে সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন, ১৯৭৩ (১৯৭৩ সনের ২৪ নং আইন) -এর ৭ ধারাবলে পুনর্সংখ্যায়িত । “সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন বা রহিতকরণের দ্বারা সংশোধিত” শব্দগুলি ও কমাগুলি “সংশোধন বা রহিত” শব্দগুলির পরিবর্তে সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন, ১৯৭৩ (১৯৭৩ সনের ২৪ নং আইন) -এর ৭ ধারাবলে প্রতিস্থাপিত।

  • "সংশোধনীর" শব্দটি “সংশোধনী বা রহিতকরণের" শব্দগুলির পরিবর্তে সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন, ১৯৭৩

(১৯৭৩ সনের ২৪ নং আইন) -এর ৭ ধারাবলে প্রতিস্থাপিত।

  • “বা রহিত” শব্দগুলি সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন, ১৯৭৩ (১৯৭৩ সনের ২৪ নং আইন) -এর ৭ ধারাবলে বিলুপ্ত।
  • † (so), (S+) 3 (Soi) The Second Proclamation (Fifteenth Amendment) Order, 1978 (Second

Proclamation Order No. IV of 1978) & 2nd Schedule of offsoforo “বা” শব্দটি " , " কমাটির পরিবর্তে সংবিধান (দ্বাদশ সংশোধন) আইন, ১৯৯১ (১৯৯১ সনের ২৮ নং আইন)এর ১৯ ধারাবলে প্রতিস্থাপিত। " ", ৫৮, ৮০ বা ৯২ক” কমাগুলি, সংখ্যাগুলি এবং শব্দটি সংবিধান (দ্বাদশ সংশোধন) আইন, ১৯৯১ (১৯৯১ সনের ২৮ নং আইন)- এর ১৯ ধারাবলে বিলুপ্ত।