পাতা:গল্পাঞ্জলি.djvu/১০৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


లా ఫి গল্পাঞ্জলি পুটুর মা আহারান্তে দ্বারের নিকট অন্ধকারে দাড়াইয়া ব্যাপারট দেখিতেছিল। ঐ কথা শুনিয়া, তাড়াতাড়ি গিরা একঘটি জল আনিয় দিল। রাইচরণ, সন্ন্যাসীর পদযুগল ধৌত করিতে লাগিল । তাতিনী ৰলিল—“ঠাকুর, আপনার বোধ ছয় সেৰা হয় নি ?”

  • আহারের কথা বলছ ?” "έτι ι" সন্ন্যাসী একটু হাসিয়া বলিলেন—“রীতিমত আঙ্গর যে হয়েছে তা ৰলতে পারিনে। পথে কিছু ফলমূল খেয়েছিলাম। আমাদের সম্প্রদায়ের একটা নিয়ম এই যে ক্ষুধাতৃষ্ণ সহ করা অভ্যাস করতে হবে। তাই আমি অনেক সময়, খাদ্য উপস্থিত থাকলেও থাইনে। আজ আর কিছু

খাব না ।” রাষ্টচরণ র্তাহার পা মুছাইয়া দিয়া বলিল—“তা ও কি হয় বাবাঠাকুর? গৃহস্থের ৰাড়ী সাধুসন্ন্যাসী এসে উপবাসী থাকলে ভারি অপরাধ হয় । গৃহস্থের অকল্যাণ হয়। ৰাব, আমাদের দয়া করুন।” পুন্টুর মা বলিল—“আমরা বড় গরীব বাবা। আমরা যে আপনার সেবা করি, সে সাধ্য আমাদের নেই। তবে ঘরে চাল ডাল আছে, আলু আছে—বদি দয়া করে সেবা করেন ত আমরা কৃতাৰ্থ হই।” দরিদ্র গৃহস্থের এরূপ আগ্রহাতিশয্য দেখিয়া সন্ন্যাসী যুবক বলিলেন— *আচ্ছা বেশ --সব যোগাড় করে দাও—আমি রোধে খাই ।” * এ কথা শুনিয়া রাইচরণ স্ত্রীকে বলিল—“তুই যা, পুকুর থেকে এক কলসী জল নিয়ে আয়। আমি তাতঘরের রোয়াকে ততক্ষণ একটা উনন কাটি।”—বলিয়া রাষ্টচরণ খস্ত খুজিয়া বাহির করিল।